টপিকঃ ছাত্র-শ্রমিকের ঐক্যবদ্ধ লড়াইয়ে পরিবর্তন আসবে

জাস্ট শেয়ার করছি

http://weeklyekota.net/showThumb.php?id=4042

গেল বছরের আগস্টে সড়ক দুর্ঘটনায় রাজধানীর কুর্মিটোলার রমিজউদ্দীন ক্যান্টনমেন্ট স্কুলের দুই শিক্ষার্থী হত্যার ঘটনায় গড়ে ওঠা নিরাপদ সড়ক আন্দোলনের এক বছর পূর্তিতে উন্মুক্ত সংলাপের আয়োজন করেছে ছাত্র ইউনিয়ন। গত ছয় আগস্ট ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির পায়রা চত্বরে “কিশোর বিদ্রোহের এক বছর কী পেলো বাংলাদেশ’ শিরোনামে এই সংলাপের আয়োজন করে তারা।

সংলাপে আলোচনা করেছেন আন্দোলনে অংশগ্রহণকারী কলেজ শিক্ষার্থী সুবিনয় মুস্তফী ইরন, শ্রমিক নেতা হযরত আলী, সড়ক দুর্ঘটনায় নিহত আদনান তাসিনের পিতা আহসানুল্লাহ ভূঁইয়া টুটুল, আন্দোলনে সরকারের দায়ের করা মামলার আসামি মিঠু মোহাম্মদ, সাংবাদিক ও ফটোগ্রাফার শহীদুল আলম ও ছাত্র ইউনিয়নের সভাপতি মেহেদী হাসান নোবেল। সংলাপটি সঞ্চালনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও বিতার্কিক মেঘমল্লার বসু।

শ্রমিক পরিবহন নেতা হযরত আলী শ্রমিকদের অসহায়ত্বের বিভিন্ন দিক তুলে ধরেন।

তিনি বলেন, অতীতে যেকোনো আন্দোলন সংগ্রামে ছাত্র-শ্রমিক কাঁধে কাঁধ মিলিয়ে লড়াই করেছে।

সাংবাদিক শহীদুল আলম বলেন, এই আন্দোলনের অভিজ্ঞতা সব দমন-পীড়নের ভয়কে উপেক্ষা করে আগামীদিনের লড়াইকে সহজ করবে।

সড়ক দুর্ঘটনায় নিহত তাসিনের পিতা আহসানুল্লাহ ভূঁইয়া টুটুল বলেন, আন্দোলনের নয় দফা দাবির কোনোটি পূরণেই সরকার আন্তরিক না। এ বিষয়ে সরকারের স্বদিচ্ছা থাকলে তার ছেলে আদনান তাসিন সড়ক হত্যার শিকার হতো না।

আন্দোলনে অংশগ্রহণ করায় মিথ্যা মামলার আসামি মিঠু মোহাম্মদ বলেন, যেকোনো অন্যায়ের বিরুদ্ধে লড়াই এক মৌসুমের আন্দোলনের বিষয় না। সড়কে নৈরাজ্য থামাতে ঐক্যবদ্ধ ও ধারাবাহিক আন্দোলন গড়তে হবে।

আন্দোলনে সক্রিয় ভাবে অংশগ্রহণকারী কলেজ শিক্ষার্থী সুবিনয় মুস্তফী ইরন বলেন, সড়ক আন্দোলনসহ সাম্প্রতিক সময়ে সরকারের দমন-পীড়ন মানুষের মধ্যে যে ক্ষোভ সঞ্চিত করছে তার বিস্ফোরণ অবশ্যম্ভাবী।

ছাত্র ইউনিয়ন সভাপতি মেহেদী হাসান নোবেল তার বক্তব্যে বলেন, আমরা এখনও ঘুণে ধরা সমাজের পরিবর্তনের স্বপ্ন দেখি। এজন্য ছাত্র-শ্রমিক-কৃষক সকলের ঐক্যবদ্ধ লড়াই গড়ে তুলতে হবে।

সংলাপে আলোচকরা সংলাপে উপস্থিত শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।


http://weeklyekota.net/?page=details&serial=9119

"We want Justice for Adnan Tasin"

Re: ছাত্র-শ্রমিকের ঐক্যবদ্ধ লড়াইয়ে পরিবর্তন আসবে

সেটা যে কবে হবে সেটাইতো ঠিক নেই  dancing