টপিকঃ কক্সবাজার ভ্রমণ ২০২০ : বিজিবি ক্যাম্প মসজিদ

https://i.imgur.com/AqUNSNfh.jpg

কক্সবাজার ভ্রমণ ২০২০ এর যাত্রা শুরু ২৮শে সেপ্টেম্বর ২০২০ বাংলাদেশ বিমানের দুপুর ২টার ফ্লাইটে। ঢাকা থেকে রওনা হয়ে ৪০ মিনিটে প্লেন থেকে পাখির চোখে দেখা অপরূপ দৃশ্যের স্বাদ নিতে নিতে] আমরা ৪ জন পৌছে যাই কক্সবাজার এয়ারপোর্টে। এয়ারপোর্ট থেকে বেরিয়ে একটি ইজিবাইক ভাড়া করে চলে আসি কক্সবাজারের লাবনী পয়েন্টের কল্লোল হোটেলের রেস্টুরেন্ট কাশুন্দি-তে। এখানে দুপুরের খাবার খেয়ে পাশেই হোটেল অভিসারে উঠে আসি।  তারপর চলে যাই সাগর সৈকতে প্রথম দিনে সূর্যাস্ত দেখবো বলে। বিকেল আর সন্ধ্যেটা কাটে সাগর পারে ভাড়া করা বিচ চেয়ারে আয়েসী আলসেমীতে চারধার দেখতে দেখতে।

পরদিন ২৯ সেপ্টেম্বরে সকালে নাস্তা সেরে চলে আসি সাগর পারে। শুরু হয়  কক্সবাজার ভ্রমণ ২০২০ এর দ্বিতীয় দিনের সমূদ্র স্নান  অনেকটা সময় নিয়ে চলে  সমূদ্র স্নান আর ছবি তোলা। সমূদ্র স্নান শেষে হোটেলে ফিরে দুপুরে লাঞ্চ শেষে আমরা বেড়াতে যাই রেডিয়েন্ট ফিস ওয়ার্ল্ডের রঙ্গীন মাছের দুনিয়ায়। বেশ কিছুটা সময় নিয়ে নানান প্রজাতির মাছ দেখা শেষে সেখান থেকে বেরিয়ে চলে যাই পুরনো বার্মীজ মার্কেটের পিছনে অবস্থিত আগ্গ মেধা বৌদ্ধ ক্যাং দেখতে ।




৩০ সেপ্টেম্বর সকালের নাস্তা সেরে বেরিয়ে পরি সারাদিনের জন্য বেড়াতে। সম্ভবতো  ১,২০০ টাকায় একটি সিএনজি ভাড়া করি সারা দিনের জন্য। রুট প্লান হচ্ছে কক্সবাজার > রামু > ইনানী > কক্সবাজার

https://i.imgur.com/tDOzdfPh.jpg

আমাদের প্রথম গন্তব্য কক্সবাজার বিজিবি ক্যাম্প মসজিদ। আগে এই মসজিদের কি নাম ছিলো জানি না, তবে বর্তমানে এটিতে সাচী চৌধুরী জামে মসজিদ নাম ফলক লাগানো রয়েছ। কক্সবাজার বিজিবি ক্যাম্প এলাকায় মসজিদটির অবস্থান বলে লোক মুখে এটি বিজিবি ক্যাম্প মসজিদ নামে অধিক পরিচিতো।

https://i.imgur.com/jATix7Lh.jpg


https://i.imgur.com/u4tSUD9h.jpg


https://i.imgur.com/w2tTBA7h.jpg



এই মসজিদের নাম নিয়ে ঝামেলা আছে। এর অনেকগুলি নাম পাওয়া যায়। আগে এটি গায়েবী মসজিদ নামে পরিচিত ছিলো। সাধারনত এক রাতে হঠাত করে তৈরি হয়েছে বলে প্রচলিতো মিথ ওয়ালা মসজিদ গুলিকে গায়েবী মসজিদ বলা হয়। এই মসজিদটির ক্ষেত্রে তা হয়নি। বরং কে কবে কখন এই মসজিদটি তৈরি করেছে তার কোনো সঠিক তথ্য জানা নাই বলে এটি গায়েবী মসজিদ নামে পরিচিতো হয়ে ওঠে। কেউ কেউ আবার গায়েবির বদলে আজগবি মসজিদ বলেন।

https://i.imgur.com/CsTOXjvh.jpg


https://i.imgur.com/wDcq4Qyh.jpg



কয়েকটি সূত্র মতে এটি কক্সবাজার বিজিবি ক্যাম্প শাহ সুজা মসজিদ। মোঘল শাহজাদা শাহ সুজা এই এলাকা হয়ে আরাকানে পালিয়ে যান। পালিয়ে যাওয়ার সময় তিনি এই মসজিদটি তৈরি করেছেন বা করিয়েছেন বিষয়টি তেমন নয়। বরং তার সমসাময়িক সময়ে এই মসজিদটি তৈরি হয়েছিলো বলে ধারনা করা হয় এবং এই কারনেই এটিকে কেউ কেউ কক্সবাজার বিজিবি ক্যাম্প শাহ সুজা মসজিদ বলতে পছন্দ করেন।


