৪১

Re: যারা লিনাক্সের প্রচারণা করছেন বা করতে চান তাদের উদ্দেশ্যে

পাইরেসিকে বড় মুখ্য বিষয় নয় মুখ্য হল প্রয়োজন আর অভ্যস্থতা । আমি উইন্ডোজে আনন্দের সাথে খেলি এপ ডিজাইন করি  আনন্দের সাথে । লিনাক্সে কোডিং করি সার্ভার চালাই পেন্টেস্ট আনন্দের সাথে smile । আমি লিনাক্স ব্যাবহারকারী উইন্ডোজ ও ব্যাবহারকারী কোনটাই পাইরেসী করিনি  shame । আমার দুইটাই প্রয়োজন । আমি পাইরেটেড মুভি আর গান নামাই নিয়মিত টরেন্ট থেকে সেটাও আমার প্রয়োজনে  tongue। কেউ যদি বলে কোন জিনিষ টাকা দিয়ে কিনতে/ফ্রি হলেই তা ফালতু তা নয়  shame । Windows worth of it. আর লিনাক্স বিএসডি কোন কথা না কথা হল সুবিধা আর প্রয়োজন । Linux have the damn good soft and security that more worthy than money. যারা কাচাল করে তারা সব খানেই করবে আমার দেশত আই সেরা...  hehe) । আর কেনার মত / পাইরেসী করার মত লিনাক্স ও কিন্তু আছে  lol । যারা জম পাইরেসী কারী তারা ওইটাও পাইরেসী করবে (প্রয়োজনে)  tongue

যার নিজের প্রয়োজন সে এমনিতেই লিনাক্স এ যাবে Because Every One Have Their Very Own Reason  wink

  Tenacity - Focus - Discipline - Repetition

   Sabbir's Blog 

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

৪২

Re: যারা লিনাক্সের প্রচারণা করছেন বা করতে চান তাদের উদ্দেশ্যে

রণ_এথিক্যাল হ্যাকার লিখেছেন:
রিং লিখেছেন:

গাধা কে গাধা, চোর কে চোর আর বাঁদরকে বাঁদর বলাটা নিশ্চয়ই অন্যায়/অপরাধ/হিংসা-বিদ্বেষ নয়?

না নয় কিন্তু এগুলা বলতে যেয়ে অনেক বক্তাকেই ওগুলা বনে যেতে দেখেছি। lol

সেক্ষেত্রে ত্রুটি বক্তার ব্যক্তিত্বের, বক্তব্যের নয়।

পলাশ মাহমুদ লিখেছেন:
রিং লিখেছেন:

গাধা কে গাধা, চোর কে চোর আর বাঁদরকে বাঁদর বলাটা নিশ্চয়ই অন্যায়/অপরাধ/হিংসা-বিদ্বেষ নয়?

রিং ভাই আপনার সাথে কথা বললেই কেন জানি যুদ্ধ শুরু হয়ে যায় dontseeপূর্বেও অনেকবার হয়েছিলো। তাই এবার যুদ্ধ নয়- নিজের মতামত দেই- আমার মতে মানুষকে গাধা, চোর, বাদর বলাই উচিত নয়। সে যদি সেটা হয়েও থাকে।

তাহলে কি বলা উচিত? চোরকে সাধু, বাদর কে ভদ্র/নম্র কিংবা গাধা কে বুদ্ধিমান???

পলাশ মাহমুদ লিখেছেন:

একটা চোরকে আপনি সাধু বানাতে পারবেন না কখনো চোর উপাধিতে ভূষিত করে। মনে করেন- আপনার পকেট থেকে একজন টাকা চুরি করলো। তাকে ধরে কঠিন মাইর, মাথা কামানো, চুনকালি প্লাস জোতার মালা পড়িয়ে পুরো পৃথিবী ঘুরিয়ে আনলেন চোর উপাধি দিয়ে। এতে করে কি আপনি মনে করেন চোরটি ভালো হয়ে যাবে।  waiting আমার তো মনে হয় সে ভালো না হয়ে উল্টো আরো ডাকাতে রূপান্তর হবে এমন কি খুনিও হয়ে যেতে পারে। দেখা যাবে একদিন আপনি লুঙ্গি পড়ে উড়া উড়া মন নিয়ে ফুরফুর বাতাসে ঘুরতে বেরিয়েছেন, হঠ্যাৎ সে চোর একটা নেলকাটারের চাকু নিয়ে আপনার সামনে হাজির হয়ে বাংলা ছবির হিরোর মতো চিৎকার ছাড়লো- "আইজা তোর একদিন তো আমার একদিন, মাত্র ১০ টাকার জন্য মানিজ্জত নিয়ে টান দিয়েছিস, আজ দশ লক্ষ বার নেলকাটারের চাকু দিয়ে খুচিয়ে খুচিয়ে তোকে মারবো"। বলেই বিকট শব্দে হো হো করে হেসে উঠলো। আর আপনি জান বাচানোর জন্য পড়ি কি মরি স্টাইলে লুঙ্গি টুঙ্গি রেখেই দৌড়াতে শুরু করলেন dontsee। বলেন এমন ঘটনা ঘটলে কি আপনার ভালো লাগবে, নাকি এমন ভাবে চোর বলে মানুষকে আপনি ভালো করতে পারবেন।

আর অপরাধীকে "অপরাধী" যে শুধু আমিই বলছি এমনটা নয়, সারা বিশ্বই বলছে। অবশ্য সারা বিশ্বে আপনার মতো মহামানবের অভাব যেদিন কমবে সেইদিন থেকেই এই যুক্তি দেয়াও কমবে। নিজের অপরাধকে যায়েজ করে নিতে আরো কতো যে হাতুড়ি মার্কা যুক্তি দাঁড় করাবেন আপনারা তা আপনারাই ভালো বলতে পারবেন।

পলাশ মাহমুদ লিখেছেন:

আবারো একটা উদাহার দেই- হাতেম তাই একবার চোর ধরেছিলেন, আবার তাকে ছেড়েও দিয়েছিলেন সেই ইতিহাস তো মনে হয় সবারই জানা। এখন আপনি বলেন তো- ঐ চোর কি আর কখনো তার বাসায় চুরি করবে?
আমার উত্তর হচ্ছে - না, বরং আরো পাহারা দিবে বিনে পয়সায় worried

খামোখাই বাংলাদেশ পুলিশ কিংবা গ্রাম পুলিশ/আনসার বাহিনী গড়া হয়েছে দেশের মানুষের নিরাপত্তার জন্যে। এককাজ করেন এই বিষয়ে একটা থিসিস করে নিয়ে সোজা স্বরাষ্ট্র মন্ত্রনালয়ে দৌড় দেন। সামাজিক নিরাপত্তা বিষয়ে এত সহজ সমাধান আপনার মগজে রয়েছে আর দেশ সেটা ব্যবহার করছে না। সে তো বডই অন্যায়।

পলাশ মাহমুদ লিখেছেন:

আর এই বিনে পয়সায় মানুষকে কিনে নেবার মন মানষিকতা সব মানুষের নেই। তাই আমার মতে চোরকে চোর না বলে ভালো ভাবে বুঝানো দরকার, গাধাকে গাধা না বলে গাধামিটা ধরিয়ে দেওয়া দরকার আর বাদরকে বাদর না বলে আইনস্টাইলের কাছে নিয়ে যাওয়া দরকার এবং বলা দরকার - "মানুষ যে বাদর থেকে এসেছে তার উপযুক্ত প্রমান হচ্ছে এটা"।

অত্যন্ত দুঃখের সাথে জানাতে হচ্ছে যে মানুষ সৃষ্টি জগতের সেরা সৃষ্টি এবং তা একটি ভিন্ন জাতি। কোন অন্যপ্রানীর রূপান্তরিত/অপভ্রংশ নয়। আগ্রহ থাকলে এই বিষয়ে পৃথিবীর শ্রেষ্ঠ বিজ্ঞান গ্রন্থের অনুবাদ থেকে জেনে নিতে পারেন।

পলাশ মাহমুদ লিখেছেন:

আমার বাবা বলতেন- মানসম্মান নাকি অর্জন করতে পুরো জীবনটাই কেটে যায় কিন্তু সেই মান সম্মান হারানোর জন্য কোন সময়ই লাগে না।

আপনার বাবা নিশ্চয়ই এখানে বুঝিয়েছেন কর্মফল কে। সুকর্ম সম্মান অর্জনে এগিয়ে নেয় আর কুকর্মে জোটে অপমান আর লাঞ্চনা। আপনি সুকর্ম করা বাদ দিয়ে নানান যুক্তিতে কুকর্মের অপবাদটুকু এড়িয়ে যাবেন এটা নিশ্চয়ই শেখান নাই আপনার পিতা। আর যদি সেটাই হয়ে থাকে তো আগামীতে আমার কথাগুলোর মর্ম বুঝে তারপর যুক্তি দিতে আসবেন।

পলাশ মাহমুদ লিখেছেন:

আজ কয়েকজন লিনাক্স উগ্র কথাবার্থা প্রিয় লোকজনদের জন্য আমি লিনাক্স নিয়ে মাতামাতি করি না, লিনাক্স থেকে কয়েকশত হাত দূর দিয়ে হাটি। ভয়ে থাকতে হয়- না জানি কখন লোকসামনে সরাসরি চোর বলে ফেলে। এই যে লিনাক্স ভীতি আমার সৃস্টি হয়েছে সরি লিনাক্স ভীতি নয় লিনাক্স মানুষদের প্রতি ভীতি তা কিন্তু আপনারাই সৃস্টি করছেন। আপনাদের এমন কথাবার্তা সৃস্টি করছে।

লজ্জা বা ভয়টা আমাদের কারনে নয়, সম্পূর্নই নিজ কর্ম/কর্মলব্ধ "বিশাল সম্মান ভান্ডার"টির কারনেই। সাধারন পাবলিক তো ভয় পাচ্ছে না কিংবা যাঁরা আলোকিত বা আলো খুঁজছে তাঁরা আলো দেখে ভয় পায় না। এগিয়ে যায়। যদিও বা চোখে সয়ে নিতে সময় লাগে তবুও আলোর পানেই ধায়। পিছিয়ে যাঁয় তারাই যাঁদের কর্মকান্ড অন্ধকারেই সীমাবদ্ধ। আলোতে যে তাঁদের স্বরূপ উন্মোচিত হবে, সেই ভয়েই তাঁরা আলোর বিরুদ্ধে/আলোক বর্তিকা ধারকদের সম্পর্কে বিভিন্ন বিভ্রান্তিকর কথা বলেই বেড়াবে।

পলাশ মাহমুদ লিখেছেন:

আমরা যারা উইন্ডোজ ব্যবহার করি আপনারা মনে করেন আমরা নরদমার কীট। আপনাকে আমি আগেও বলেছি এখনো বলি- পারলে আমাদের সকল সমস্যার সমাধান করেন।

ভুল বললেন। সমাধান কেউ কারোরটা করে দেবে না, করে নিতে হবে। আপনি একই অবস্থানে থেকে দুই রকমের কথা বলছেন। সারাদিন অনলাইনে ঘেঁটে একটা টরেন্ট/ক্র্যাক/পাস কি/আনলকার জোগাড়ে ক্লান্ত হতে আপত্তি নাই কিন্তু যদি ওই শ্রমব্যয়েই মুক্ত প্রযুক্তির ব্যবহারের সমস্যার সমাধান করতে সেই একই মানুষ বিরক্তি দেখাবে অবলীলায়।

আপনার বক্তব্যে পরিস্থিতিটা এমন যে -- পুলিশ চোরকে ধরবে কেন? আদালত চোরের সাজার বিধান করবে কেন? ওঁরা চোরকে এনে সরাসরি চুরি করাটাই জায়েজ করে দিক অথবা উচ্চ আয়ের ব্যবস্থা করুক।

