টপিকঃ ফুলের নাম : বোতল ব্রাশ

বোতল ব্রাশ

https://i.imgur.com/o60kIIVh.jpg

অন্যান্য ও আঞ্চলিক নাম : বতল ব্রাশ
Common Name : Weeping Bottlebrush; Creek Bottlebrush; Drooping Bottlebrush; Red Bottlebrush.
Scientific Name : [si]Melaleuca viminalis / Callistemon viminalis[/si]


ডালের আগায় ফুলের ঝুলন্ত ছোট ছোট লাল ছড়া দেখতে বাচ্চাদের দুধের বোতল পরিষ্কার করার ব্রাশের মত বলে এর নাম “বোতল ব্রাশ” ফুল। এতো চমৎকার একটি ফুলের আর কোনো সুন্দর বাংলা নাম নেই। থাকলেও আমার জানা নেই। অথচ বাংলায় প্রায় প্রতিটি ফুলেরই একাধিক নামের প্রচলন রয়েছে।


https://i.imgur.com/96QQPMTh.jpg


অস্ট্রেলিয়ার অসাধারন এই চীর সবুজ ঝোপাকৃতির গাছটি ৪০ থেকে ১৫০ বছর পর্যন্ত দীর্ঘায়ু পায়। এই দীর্ঘায়ু পেয়েও বোতল ব্রাশ গাছ লম্বায় ১৫ থেকে ২০ ফুট পর্যন্ত উঁচু হতে পারে মাত্র। কারণ এর বৃদ্ধির গতি খুবই মন্থর। গাছ বাংলাদেশে মূলত শৌখিন বৃক্ষ হিসেবেই এর পরিচিতি।


https://i.imgur.com/EQ6ZiJDh.jpg


বোতল ব্রাশ গাছের সরু ডালের আগায় গুচ্ছবদ্ধ ভাবে ফুল ফুটে। এটি নিখুঁত ফুল, অর্থাৎ প্রতিটি একক ফুলে পুরুষ ও মহিলা অংশ থাকে। এ গাছের ফুল ও পাতায় হালকা মিষ্টি একটা গন্ধ রয়েছে।


সারা বছরে কয়েকবার ফুল ফোটে। তবে সেপ্টেম্বর থেকে নভেম্বরের মধ্যে সবচেয়ে বেশী ফুল ফোটে। সাধারনত ফুলের রং হয় লাল। সাদাও হতে দেখেছি আমি। ফুল ফুটলে ছোট পাখি এবং মৌমাছি আকর্ষিত হয়।

https://i.imgur.com/xNvuj1eh.jpg


ফুল শেষে ছোট ছোট ফল হয়। ফলে অসংখ্য বীজ থাকে। বীজ বা কলম থেকে চারা হয়। বন্যপ্রাণীরা এই ফল খায়। ফুল, ফল বা গাছের কোনো ঔষধী গুণ আছে কিনা আমার জানা নেই। তবে ফুলের রেণু বাতাসের মাধ্যমে নাকের ভেতর গিয়ে অ্যাজমা রোগীদের হাঁচি–কাশির উদ্রেক বাড়িয়ে দেয়। ফলে এটি ক্ষতিকর গাছ বলেও অনেকে মনে করেন।

https://i.imgur.com/XOfrH6xh.jpg

ছবি তোলার স্থান : হাতিরঝিল, ঢাকা, বাংলাদেশ।
ছবি তোলার তারিখ : ০৮/০৩/২০১৭ ইং

এখনো অনেক অজানা ভাষার অচেনা শব্দের মত এই পৃথিবীর অনেক কিছুই অজানা-অচেনা রয়ে গেছে!! পৃথিবীতে কত অপূর্ব রহস্য লুকিয়ে আছে- যারা দেখতে চায় তাদের নিমন্ত্রণ।