টপিকঃ চাকুরী পরিবর্তনের সময়ে ...

আপনি নিশ্চয়ই এই প্রতিষ্ঠানে যোগদানের পর থেকে নিজের দক্ষতার উন্নয়ন করেছেন। একই সময়ে আগের চেয়ে বেশি অথবা আগের চেয়ে কার্যকর কিংবা নিঁখুতভাবে কাজ করতে পারেন, যা প্রতিষ্ঠানে আগের চেয়ে বেশি মূল্যয‌োগ করছে কিংবা করার ক্ষমতা রাখে।  অর্থাৎ, আপনি জুনিয়র পজিশন ( = অফিসার, অ্যাকাউন্টেন্ট, ডাক্তার, ইঞ্জিনিয়ার, লেকচারার ইত্যাদি) থেকে সিনিয়র পজিশনে কাজ করার উপযুক্ত হয়ে উঠেছেন। প্রমোশন, ইনক্রিমেন্ট ইত্যাদি আপনার ন্যায়সংগত দাবী - কারণ আপনি সেই পর্যায়ের আউটপুট দিচ্ছেন বা দিতে পারেন। কিন্তু যখন চাইলেন তখন অবস্থা দাঁড়ালো -- অন্যদের প্রমোশন ঠিকভাবে হলেও আপনার বেলায় - এইতো হলো, হচ্ছে, হবে, ধৈর্য ধর ইত্যাদি শুকনা প্রতিশ্রুতির মূলা নিয়ম করে দেখাতে থাকলো কিন্তু কাজের কাজ হলো না। কিংবা এমনও হতে পারে  – সরাসরি না করে দিলো। বহুদিন নিগৃহীত হয়ে কিংবা হতাশ হয়ে আপনি তখন অন্য প্রতিষ্ঠানে আরেকটু ভাল পদে এবং ভাল সম্মানীতে চাকুরী খুঁজে নিলেন।

এবার যখন একটি চাকুরী ছেড়ে অন্যটাতে যেতে যাবার জন্য নিয়ম মোতাবেক নোটিশ দিয়েছেন, তখন কয়েকরকম ঘটনা ঘটতে পারে - 
ক) আপনাকে চমৎকার ভাবে বিদায় দিয়ে, আবার ফিরে আসবেন এই আশা প্রকাশ করলো ওখানকার কর্তৃপক্ষ।
খ) আপনাকে চুপচাপ দেনা পাওনা মিটিয়ে রিলিজ লেটার দিয়ে দিল।
গ) আপনাকে আরো বেশি বেতন কিংবা প্রমোশন দেয়ার অফার দিয়ে এই প্রতিষ্ঠানেই থেকে যেতে বলল‌ো।

আমি যতটুকু বুঝি তাতে এই তিন রকম রিয়্যাকশনের কয়েকটা তরজমা হতে পারে।

---
ক – প্রতিক্রিয়া পেলে এমন হতে পারে যে, আপনি যে দক্ষতার অগ্রগতি সাধন করেছেন প্রতিষ্ঠানে এই মূহুর্তে অন্যেরা সেই একই পরিমান অগ্রসর হতে পারেনি। ফলে এই প্রতিষ্ঠান আপনার অগ্রগতির সুফল পাওয়ার উপযুক্ত অবস্থা তৈরী করতে পারছে না। অর্থাৎ আরেকজন সিনিয়র পজিশনের লোকের জন্য কাজ (=ব্যবসা প্রসার) তৈরী করতে পারছে না। তাই আপনার পদ কিংবা সম্মানী বৃদ্ধি করতে পারছে না। কিন্তু তাঁরা আশা করছে সবাই সেই পরিমান অগ্রসর হবে, আপনার দক্ষতাকে উপযুক্ত কাজে লাগানোর মত বৃদ্ধি ঘটবে ব্যবসার – তাই, আবার ফিরে আসবেন আশা করছে সবাই। 