পলাশ মাহমুদ ভাই আপনি ভুলে যাচ্ছেন যে চুরি শুধু মাত্র ছিঁচকে চুরিতেই নয় বরংচ পুকুর চুরি পর্যায়ের একটা শিল্প। আপনার মতো হিসাব করলে দেশে দূর্নীতি দমন বা আইন শৃংখলা বাহিনীর কোনই প্রয়োজনীয়তা নাই। আবার আন্তর্জাতিকভাবে যে নীতিমালা বা রীতি রেওয়াজ আছে সেগুলোও মানা যাবে না।

পলাশ মাহমুদ লিখেছেন:

আপনাকে বলতে হবে না লিনাক্স ব্যবহার করবার জন্য। আমরা নিজেরাই চলে আসবো। আমাদের তো সকল সমস্যা সমাধান করছেনই না।উল্টো বলছেন আমরা চোর, আমরা গাধা, আমরা বাদর।

আপনার অফিস পর্যন্ত নিজের পকেটের পয়সা খরচ করে গিয়ে সমাধান করে দিয়ে এসেছি এই আমি, রিং। শুধু আপনাকে না এরকম বহু স্থানেই আমি ছুটে যাবার সামর্থ্য থাকলেই ছুটতে থাকি আর বিনামূল্যে/নিখরচায় মুক্তপ্রযুক্তির ব্যবহারিক সহায়তা দিই। আর আজকে এসেছেন আমাকে জ্ঞান দিতে যে আপনাদের সমস্যার সমাধান করা হচ্ছে না!!!

আমার ব্যক্তিগত শ্রমের বিষয়ে আলোচনা বাদ দিই। এই বাংলাদেশে প্রায় শ'খানেক স্বেচ্ছাসেবী ফোরামিক/প্রযুক্তিবিদ আছেন যাঁরা বিভিন্ন ফোরামে বিভিন্ন সময়ে সাধারন ব্যবহারকারীদের পাশে দাঁড়াচ্ছেন, ব্যবহারে সহযোগীতা/সহায়তা দিচ্ছেন। আপনি নিজে যে ফোরামটা চালান সেইটার সিএমএসটাও আমাদের মতো রামছাগলরাই আপনাকে নিখরচায় তৈরি করে ব্যবহার করতে দিচ্ছে। দুম করেই কোন মন্তব্য করবার আগে একটু বুঝে বলুন। পাছে নিজেকেই না "অকৃতজ্ঞ" ভূষিত করে ফেলেন। অবলা গাধা, বানর নিম্নশ্রেনীর প্রাণী কিন্তু সাধারনত অকৃতজ্ঞ হয় না। আর চোরের কৃতজ্ঞতা তো আপনার এই পোষ্টেই বার কয়েক উল্লেখ করেছেন।

পলাশ মাহমুদ লিখেছেন:

মানুষকে সম্মান করতে শিখুন। মানুষ কখনো গাধা, বাদর, চোর হয়ে জন্মগ্রহন করে না, পরিস্থিতিতে পরে তাকে গাধা, বাদর, চোর হতে বাধ্য করে।

ঠিক তাই। আর আমি কখনো মানুষকে গাধা/বাঁদর বলে কোনখানেই উল্লেখ করিনি। আমি বলেছিলাম গাধা কে গাধা বলতে, বাঁদরকে বাঁদর বলতে। আপনি এই রকম মহাজ্ঞানী মার্কা বুঝদার ফোরামিক আছেন জানা থাকলে হয়তোবা উক্তিটা লিখতাম -- গাধা(চতুষ্পদী) কে গাধা বলুন, বাঁদর(শাখামৃগ)কে বাঁদর বলুন।

