টপিকঃ ফ্রি ওয়েবসাইট কি? জেনে নিন ফ্রি ওয়েবসাইটের প্রধান ১০ টি ক্ষতিকর দিক।

ফ্রি ওয়েবসাইট কি?

সাধারণত, কোন নির্দিষ্ট ওয়েব সার্ভারে রাখা বিভিন্ন ধরনের ওয়েব পৃষ্ঠা, আপলোড কৃত ছবি, অডিও, ভিডিও ও অন্যান্য বিষয় যেমনঃ Infographic, GIP, Animation ইত্যাদি ডিজিটাল তথ্যের সমষ্টিকে আমরা ওয়েবসাইট বলে থাকি। যা ইন্টারনেটে অ্যাক্সেস করাতে হলে আপনাকে নিচের ৩ টি কাজের মধ্য দিয়ে এগোতে হবে।

এই ৩ টি কাজের জন্য আপনাকে বেশ কিছু টাকা খরচ করতে হবে । যখন আপনি এগুলো সবকিছু ( ডোমেইন নেম রেজিস্ট্রেশন, ওয়েব হোস্টিং, এবং ডিজাইন )  ফ্রিতে অ্যাক্সেস পাবেন নির্ধারিত একটি কোম্পানির ওয়েবসাইটের মাধ্যমে তাহলে সেটা হলো আপনার ফ্রি ওয়েবসাইট ।

ইন্টারনেটে সার্চ করলে এরকম অনেক কোম্পানির ওয়েবসাইট পাওয়া যাবে যারা আপনাকে ফ্রি তে ডোমেইন, হোস্টিং ও সাইট বিল্ডাপ সার্ভিস অফার করবে। কিন্তু আপনি যখন ওয়েবসাইট রান শুরু করবেন তখন থেকেই বুঝতে পারবেন এর লিমিটেশন এবং সেই সাথে দেখবেন অনেক সার্ভিসই যেমন- এসএসএল সার্টিফিকেট, আনলিমিটেড ব্যান্ডউইথ ও বিজিনেস ইমেইল সহ অনেক গুরুত্বপূর্ণ বিষয়াদি ফ্রি না।

একবার ভাবুন তো, তারা এগুলো কেনো করছে? নিশ্চয় এর পিছনে তাদের কোন উদ্দেশ্য বা কারন আছে ।  সে সব কারনের বেশির ভাগই একজন বিগেইনারদের জন্য ক্ষতিকর দিক।

ফ্রি ওয়েবসাইটের প্রধান ১০ টি ক্ষতিকর দিক

যদি আপনি এ ধরনের ফ্রি সাইট তৈরি করার কথা চিন্তা করে থাকেন তাহলে নিচের পোস্ট গুলো আপনার জন্য । ঠিক এই জন্য আমরা ফ্রি ওয়েবসাইটের প্রধান ১০ টি ক্ষতিকর দিক নিয়ে আলোচনা করবো। চলুন জেনে নেওয়া যাক—

১) আনপ্রফেশনাল ওয়েব অ্যাড্রেস (Unprofessional Web Address)

ফ্রি হোস্টিং সাইটে ডোমেইন নাম সিলেক্ট করার পর তারা তাদের ওয়েব অ্যাড্রেস আপনার ডোমেইন নামের সাথে যুক্ত করে দিবে। যেমন: eshop.freewebsite.com; eshop.wordpress.com; বা eshop.weebly.com  যা দেখতে আনপ্রফেশনাল ওয়েব অ্যাড্রেস এর মতো। যেটা কিনা কখনোই একটি প্রফেশনাল ওয়েব অ্যাড্রেস হতে পারে না। যার ফলে সিরিয়াস ইউজাররা কখনোই আপনার এই ডোমেইন নামকে ভালোভাবে নিবে না এবং পরবরতিতে তারা আপনার সাইটে আর ভিজিট করবে না। অন্যদিকে এতবড় ডোমেন নাম মনে রাখাও ইউজারদের জন্যে কষ্টকর। তাই আপনার উচিত একটি কাস্টম ডোমেন ইউজ করা। যেখানে নরমালি বাইরের কোম্পানিগুলো টপ লেভেল ডোমেইনের জন্য বার্ষিক .১০০০- ২০০০ টাকা চার্জ করে থাকে। সেখানে বাংলাদেশের অনেক ডোমেইন ও হোস্টিং কোম্পানি রয়েছে যাদের কাছ থেকে মাত্র ৭০০-১০০০ টাকার মধ্যে আপনি একটি ডোমেইন কিনতে পারবেন।

২) অনা কাঙ্ক্ষিত বিজ্ঞাপন: (Unexpected Advertisement)

মূলত ফ্রি হোস্টিং কোম্পানি গুলো বিজ্ঞাপনের উপর নির্ভরশীল হয়ে থাকে এবং বেশিরভাগ ক্ষেত্রেই বিজ্ঞাপনগুলো এডাল্ট হয় যা আপনার ওয়েবসাইটের মান এবং সৌন্দর্য নষ্ট করে। যার ফলে ইউজাররা সাইট ব্রাউজ করতে বিব্রত করে ।

৩) স্লো সাইট স্পিড (Slow Site Speed)

বেশিরভাগ ফ্রি হোস্টিং সার্ভিস প্রোভাইডররা একটি সার্ভারে অনেক পরিমাণ ওয়েবসাইট রান করায়। যার ফলে ওই সার্ভারের সকল ওয়েবসাইট খুবই ধীরে বা স্লোলি লোড হয়। স্লো ওয়েবসাইট ভিজিটরদের বাজে এক্সপেরিয়েন্স দেয় যা সাইটের SEO (Search Engine Optimization) এর জন্যে তা মোটেও ভালো নয়!

আরও বিস্তারিত পড়তে ভিজিট করুন এখানে: https://hostingreviews.com.bd/what-is-free-website/