https://i.imgur.com/5ZAzLW0h.jpg


https://i.imgur.com/g1mqOHdh.jpg




চৌধুরী পাড়া মসজিদ নামেও একে ডাকা হয়। কারণ এর অবস্থান চৌধুরী পাড়ায়। এই অবস্থানগত কারণে অনেকে আবার এটিকে ঝিলংঝা সিকদার পাড়া জামে মসজিদ হিসেবেও চেনেন।  মসজিদটির প্রধান গম্বুজটির সাথে নাকি সামুদ্রিক পটকা মাছের সাদৃশ্য রয়েছে [si](আমার কাছে তা মনে হয়নি)[/si]। তাই এটি পটকা বা পুটকা মসজিদ নামেও পরিচিত।

https://i.imgur.com/TkgJSbAh.jpg


https://i.imgur.com/fvl7cETh.jpg

মূলতো মসজিদটি কে কখন নির্মাণ করেছিলেন এ সংক্রান্ত কোনো লিখিত তথ্য কারো কাছে না থাকার কারণে এবং মসজিদে কোনো শিলালিপি না পাওয়ার করণে নাম সংক্রান্ত এই ভিন্নতার সমস্যাটি হয়েছে।

শুনতে পাই এই মসজিদের দক্ষিণ-পূর্ব পাশের কবরস্থান, সামনের বিশাল দীঘি, পাশের ফসলি মাঠ দখল করে নেয়ার জন্য প্রভাবশালী মহল পায়তারা করছে। বর্তমান নাম পরিবর্তণের সেটিও একটি কারণ বলে অনেকে মনে করেন।

https://i.imgur.com/RsAWbr4h.jpg


https://i.imgur.com/bXTb6zTh.jpg

মসজিদটিতে জ্বীনেদের নামাজ আদায় করা ও কোরআন তেলাওয়াত করা সংক্রান্ত বেশ কয়েকটি ঘনটার জনশ্রুতি রয়েছে। সেই গল্পগুলিতে না যাই। মসজিদের সামনের দীঘিতে মাছ চাষ হয়। গল্প চালু আছে সেই মাছ কেউ চুরি করতে পারে না। তবে বর্তমানে কিছু প্রভাবশালী লোক রাতের অন্ধকারে চুরি করে সেই দীঘির একপাশে মাটি ফেলে ভরাট করে দখল করে ফেলছে।


https://i.imgur.com/MnmOAiZh.jpg


https://i.imgur.com/gtpiPeKh.jpg

আমরা  সকাল ১০টার দিকে মসজিদে পৌছেছি। সম্ভব আগের জ্বীনেরা অবসরে গেছে, অথবা তারা দিনের বেলার দায়িত্ব নেয়নি। তাই চুরিয়ে যাওয়ার ভয়ে মসজিদের দরজায় তালা দেয়া আছে। ফলে আমি ভিতরের কোনো ছবি তুলতে পারি নাই। বাইরে থেকে একটি ছবি তুলেছি কোনো রকমে। পুরনো মসজিদের এক অংশ নতুন করে বর্ধীত করা হয়েছে। চোখে লাগার মতো হলদে সোনালী রং করা হয়েছে। ভিতরে টাইলস লাগানো হয়েছে।

https://i.imgur.com/ad6F9swh.jpg

ছবি তোলার স্থান : বিজিবি ক্যাম্প, কক্সবাজার, বাংলাদেশ।
GPS coordinates : 21°25'54.7"N 92°00'10.4"E
ছবি তোলার তারিখ : ৩০/০৯/২০২০ ইং

পুরনো এই মসজিদটি দেখা শেষে এবার আমরা রওনা হলাম  রামুর দিকে। অনেকবার কক্সবাজার এলেও রামুতে যাওয়া হয়নি আমার। এবারই প্রথম যাচ্ছি।


চলবে.....

এখনো অনেক অজানা ভাষার অচেনা শব্দের মত এই পৃথিবীর অনেক কিছুই অজানা-অচেনা রয়ে গেছে!! পৃথিবীতে কত অপূর্ব রহস্য লুকিয়ে আছে- যারা দেখতে চায় তাদের নিমন্ত্রণ।

Re: কক্সবাজার ভ্রমণ ২০২০ : বিজিবি ক্যাম্প মসজিদ

খুব ভালো।

নামায সবার উপর ফরয করা হয়েছে