---
খ – প্রতিক্রিয়া পেলে এমন হতে পারে যে, এই প্রতিষ্ঠানে ঐ বর্ধিত লেভেলের সার্ভিসের দরকার নাই মোটেও। তাদের জুনিয়র পজিশনেই লোক দরকার। পোষাইলে করেন নাইলে যেখানে সিনিয়র দরকার সেখানে চলে যান।  সুতরাং আপনি সঠিক পথেই আছেন - ইতিমধ্যেই অন্য চাকুরী জোগাড় করেছেন।
এক্ষেত্রে একই রকম নিগৃহীত অন্য কোন পাঠকের যদি মনে হয় – এই বাজারে আমাকে কে চাকুরী দেবে ... তাহলে কিন্তু ধরে নিতে হবে, নিজের বর্ধিত দক্ষতা নিয়ে আপনার যে মূল্যায়ন – সেটা আপনি নিজেই বিশ্বাস করেন না (আপনার কর্তৃপক্ষের আর দোষ কি!)।

---
গ – প্রতিক্রিয়া পেয়ে আপনি যদি সেটা গ্রহণ করেন তাহলে ভবিষ্যতে এরা আপনাকে পেয়ে বসতে পারে। কিংবা ভাবতে পারে, শুধু প্রমোশনের জন্য এরকম “নাইলে যামুগা” টাইপের নাটক করেন আপনি।

একটু অন্য দৃষ্টিকোন থেকে ভাবে চিন্তা করলে বুঝা যাচ্ছে যে প্রতিষ্ঠানের আপনাকে প্রমোশন/ইনক্রিমেন্ট দেয়ার ক্ষমতা সবসময়েই ছিলো। আর অফার যখন করেছে, তার মানে, তাঁরা আপনাকে সেটার উপযুক্তও ভাবে। তাহলে এই অফারের মাধ্যমেই তাঁরা প্রমাণ করে দিল যে জেনে শুনে এ্যাতদিন আপনাকে ঠকিয়েছে। আপনি কি তারপরেও সেই অফার গ্রহণ করে সেখানে থাকবেন?

# অবশ্য আপনাকে তাঁরা জেনেশুনে ঠকিয়েছে - এর বাইরেও কারণ থাকতে পারে। “যামুগা” বলাতে টপ লেভেলের টনক নড়েছে যে আপনাকে তাদের লাগবে। ...  যদি আসলেই তাঁরা আপনাকে জেনে শুনে ঠকায়নি – এমন হয়, তাহলে তাদের টপ লেভেলে কাজ করার দক্ষতাকে প্রশ্নবিদ্ধ করা যায়। নিশ্চিতভাবেই ভবিষ্যতে এরকম ঘটনা আবার ঘটবে। এই অদক্ষ টপ লেভেলের সাথে আপনি থাকবেন কি না সেটা আপনার ব্যাপার।

# এমনও হতে পারে যে আপনাকে ডেকে জানা‌লো, তাঁরা জানতোই না যে আপনি প্রমোশনের/ইনক্রিমেন্টের জন্য আবেদন করেছেন ... ... ... ব্লা ব্লা ব্লা ভুজুং ভাজুং ... ... কিংবা মানবসম্পদ বিভাগ (এইচ আর) তাঁদেরকে এর আগে এই বিষয়ে জানায়নি। আপনিও ভাবলেন ‘আহা তাইতো! বস্ তো জানতোই না, জানলে নিশ্চয়ই আমার এ হাল হত না’। কিন্তু দেখলেন যে, যার ভুলের/ক্লিকবাজির কারণে আপনি বঞ্চিত হলেন, সে/তাঁরা চাকুরীতে স্বমহিমায় বহাল আছে এবং এ্যাতদিনের বকেয়া প্রমোশনের বকেয়া পাওনা + তার জন্য কষ্টের ক্ষতিপূরণ – এসব কিছুই আপনার প্রমোশনের সাথে অফার করা হয় নাই -- তাহলেও কি আপনি সেই প্রতিষ্ঠানের গ-অফার গ্রহণ করবেন? 
## একটা প্রতিষ্ঠান যাঁরা চালায় আর আপনার বেতন দেয়, তাদেরকে এই লেভেলের ভুলোমনা নিষ্পাপ মনে করার কী কী কারণ থাকতে পারে সেটা আমার জানা নাই।

পরিবেশ প্রকৌশলী'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত