সর্বশেষ সম্পাদনা করেছেন kkshan66 (১৪-০৯-২০১৮ ০৩:১০)

টপিকঃ ৫ কাঠা জমিতে ফ্ল্যাট বাড়ি

আমাদের একটি মিরপুর আবাসিক এলাকায় পাঁচ কাঠা জমি আছে।জমিটি এতদিন খালি পরে ছিল। কিছুদিন যাবত গুগুল করে খোজ করছিলাম একটি  বাড়ী তৈরি করতে কি কি ভাবতে হবে। তখনি একটি টপিক চোখে পড়লো প্রজ্জম্ম প্রকাশিত একটি টপিক,
প্রজ্জম্মের বিবিধতে ''  ফ্লাট বাসা তৈরিতে কিছু আইডিয়া প্রয়োজন'' শিরনামে ছাপা হয়েছিল, অনেক দক্ষ,সুচিন্তিত মতামত দিয়েছিলেন যা আমি মনে করি বহু মানুষের উপকারে এসেছে তাই ধন্যবাদ প্রজম্মকে।
এখন আসি আমার বিষয়ে,মিরপুরের ৫ কাঠা ( একটু সামান্য বেশি) তার সামনে ২০ ফিট  সরকারি রাস্তা আছে, যা সরকারি নিয়ম অনুযায়ী ৩ ফিট ছেড়ে দিয়ে আমরা আমাদের সীমানার বাড়ীর গেট দিয়ে রেখেছি,কিন্তু অপর পাশের জমির বেশির ভাগ মালিক নিজের ক্রয়ক্রিত জমি থেকে সড়ে এসে সরকারি রাস্তার জায়গা দখল করে নিজের দেওয়লের ভিতরে রেখে দিয়েছে।যার ফলে রাস্তাটির কোন জায়গায় সরু হয়ে গেছে।যাই হউক তারপর যে রাস্তা রয়েছে তাতে চাপাচাপি করে হলেও দুট গাড়ি বেড়িয়ে যেতে পারে। এরকম রাস্তার অবস্থা হলেও কেও কখন বলিষ্ঠ পদক্ষেপ নিয়ে রাস্তাটির সরকারি জায়গা ফিরিয়ে দিয়ে রাস্তাটাকে পরিপূর্ণ রূপ দেয়ার স্বদইচ্ছা পোষণ করে নাই।এরি মধ্যে বহুতলা বিশিষ্ট প্রচুর বাড়ী ঘড় তৈরি হয়েছে রাস্তার দু পাশেই।
এখন আমি আমাদের বাড়ীটা করতে চাই ।তাই কোন ডেভেলপার কাছে যাওয়ার আগে কিছু প্রথমিক ধরনা আমি আপনাদের যাদের অভিজ্ঞতা আছে তাদের থেকে জানতে চাই ।
জমির পরিমাণঃ৫.১৩৮( 343.73sq )
জমির সামনের রাস্তাঃ ২০ ফিট( যা রাজউকের সিটি প্ল্যানে আছে)
আমার প্রশ্ন হলঃ
১)কতটি ইউনিট করা যাবে এক ফ্লোরে?
২)কয়তলা করা যাবে?
৩)প্রতিটি ইউনিট কত স্কয়ার ফিট হতে পারে?
৪)ঢাকার রাজউকের নিয়ম অনুযায়ী শতকরা কত অংশ ছেড়ে  দিয়ে বাড়িটি নির্মাণ করা যাবে?
৫) সৎ ডেভেলপার খোঁজার উপায় কি ?( যদিও জানি এটা উত্তর দেওয়া দুঃসাধ্য crying )
আপনাদের সবার কাছে অনুরোধ রইল যাদের বাড়ী তৈরির অভিজ্ঞগতা বা আর্কিটেক্ট বিষয়ে জ্ঞান আছে তাদের সবার কাছে আপনারদের সুচিন্তিত মতামত,পরামর্শ  চাচ্ছি, সবার জন্য রইল শুভকামনা ও অসংখ্য শুভেছছা। smile

সর্বশেষ সম্পাদনা করেছেন পরিবেশ প্রকৌশলী (১৪-০৯-২০১৮ ২২:৫৭)

Re: ৫ কাঠা জমিতে ফ্ল্যাট বাড়ি

ইমারত নির্মাণ বিধিমালা ২০০৮ অনুযায়ী, আপনার জমির জন্য

FAR (Floor Area Ratio) = 3.75। (সামনের রাস্তা ৬ মিটার প্রশস্থ বলে)

অর্থাৎ আপনার ভবনের সর্বোচ্চ আকার হবে = ৩.৭৫ x জমির ক্ষেত্রফল = ৩.৭৫ x ৫.১৩৮ x ৭২০ = ১৩,৮৭২.৬ বর্গফুট।

