সর্বশেষ সম্পাদনা করেছেন মরুভূমির জলদস্যু (২৩-০২-২০২১ ২০:১৭)

টপিকঃ ফুলের নাম : গাঁদা

https://i.imgur.com/rFQq1Fkh.jpg

ফুলের নাম : গাঁদা
অন্যান্য ও আঞ্চলিক নাম : গন্ধা, গেন্ধা, গেনদা
Common Name : African Marigold, American Marigold
Scientific Name : Tagetes erecta

https://i.imgur.com/MNKjlf2h.jpg

মেক্সিকো এবং মধ্য আমেরিকার আদিবাসী এই গাঁদা বর্ষজীবী, গ্রীষ্মপ্রধান অঞ্চলের গুল্ম জাতীয় শোভাবর্ধনকারী ফুলগাছ। গাঁদা গাছের উচ্চতা ১ ফুট থেকে ৪ ফুট পর্যন্ত হতে পারে। কাঁটাহীন এই গাঁদা গাছ দ্রুত বর্ধনশীল।

https://i.imgur.com/v8jbiwzh.jpg

গাঁদা ফুল বিভিন্ন জাতের হতে দেখা যায়। তাদের যেমন বিভিন্ন আকার আছে, তেমনি আছে বিভিন্ন ধরন আর বিভিন্ন রং। এরা সাধারণত উজ্জল হলুদ, কমলা হলুদ, খয়রি হলুদ ও মিশ্র রঙের হয়।

https://i.imgur.com/ebyTqtHh.jpg

প্রধানত শীত কালে গাঁদা ফুল ফুটে, তবে বর্তমানে সারাবছর ফুল ফোটার উপযোগী জাতও রয়েছে। ফুল ফুটার সময় হলে গাছে এক সাথে প্রচুর কলি আসে। সেগুলি পর্যায়ক্রমে ফুটে এবং ফুল গুলি দীর্ঘস্থায়ী হয়। ফলে শীতের সময় যখন গাঁদা ফুলের বেডে ফুল ফুটা শুরু করে তখন কিছুদিনের মধ্যেই সারা বেড ফুলে ফুলে ভরে যায়। ফুলের আকর্ষণে প্রজাপতি ও ছোট পতঙ্গ ছুটে আসে।

https://i.imgur.com/fguAAslh.jpg



https://i.imgur.com/ydjbleGh.jpg

গাঁদা গাছের পাতা গাঢ় সবুজ, গাছের পাতা বা ডাল কচলালে গন্ধ ছড়ায়। এটি ঔষধীগুণ সমৃদ্ধ গাছ। ক্ষত স্থানের রক্তপাত বন্ধের জন্য এখনো গ্রামে গাঁদা পাতার পেস্ট ব্যবহার করা হয়। বাগানের শোভা বর্ধন ছাড়াও বিভিন্ন উৎসব-অনুষ্ঠান, পূজা-পার্বন ও গৃহসজ্জায় এর ব্যাপক ব্যবহার হয়।

https://i.imgur.com/9UR5JPMh.jpg


https://i.imgur.com/sN3FcQQh.jpg

ছবি : বিভিন্ন সময় বিভিন্ন স্থানে ছুবিগুলি তুলেছি।

এখনো অনেক অজানা ভাষার অচেনা শব্দের মত এই পৃথিবীর অনেক কিছুই অজানা-অচেনা রয়ে গেছে!! পৃথিবীতে কত অপূর্ব রহস্য লুকিয়ে আছে- যারা দেখতে চায় তাদের নিমন্ত্রণ।