টপিকঃ উর্দু আর হিন্দি সম্ভবত একই ভাষা

https://cdn.pixabay.com/photo/2017/01/12/06/54/hindi-1973909__340.pngআমার কাছে এই দুটিকে একই ভাষাই মনে হয়। ভারতীয় আর পাকিস্তানিরা যখন কথা বলে এদের কোন সমস্যা হয় না। হিন্দুস্থানী ভাষার দুটি রূপ হচ্ছে এই দুটি ভাষা। মহাত্মা গান্ধী নাকি একসময় হিন্দুস্থানী ভাষায় কথা বলতেন হিন্দু-মুসলিম সম্পীতির জন্য। একটি ভাষা দেবনাগরি লিপিতে লেখা হয়, আরেকটি লেখা হয় আরবি লিপিতে। একটিতে সংস্কৃত শব্দ বেশী, অন্যটায় আরবি-ফার্সি। হিন্দি ভাষা আর উর্দু ভাষার অন্য কোন পার্থক্য আপনাদের জানা আছে কি?

সর্বশেষ সম্পাদনা করেছেন নিয়াজ মূর্শেদ (২৬-০২-২০১৯ ২০:০৯)

Re: উর্দু আর হিন্দি সম্ভবত একই ভাষা

হিন্দীর মুসলমানি রূপ হচ্ছে উর্দু। মুঘল আমলে পার্শিয়ান ভাষা ব্যবহার হতো। হিন্দীর ভিতরে পার্শিয়ান ঢুকিয়ে দিয়ে বানানো হলো উর্দু। বাঙ্গালী (বাংলাদেশি) অনেক চেষ্টা করেছে উর্দু বলতে কিন্তু তাতো পারেই নি বরং উর্দুভাষীদের (পাকিস্তানী) হাতে মার খেয়েছে দীর্ঘ ২৩ বছর। যার রক্তে বাংলা মিশে আছে তাকে দিয়ে উর্দু বলানোর চেষ্টা করা হয়েছিলো। পারে নি জালিমের দল। আসলো ২১শে ফেব্রুয়ারী। উর্দুকে প্রতিহত করার আন্দোলন। বাংলা প্রতিষ্ঠার আন্দোলন।

হিন্দী আর উর্দু প্রায় একই তবে হিন্দীতে প্রচুর সংস্কৃত শব্দ আছে, যা কিনা আবার বাংলাতেও পাওয়া যায়। আরবী-ফারসী শব্দ বেশি উর্দুতে কিন্তু বেসিক ভাষা এক। হিন্দি ছবিতে যে ভাষা ব্যবহার হয় তা হচ্ছে হিন্দুস্তানী ভাষা । হিন্দী-উর্দু মিশ্রন।

পশ্চিম বাংলার বাংলা ভাষায় সংস্কৃত শব্দ বেশি। বাংলাদেশের বাংলা ভাষায় আরবী-ফার্সি-হিন্দী- সংস্কৃত সব ভাষার মিশ্রন পাওয়া যায় কারন আমরা এককালে পাকিস্তানের অধীনে ছিলাম। তাদের সাথে থাকতে থাকতে আমাদের বাংলা ভাষাতেও কিছু উর্দু-হিন্দী শব্দ ঢুকে গেছে।

Re: উর্দু আর হিন্দি সম্ভবত একই ভাষা

নিয়াজ মূর্শেদ লিখেছেন:

পারে নি জালিমের দল। আসলো ২১শে ফেব্রুয়ারী। উর্দুকে প্রতিহত করার আন্দোলন। বাংলা প্রতিষ্ঠার আন্দোলন।

ঠিক বলেছেন।

নামায সবার উপর ফরয করা হয়েছে