টপিকঃ ধূমকেতু নিওওয়াইজ / Comet NEOWISE

ধূমকেতু নিওওয়াইজ / Comet NEOWISE

https://i.imgur.com/Rkz2ZG3h.jpg

২০২০ ইং সালের ২৭শে মার্চ নাসার নিওওয়াইজ (NEOWISE) স্পেস টেলিস্কোপ ব্যবহার করে জ্যোতির্বিজ্ঞানীরা আবিষ্কার করেছিলেন C/2020 F3 (NEOWISE) বা Comet NEOWISE বা নিওওয়াইজ ধূমকেতুটিকে। সেই সময়, এটি একটি দশম-মাত্রার ধূমকেতু ছিল, যা সূর্য থেকে ২ AU (৩০০ মিলিয়ন কিলোমিটার বা ১৯০ মিলিয়ন মাইল) এবং পৃথিবী থেকে ১.৭ AU (২৫০ মিলিয়ন কিলোমিটার বা ১৬০ মিলিয়ন মাইল) দূরে অবস্থান করছিলো।

https://i.imgur.com/JrSSmjLh.jpg

জ্যোতির্বিজ্ঞানীরা জানান ২০২০ ইং সালের জুলাই মাসের মধ্যে নিওওয়াইজ ধূমকেতুটি খালি চোখে দৃশ্যমান হওয়ার পক্ষে যথেষ্ট উজ্জ্বল হয়ে উঠবে। গত ৩ জুলাই সূর্যের কাছ দিয়ে যাওয়ার বেশ কিছু দিন আগে থেকেই ধূমকেতুটির দুটি লেজ তৈরি হয়েছে। একটি আয়নিত গ্যাসের, অন্যটি ধুলোর। ধুলোর উপরে সূর্যালোক প্রতিফলিত হয়ে উজ্জ্বল করে তুলেছে। ১৪ জুলাই থেকে সূর্যাস্তের পর উত্তর-পশ্চিম আকাশে প্রতিদিন সপ্তর্ষি মণ্ডলের নিচে প্রায় ২০ মিনিট নিওওয়াইজ ধূমকেতুটি দেখা যাবে। আর প্রতিদিন ২ ডিগ্রি উপরে উঠতে থাকবে ধূমকেতুটি। ২২ জুলাই পৃথিবীর সবচেয়ে কাছে চলে আসবে নিওওয়াইজ ধূমকেতুটি। তখন পৃথিবী থেকে এর দূরত্ব হবে প্রায় ১০ কোটি ৩০ লাখ কিলোমিটার।
https://i.imgur.com/S4lisDph.jpg

৩০ জুলাই সূর্যাস্তের পর উত্তর-পশ্চিম আকাশে সপ্তর্ষি মণ্ডলের নিচে প্রায় ১ ঘণ্টারও বেশি সময় ধরে ধূমকেতুটি দেখতে পাওয়া যাবে। তবে জুলাইয়ের শেষ থেকে আস্তে আস্তে দৃষ্টি থেকে চলে যাবে ধূমকেতুটি।

https://i.imgur.com/OKLdRQah.jpg

আগেই বলেছি খালি চোখেই দেখা যাবে বিরল এ মহাজাগতিক দৃশ্য। তবে আমাদের শহুরে লাইট-ডাস্ট-ফগ পলুশনের কারণে খালি চোখে দেখে পাওয়া কঠিন হয়ে যাবে। তা ছাড়া শহরে দিগন্তই ঢাকা থাকে দালানের আড়ালে, তাই দেখতে পাওয়ার সুযোগ আরো কমে যায়। শহরবাসী ছাদের উপরে দাঁড়িয়ে চোখে দূরবিন লাগিয়ে দেখতে হবে হয়তো। গ্রামের দিকে অন্ধকারাচ্ছন্ন এলাকা থেকে খালি চোখেই দেখা যাবে। দূরবিনের সাহায্যে আগষ্ট মাসের মধ্যভাগ পর্যন্ত দেখা যেতে পারে। কোনো কারণে এবার যদি নিওওয়াইজ ধূমকেতুটি দেখতে না পারেন তাহলে একে আবার দেখতে আপনাকে অপেক্ষা করতে হবে মাত্র ৬ হাজার ৮০০ বছর।

https://i.imgur.com/KD6sQWfh.jpg

আমরা জানি ধূমকেতু সূর্যকে অতিমাত্রায় উপবৃত্তাকার পথে পরিক্রমণ করে। সূর্যকে এক বার পাক খেতে যে সময় লাগে তাকে বলে পরিক্রমণ কাল। জ্যোতির্বিজ্ঞানীরা হিসাব করে দেখেছেন নিওওয়াইজ ধূমকেতুটির পরিক্রমণ কাল ৬৮০০ বছর। অর্থাৎ ধূমকেতুটি টিকে থাকলে ৬৮০০ বছর পরে হয়তো আরেকবার দেখা দিতে পরে পৃথিবীর মানুষের কাছে। মনে রাখবেন এ শতকের সবচেয়ে উজ্জ্বল ধূমকেতু এটি। আকাশ পরিষ্কার থাকলে বিরল মহাজাগতিক মুহূর্তের সাক্ষী না হতে পারলে আর সুযোগ নাও আসতে পারে। জুলাই এর শেষের দিকেই ধীরে ধীরে সে দূরে যাত্রা করবে। আবার হয়তো ফিরবে ৬৮০০ বছর পর!

https://i.imgur.com/b3rk4zAh.jpg


https://i.imgur.com/YDPDpdvh.jpg


https://i.imgur.com/FVOxUOoh.jpg
ছবি : নেট

এখনো অনেক অজানা ভাষার অচেনা শব্দের মত এই পৃথিবীর অনেক কিছুই অজানা-অচেনা রয়ে গেছে!! পৃথিবীতে কত অপূর্ব রহস্য লুকিয়ে আছে- যারা দেখতে চায় তাদের নিমন্ত্রণ।

Re: ধূমকেতু নিওওয়াইজ / Comet NEOWISE

তথ্য বহুল পোস্ট

"We want Justice for Adnan Tasin"

Re: ধূমকেতু নিওওয়াইজ / Comet NEOWISE

আউল লিখেছেন:

তথ্য বহুল পোস্ট

ধন্যবাদ মন্তব্যের জন্য।

এখনো অনেক অজানা ভাষার অচেনা শব্দের মত এই পৃথিবীর অনেক কিছুই অজানা-অচেনা রয়ে গেছে!! পৃথিবীতে কত অপূর্ব রহস্য লুকিয়ে আছে- যারা দেখতে চায় তাদের নিমন্ত্রণ।