টপিকঃ গল্পে গল্পে Vocabulary : গোয়েন্দা কিশোর মামার রোমাঞ্চকর অভিযান!

Vocabulay শেখা আমাদের সবার জন্যই খুব, খুব গুরুত্বপূর্ণ একটি কাজ। কিন্তু Vocabulary যতোই শিখি, ততোই ভুলি– এই চক্র থেকে বের হওয়া বেশ কঠিন! কেমন হয় যদি গল্পে গল্পে শিখে নেওয়া যেতো একসাথে অনেকগুলো Vocabulary? চলো, Cheating শব্দটির অনেকগুলো synonyms-গুলো শিখতে শুনে নেই একটি রোমাঞ্চকর গল্প!

শার্লক হোমসের গল্প তো সবাই শুনেছো, কিন্তু বাংলাদেশেও যে শার্লকের মতোই Charlatan  (প্রতারক, সাধারণত হাতুড়ে চিকিৎসক বোঝাতে ব্যবহৃত হয়)-দের শায়েস্তা করা এক গোয়েন্দা রয়েছে, তার গল্প কি কেউ শুনেছো? চলো, Cheating-এর synonyms শিখতে গোয়েন্দা কিশোর মামার দুঃসাহসিক কাণ্ড–কারখানার গল্প শুনে আসি!

কিশোর মামা ছোটবেলায় প্রচুর তিন গোয়েন্দা পড়তেন। তিন গোয়েন্দার প্রধান কিশোর পাশা দারুণ পছন্দের চরিত্র ছিল মামার, নিজেও যে একদিন সে পথে পা বাড়াবেন কখনো কল্পনাও করেননি! মামা আকারে ছোটখাটো হলেও দারুণ Dangerous! দুর্দান্ত ক্ষিপ্রগতির, পেটা শরীর। মন্দলোকেরা তাকে যমের মতো ভয় পায়। কারণ Swindle (বাটপারি) যারা করে, তাদের ধরে Sandal পেটা করে তাদের শয়তানিকে Dwindle (হ্রাস পাওয়া, কমিয়ে দেওয়া, ক্ষয় হওয়া) করে দেওয়ায় মামার জুড়ি মেলা ভার!

বহুদিন ধরে অনেক অনেক গুরুত্বপূর্ণ কেইস সমাধান করার পরও তাকে সাধারণ মানুষ সেভাবে চেনে না। কারণ মামা খুব চুপচাপ থাকতে পছন্দ করেন, নিজেকে গুটিয়ে রাখেন মিডিয়ার লক্ষ্য থেকে, তাই কখনো হয়তো রাস্তায় Poster-এ মামার ছবি দেখবে না, কিন্তু অনেক Imposter (ভণ্ড, ভুয়া নাম-পরিচয়ে প্রতারণা করে বেড়ায় যে)-এর নষ্টামি ছুটিয়ে জনগণের কষ্ট কমিয়ে দুষ্টলোকের লক্ষ্য ভ্রষ্ট করে চলেছেন তিনি প্রতিদিন!

সেই যে কারা যেন Milk এ মেলানিন মিশিয়ে Bilk (ফাঁকি দেওয়া, ঠকানো) করছিলো?
কিংবা সেই যে এক ব্যবসায়ী ওজনে কম দিয়ে Cozen করতো? (মামা প্রতিদিন এত্তো এত্তো ডিম খান। তাকে ডজনে কম দিয়ে Cozen করবে এমন সাহস আছে কজনের?!)
আর সেই যে এক কোম্পানি বাতিল মাল Re use করে Ruse (প্রতারণার কৌশল) করতো– এদের সবার Cheating-এর চিচিংফাঁক করেছেন কিন্তু এই কিশোর মামাই!

চাচা চৌধুরীর মতো প্রায় কিংবদন্তীসম হয়ে ওঠা কিশোর মামার গোয়েন্দাগিরির এই রোমাঞ্চকর পেশা বেছে নেওয়ার পেছনে একটি গল্প রয়েছে। একইসাথে বেশ দুঃখের আর দুঃসাহসের একটি গল্প।

