সর্বশেষ সম্পাদনা করেছেন Ashikuzzaman (১৫-১০-২০১৬ ০৯:৪২)

টপিকঃ টাইগারদের সেরা অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা

মাশরাফি বিন মর্তুজা টাইগারদের সেরা অধিনায়ক । আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার যোগ্যতা অর্জন করেছে তার নেতৃতে। শুধু তাই নই,  খুব দাপটের সাথে শক্তিশালী দলকেও হারিয়ে সিরিজে জিতে ছিল । যেমন: পাকিস্তান, ভারত ও দক্ষিণ আফ্রিকার মতো শক্তিশালী দলকেও হারিয়েছে।  ফাইনালে খেলেছে এশিয়া কাপ টি-টোয়েন্টির।

পরিসংখ্যানও বলছে, বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে এখন তিনিই সেরা অধিনায়ক।

‘নড়াইল এক্সপ্রেস’ খ্যাত মাশরাফির নেতৃত্বে বাংলাদেশ এ পর্যন্ত সব মিলিয়ে মোট ৩১টি ম্যাচ জিতেছে। আফগানদের বিপক্ষে সর্বশেষ জয়টি তার নেতৃত্বে ২২তম জয়। এছাড়া, ম্যাশের নেতৃত্বে টাইগাররা ৯টি টি-টোয়েন্টি আর একটি টেস্ট জিতেছে।

এর আগে হাবিবুল বাশারের নেতৃত্বে বাংলাদেশ জিতেছিল মোট ৩০টি ম্যাচ। যার মধ্যে ২৯ ওয়ানডে আর একটি টেস্ট। হাবিবুল বাশার কোনো টি-টোয়েন্টিতে টাইগারদের নেতৃত্ব দেননি। তবে মাশরাফির চেয়ে বেশি ম্যাচ নেতৃত্ব দিয়েছিলেন হাবিবুল। মাশরাফি যেখানে অধিনায়কত্ব করেছেন ৫৩ ম্যাচে, সেখানে হাবিবুল বাশার নেতৃত্ব দিয়েছেন ৮৭ ম্যাচে।

২০০১ থেকে ২০১২ পর্যন্ত ৩৬ টি টেস্ট এবং ১২৪ টি ওয়ানডে খেলেছেন । ২০০৩-২০০৪ শেসনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে গ্রাজুয়েশন ডিগ্রী লাভ করেন । যুবক বয়স থেকেই তিনি খেলাধুলায় তিনি বেশ আগ্রহী ছিলেন, বিশেষতঃ তার আগ্রহের মাত্রাটা সাংঘাতিক পরিমানে বেশীই ছিল ।

মাশরাফিকে নিয়ে একটা মিষ্টি মুহূর্তের স্মৃতি স্মরণ না করে পারছে না । রাত ন’টা বাজতে কয়েক মিনিট বাকী আছে। উনত্রিশতম ওভারের একটি বল করতে ছুটে আসছেন তাসকিন আহমেদ।টেলিভিশনে যারা খেলাটি উপভোগ করছিলেন, তারা দেখলেন, তাসকিন বল ছুড়বার মুহুর্তেই অপর প্রান্তে থাকা আফগান ব্যাটসম্যান রশিদ খান হাত তুলে তাকে থামালেন। তারপরই টিভি ক্যামেরা ঘুরে গেল, মাঠের ভেতরে থাকা বাংলাদেশ দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার পানে ছুটতে থাকা এক ব্যক্তির দিকে। স্পষ্টতই তিনি খেলোয়াড় নন। তিনি কোন কর্মকর্তা কিনা, পোশাক দেখে বোঝা যাচ্ছিল না। কিন্তু এর পর ওই ব্যক্তিটি যেটা করলেন তা অভাবনীয়। ব্যক্তিটি ছুটে গিয়ে মাশরাফিকে জড়িয়ে ধরলেন। মাশরাফিও কিছু বুঝে উঠতে না পেরে তাকে জড়িয়ে ধরলেন।ততক্ষণে সেখানে পৌঁছে গেছেন নিরাপত্তা কর্মীরা। তারা মাশরাফির ওই ‘পাগল’ ভক্তকে ছাড়িয়ে নিতে এগিয়ে যাচ্ছিলেন, কিন্তু হাত তুলে তাদের ঠেকালেন মাশরাফি। আরো কিছুক্ষণ ‘স্বপ্নের’ নায়ককে জড়িয়ে থাকার সুযোগ পেল ভক্ত।

এখন পর্যন্ত ক্রিকেটের তিন সংস্করণ মিলিয়ে বাংলাদেশকে সবথেকে বেশি ম্যাচ জয়ের স্বাদ পাইয়ে দিয়েছেন ম্যাশ। ওয়ানডেতে মাশরাফির ম্যাচ জয়ের হার ৭২.৪১ শতাংশ। যেখানে সর্বোচ্চ ওয়ানডে জয়ী টাইগার দলপতি হাবিবুলের ম্যাচ জয়ের হার ৪২.০২। আর দ্বিতীয় সর্বোচ্চ ম্যাচ জয়ের হার সাকিবের দখলে।

বিশ্বসেরা এক নাম বার অলরাউন্ডার সাকিব আল হাসান ও  টাইগারদের ৪৯টি ওয়ানডেতে নেতৃত্ব দিয়ে জিতেছিলেন ২৩টি ম্যাচ আর হেরেছিলেন ২৬টি ম্যাচে, তার নেতৃত্বে টাইগারদের ম্যাচ জয়ের হার ৪৬.৯৩।

তাই বলা যায় যে , বলাই যায় মাশরাফি বিন মর্তুজা টাইগারদের সেরা অধিনায়ক।

Re: টাইগারদের সেরা অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা

sleeping sleeping sleeping sleeping sleeping sleeping

Re: টাইগারদের সেরা অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা

kidding

লিমু

Re: টাইগারদের সেরা অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা

অবশ্যই অবশ্যই এবং অবশ্যই  love

ডিজিটাল বাংলাদেশে ত আর সাক্ষরের নিয়ম চালু নাই।সবটায় দেখি বায়োমেট্রিক।তাই আর সাক্ষর দিতে পারলাম না।দুঃখিত।

Re: টাইগারদের সেরা অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা

খুবই সুন্দর লিখেছেন,
প্রতিমুহূর্তের খেলা বিষয়ক সর্বশেষ নিউজ / সংবাদ আমরা আমাদের ওয়েব পেইজে দিয়ে থাকি । এছাড়াও আপনি  এখান থেকে অন্যান্য নিউজ / সংবাদ পাবেন ।