টপিকঃ আপনার ওয়েবসাইট অথবা ব্লগ কি SEO উপযোগী? না হলে করে নিন!

SEO যার পূর্ণরূপ হলো Search Engine Optimization। যারা ওয়েব ডেভেলপিং-এর সাথে জড়িয়ে আছেন, তাদের মধ্যে অনেকেরই এর সম্পর্কে কিছুটা হলেও ধারণা আছে। SEO ছাড়া কোনো ওয়েবসাইট অথবা ব্লগ-কে একটি ভালো অবস্থানে নিয়ে যাওয়া প্রায় অসম্ভব। কারণ আজকাল আমরা সার্চ ইঞ্জিনের উপর বেশি নির্ভরশীল হয়ে পড়েছি। এখন কোনো কিছু সম্পর্কে জানতে চাইলে আমরা সর্বপ্রথম তা সার্চ ইঞ্জিনে অনুসন্ধান করি এবং তার ফলাফল অনুযায়ী তা খুঁজে বের করি। তাই আমাদের ওয়েবসাইট অথবা ব্লগ-এর ফলাফল যদি সার্চ ইঞ্জিনে খুঁজে পাওয়া না যায়, তাহলে আমাদের ওয়েবসাইট অথবা ব্লগ-এর কন্টেন্টগুলো অন্যদের কাছে পৌছবে না। আজকের এই লেখাটি পড়ার মাধ্যমে আপনারা জানতে পারবেন যে আপনাদের ওয়েবসাইট অথবা ব্লগটি কি SEO উপযোগী আর যদি নাও হয় তাহলে তা SEO উপযোগী করতে হলে অত্যাবশ্যক কয়েকটি HTML ট্যাগ-এর এবং কিছু উপায়ের সম্পর্কে।



Using Meta Tags (মেটা ট্যাগ ব্যবহার)

সার্চ ইঞ্জিনে ওয়েবসাইট অথবা ব্লগ-কে একটি উন্নত অবস্থানে নিয়ে যেতে মেটা ট্যাগ একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। মেটা ট্যাগ ব্যবহার না করলে সার্চ ইঞ্জিনে আপনার ওয়েবসাইট অথবা ব্লগ-এর ফলাফল ভালো অবস্থানে কখনওই পৌঁছতে পারবে না। তাই একটি পারফেক্ট SEO-এর জন্য আপনার ওয়েবসাইট অথবা ব্লগ-এ title, description, keywords ইত্যাদি এরকম অত্যাবশ্যক মেটা ট্যাগ অবশ্যই ব্যবহার করতে হবে, তাহলে সার্চ ইঞ্জিন আপনার ওয়েবসাইট অথবা ব্লগ-এর কন্টেন্টগুলো’কে বেশি গুরুত্ব দেবে। আর এটা আপনার ওয়েবসাইট অথবা ব্লগ-কে সার্চ ইঞ্জিনের ফলাফলে ভালো অবস্থানে পৌঁছতে সাহায্য করবে।

Full Link Usage (পূর্ণাঙ্গ লিঙ্ক ব্যবহার)

আপনার ওয়েবসাইট অথবা ব্লগ-এর SEO কে আরও উন্নত করতে হলে অবশ্যই আপনাকে আপনার ওয়েবসাইট অথবা ব্লগ-এ পূর্ণাঙ্গ লিঙ্ক ব্যবহার করতে হবে। যেমন মনে করুন, আপনার ওয়েবসাইট অথবা ব্লগ-এর একটি কন্টেন্ট এর লিঙ্ক যদি এরকম হয় http://yoursite.com/page.html?item=mycontent তাহলে তা পরিবর্তন করে এরকম http://yoursite.com/mycontent.html করতে হবে। কারণ সার্চ ইঞ্জিনগুলো এরকম লিঙ্ক’কেই বেশি গুরুত্ব দেয় যেখানে কন্টেন্ট’টি সম্পর্কে উল্লেখিত আছে।

Using Header Tags (হেডার ট্যাগ ব্যবহার)

ভালো মানের SEO-এর জন্য হেডার ট্যাগও কিন্তু অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। হেডার ট্যাগ হলো h1-h5 পর্যন্ত HTML ট্যাগগুলো। আপনার ওয়েবপেইজ-টির বিষয়বস্তু সম্পর্কে এই ট্যাগটি সার্চ ইঞ্জিন-কে জানিয়ে দেই। এই ট্যাগটি প্রত্যেক ওয়েবপেইজ-এর জন্য গুরুত্বপূর্ণ একটি ট্যাগ। এই ট্যাগটির মাধ্যমে আপনি আপনার ওয়েবপেইজ’টির বিষয়বস্তু সম্পর্কে সার্চ ইঞ্জিনগুলো’কে অবগত পারবেন, যা সার্চ ইঞ্জিনগুলোর কাছে আপনাকে আরও আকর্ষণীয় করে তুলবে।

আরো পড়ুনঃ banglalink internet offer সম্পর্কে

Image Alternative Tags (ছবির বিকল্প শব্দ)



একটি ছবি কি সম্পর্কে তা সার্চ ইঞ্জিন-কে জানিয়ে দেই এই ট্যাগটি। সার্চ ইঞ্জিন কিন্তু কোনোরকম কোনো ছবিই দেখতে পায় না, আর এই ট্যাগটি সার্চ ইঞ্জিন’কে বুঝিয়ে দেয় আপনার ছবিটির বিষয়বস্তু সম্পর্কে। তাই এই ট্যাগটি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ট্যাগ, কিন্তু আমরা প্রায়ই এই ট্যাগটি অমূলক ভেবে ব্যবহার করি না। তাই আমার মতে, একটি পারফেক্ট SEO-এর জন্য এই ট্যাগটির ব্যবহারের প্রয়োজনীয়তা অপরিসীম।
(উদাহরণঃ alt=”priyosim”)

Giving Importance To Speed (স্পিড-কে গুরুত্ব দেওয়া)

একটি ওয়েবসাইট অথবা ব্লগ-এর পারফেক্ট SEO-এর জন্য সেই ওয়েবসাইট অথবা ব্লগ-এর স্পিড ভালো হতে হবে। আমার মতে, ৭০% সাইট তাদের ভিজিটর হারায় তাদের অনুন্নত স্পিড-এর কারণে। আপনার ওয়েবসাইট অথবা ব্লগ-এর স্পিড যদি ভালো না হয়, তাহলে সার্চ ইঞ্জিনের ফলাফলেও আপনার ওয়েবসাইট অথবা ব্লগ-কে উন্নত অবস্থানে নিয়ে যেতে পারবেন না। ওয়েবসাইট অথবা ব্লগ-এর স্পিড যদি উন্নত না হয়, তাহলে সার্চ ইঞ্জিনগুলোও আপনার ওয়েবসাইট অথবা ব্লগ-কে অবহেলা করবে। আপনার ওয়েবসাইট অথবা ব্লগ-এর স্পিড উন্নতকরণের জন্য আপনাকে ভালো মানের CSS ব্যবহার করতে হবে এবং সাইটের ইমেজ সমূহ অপটিমাইজ করতে হবে, যেমনঃ CSS ছোট করে লিখে ব্যবহার করা, কম সাইজের ইমেজ ব্যবহার করা অথবা ইমেজ রিসাইজ করা।

আশা করছি এই পোস্ট’টি আপনার ওয়েবসাইট অথবা ব্লগ-এর SEO আরও উন্নতকরণে আপনাকে সহায়তা করবে এবং আপনি আপনার ওয়েবসাইট অথবা ব্লগ’টিকে সার্চ ইঞ্জিনের ফলাফলে আরও উন্নত অবস্থানে নিয়ে যেতে সক্ষম হবেন। পোস্ট’টি পড়ার জন্য ধন্যবাদ।আর সময় পেলে আমার সাইটে ঘুরে আসবেনঃ www.priyosim.blogspot.com