অবশ্য এই হিসাবের কিছু মারপ্যাচ আছে। প্রকৃতপক্ষে এর চেয়ে আরেকটু বেশি স্কয়ারফিট পাবেন। -- যেমন নিচতলার পার্কিং গ্যারেজ, দারোয়ানের ঘর-বাথরুম, ছাদের সিড়ি ঘর, লিফটের ইঞ্জিনঘর এই হিসাবের বাইরে। এছাড়া বাড়ির এক দিকে ১ মিটার চওড়া বারান্দা যার দৈর্ঘ্য ঐ পাশের ৩০% এর অনধিক এবং ক্ষেত্রফল ঐ তলার ২.৫% এর কম - এই হিসাবের বাইরে। এই ধরণের আরো কিছু জিনিষ আছে যা ঐ হিসাবের মধ্যে পড়বে না।

এবার আসি কত বড় করতে পারবেন সেটাতে।
MGC বা সর্বোচ্চ গ্রাউন্ড কাভারেজ: ৬০%। অর্থাৎ বাড়ির প্লিন্থ এরিয়ার সর্বোচ্চ আকার = ০.৬ x ৫.১৩৮ x ৭২০ = ২২১৯.৬ বর্গফুট। [আপনার ৪ নং প্রশ্নের উত্তর এটা -- ৪০% জায়গা ছাড়তে হবে]

এবার দেখা যাক, মিনিমাম অফসেটের বাধ্যবাধকতায়:
সামনে: ১.৫ মিটার। (প্রায় ৫ ফুট)
পেছনে: ২ মিটার। (প্রায় ৬.৫ ফুট)
দুই পাশে: ১.২৫ মিটার করে। (প্রায় ৪ ফুট)

আপনার জমির আকৃতি জানা নেই তাই একটা আনুমানিক হিসাব দিলাম।
জমির আকৃতি যদি ৭৪ ফুট x ৫০ ফুট হয়, আর খাটো দিকেই রাস্তা থাকে তাহলে:
ভবনের সর্বোচ্চ কার্যকর দৈর্ঘ্য = ৭৪ - ৫ - ৬.৫ = ৬২.৫ ফুট
ভবনের সর্বোচ্চ কার্যকর প্রস্থ = ৫০ - ৪x২ = ৪২ ফুট
গ্রাউন্ড কাভারেজ = ৬২.৫ x ৪২ = ২৬২৫ বর্গফুট ---- যাহা ৬০% (২২১৯.৬ বর্গফুট) এর চেয়ে বেশি।
কাজেই আপনাকে চারপাশে বা যে কোন এক বা একাধিক পাশে মিনিমাম অফসেটের চেয়ে বেশি জায়গা ছাড়তে হবে।

ধরলাম আপনি ২২০০ বর্গফুট জায়গায় বাড়ি করবেন। তাহলে মোট ১৩৮৭২.৬/২২০০ = ৬.৩ তলা বাড়ি করতে পারবেন। নিচতলা পুরা গ্যারেজ হলে এটা আসলে ৭.৩ তলা হবে। ৭ তলা এবং ছাদে ৩০% এর মত। কিংবা সমান ৮ তলা করলে ভবনের আকার হবে ১৩৮৭২.৬/৭ = ১৯৮২ বর্গফুট। এমনও হতে পারে আপনি ২২০০ করে ৬ তলা করলেন (নিচতলা পুরা গ্যারেজ)। তারপর ৭ম ও ৮ম তলা ক্রমান্বয়ে ছোট করলেন --- এতে ঐ দুই তলাতেই খোলা ছাদের মত বরান্দা বা টেরাস পাবেন।

আশা করছি আপনার অনেকগুলো কৌতুহল মেটাতে পেরেছি।

কয়টি ফ্ল্যাট করবেন -- এটায় কোন বাধ্যবাধকতা নাই। তবে ফ্ল্যাটের সাইজের সাথে মিনিমাম কয়টা গাড়ির পার্কিং লাগবে সেটার সম্পর্ক আছে। বেডরুমের সংখ্যার সাথে লিফটের সর্বনিম্ন কেবিন সাইজের একটা সম্পর্ক আছে .... ইত্যাদি।

পরিবেশ প্রকৌশলী'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

সর্বশেষ সম্পাদনা করেছেন kkshan66 (১৫-০৯-২০১৮ ০১:৫৯)

Re: ৫ কাঠা জমিতে ফ্ল্যাট বাড়ি

ভাই আপনাকে অসংখ্য আন্তরিক  ধন্যবাদ ।যারপর নাই উপকৃত হলাম।অনেক কঠিন ব্যাপারগুল কি সুন্দর সহজ সমাধান দিয়েছেন।আপনার মূল্যবান সময়,সুচিন্তিত মতামত দিয়ে, অঙ্কের যে ভয়ঙ্কর ধা ধা মধ্যে ছিলাম তা পুরু পুরি পরিষ্কার করে দেয়ার জন্য সত্যই ভাষা নাই আমার কৃতজ্ঞতা প্রকাশের।
হ্যাঁ এটা আমারই অজ্ঞতা প্রসূত ভুল ছিল যে আমি জমির আকৃতিটা দেয়নি,জমির মাপটা হবে ২২.৫৬ x ১৫.২৪মিঃ=৩৪৩.৮১ স্কয়ার মিঃ
আপনার জন্য রইল  শুভ কামনা।