ছোটবেলায় তিনি আগে অনেক বোকাসোকা Naive (সহজ সরল) ছিলেন। চারপাশে এতো এতো Knave (ঠগ, অসৎ) মানুষজন– অনেকেই তার সাথে Connive (ষড়যন্ত্র করা, দোষ করেও নির্দোষ সাজা, অন্যের উপর চাপিয়ে দেওয়া) করতো তিনি টেরও পেতেন না!
এই Disaffected (অবিশ্বস্ত, অসন্তুষ্ট) মানুষগুলোর খারাপ কাজগুলো মামাকে অনেক বাজেভাবে Affect করতো, তাও তিনি কিছু বলতেন না! কিন্তু যখন এক Barrister বন্ধুকে বিশ্বাস করে ঠকলেন, মামার সহায়–সম্পত্তি মিথ্যে মামলায় ফাঁসিয়ে সাঁই করে উধাও করে দিলো এই Shyster (অসদুপায় অবলম্বনকারী আইনজীবী/রাজনীতিবিদ), মামার মনে হলো কেউ যেন তার গালে ঠাস করে একটা চড় মেরে গেছে! এমন Gull (প্রতারণা করে হাতিয়ে নেওয়া, ভুল পথে ঠেলে দেওয়া)  কীভাবে করে মানুষ! এই Barrister বন্ধুটিকে তিনি ভাই ভাবতেন, দুজনের গলায় গলায় খাতির ছিলো। সে যে তাকে এভাবে Inveigle (ছল-চাতুরী করে হাতিয়ে নেওয়া) করবে তা তিনি কল্পনাও করেন নি!

ঘরে-বাইরে মামা এখন উঠতে-বসতে অপমানিত হন। সবাই তাকে ইচ্ছেমতো কথা শুনায়, বোকামির জন্য খোঁটা দেয়! দুঃখে–কষ্টে মামা এখন পাগলপ্রায়! কাকে বিশ্বাস করবেন? মানুষের Delude (মিথ্যে কিছুতে প্ররোচনা যোগানো) থেকে বাঁচতে মামা সবাইকে Elude (এড়িয়ে চলা) করে চলা শুরু করলেন। কেউ যেন তাকে আর Dupe (ধোঁকা দেওয়া) করতে না পারে সেজন্য মামা মনের দুঃখে ঠিক করলেন একটা ডুব দিবেন!

অভিমানী মামা গাট্টি–বোঁচকা নিয়ে হাঁটা দিলেন বনের পথে। এখন থেকে বনবাসী হবেন, একাকী তপস্যা করে কাটিয়ে দেবেন জীবন। কিন্তু বিধিবাম! লোকালয় ছেড়ে জঙ্গলে গিয়েও শান্তি মিললো না! জঙ্গলে ঢুকে দেখেন কতগুলো লোক Hoodie পরে মুখ ঢেকে নেশা করছে! মামাকে দেখে লোকগুলো চোখ পিটপিট করে Wink করলো! মামা নিমেষেই বুঝে ফেললেন এরা সব Hoodwink (ভাঁওতাবাজি করা) এর দল। একজন ফট করে ছুরি ঠেকিয়ে বললো, “মালপানি যা আছে বাইর কর!”
মামা এই Mulct (কাউকে ঠকিয়ে অর্থ হাতিয়ে নেওয়া) \-এ একদমই ঘাবড়ালেন না। তার এই Chicanery (শঠতা) তে ভয় পেয়ে Chicken হওয়ার বান্দা নন তিনি! ব্যায়াম করা শক্তপোক্ত Chiseled (খোদাই করা) শরীর তার, এই সামান্য Chiseler (ভণ্ড, ফটকাবাজ) কে Size করা কোন ব্যাপার না! মামা একটা গাছের ডাল ভেঙ্গে সবগুলো গাঁজাখোরকে পিটিয়ে সোজা করলেন। তাদের এই Skullduggery (অসৎ কৌশল)-কে শিক্ষা দিতে সবগুলোর মাথা ঠুসে দিয়ে Skull-এ ডুগডুগি বাজিয়ে দিলেন!

সেই থেকে মামা ঠিক করলেন এভাবেই সব Artificial মানুষগুলোর Artifice (কৌশলী প্রতারণা, ধূর্ততা, চাতুরী) উন্মোচন করবেন। যে Insidious (বিশ্বাসঘাতক) মানুষগুলোর Inside এ Hideous (বীভৎস) সব ব্যাপার থাকে, সেই Perfidious (অবিশ্বস্ত) মানুষগুলোকে ধরে একদম ফিডার খাইয়ে দিবেন!
এভাবে Waggish (ধান্দাবাজ) দের ধরে তিনি যেভাবে Finish করছেন, বলতেই হয়– ভাগ্যিস কিশোর মামা ছিলো! তা নাহলে Cheating-এর চিচিংফাঁক করতো কে?

লেখাটি কষ্ট করে পড়ার জন্য ধন্যবাদ।সময় পেলে আমার ইন্টারনেট অফার সংক্রান্ত ওয়েবসাইটে ঘুরে আসবেনঃ www.priyosim.blogspot.com
ধন্যবাদ।