আর পলাশ ভাই মানুষ যখন প্রথমবার/ছোট কোন অপরাধ করে তখনই এইরূপ খেতাব পায় না। প্রথমবারের ছোট অপরাধকে অপরাধ মনে না করে যখন সে বেপরোয়া হয়ে ওঠে আর অপরাধ করতেই থাকে তখনই আইনের সাজা তাঁর জন্য কঠোর হয়, সমাজের চোখে অপরাধীর খেতাব পায়। চোর যদি সংশোধিত না হয়ে কিংবা সামান্য আয়ে সন্তুষ্ট না থেকে অতি আয়ের লোভে পড়ে তখন সে হয় পথের ফকির হয় অথবা চৌদ্দশিকের বাতাসে গা-জুড়ায়। দুটো থেকে বাঁচবার রাস্তা একটাই -- অপরাধ করা ছেড়ে দিয়ে সৎভাবে জীবনযাপন করা।

রিং'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

৪৩

Re: যারা লিনাক্সের প্রচারণা করছেন বা করতে চান তাদের উদ্দেশ্যে

রিং ভাই প্রথমেই বলেছি আপনার সাথে যুদ্ধ করবার কোন প্রকার ইচ্ছে আমার নেই। আমি শুধু মাত্র আমার মতামত ব্যক্ত করেছি।

রিং লিখেছেন:

তাহলে কি বলা উচিত? চোরকে সাধু, বাদর কে ভদ্র/নম্র কিংবা গাধা কে বুদ্ধিমান???

আপনি আমার পুরো লেখার বিন্দু পরিমান বুঝেছেন কিনা আমি বুঝতে পারছি না। আমি কি আপনাকে বুঝাতে পারি নাই নাকি আপনি বুঝেও না বুঝার ভান করছেন বুঝতে পারলাম না।

পলাশ মাহমুদ লিখেছেন:

আমার মতে মানুষকে গাধা, চোর, বাদর বলাই উচিত নয়। সে যদি সেটা হয়েও থাকে। একটা চোরকে আপনি সাধু বানাতে পারবেন না কখনো চোর উপাধিতে ভূষিত করে।

এই লেখাটি আবারো পড়েন। আমি আপনাকে কাকে কি বলে ডাকবেন তা নিয়ে নিষেধ করি নাই। আপনার যদি চোরকে চোর, সাধুকে সাধু ডাকতে ইচ্ছে করে আপনি ডাকেন। আমি বলেছি একজন অসৎ ব্যক্তিকে আপনি কখনোই অসৎ উপাধিতে ভূষিত করে সৎ বানাতে পারবেন না।

রিং লিখেছেন:

আর অপরাধীকে "অপরাধী" যে শুধু আমিই বলছি এমনটা নয়, সারা বিশ্বই বলছে।

সারা বিশ্বই কি আপনার মতো লাফ ঝাপ দিয়ে চোর ডাকাত বলছে whats_the_matterআহারে উইন্ডোজ ব্যবহার কারীরা তাহলে তো বিশাল জুলুমে আছে cry

রিং লিখেছেন:

নিজের অপরাধকে যায়েজ করে নিতে আরো কতো যে হাতুড়ি মার্কা যুক্তি দাঁড় করাবেন আপনারা তা আপনারাই ভালো বলতে পারবেন।

ওকে আজ থেকেই বন্ধ করছি যদি আপনি শুধু মাত্র একটা কথা মেনে নেন। মেনে নেবার আগে কি কি আপরাধ কিভাবে করেছি/করছি, আপাতত যা মাথায় আসলে তা তুলে ধরছি জাতির কাছে-

১. আমার প্রথম অপরাধ লিনাক্স আমার সকল চাহিদা মিটাতে পারে না তবুও কেন লিনাক্স ব্যবহার করছি না।
২. আমার দুই নম্বর অপরাধ আমি উইন্ডোজ ব্যবহারকারী, তাও পাইরেটেড।
৩. আমার তিন নম্বর অপরাধ আমার চাহিদা মিটানোর জন্য আমি প্রায় সময়ই পাইরেটেড সফটয়্যার ব্যবহার করি কারন আমার কিনবার মতো টাকা প্লাস মনমানসিকতা নাই।
৪. আমার চার নম্বর অপরাধ আমি পাইরেটেড উইন্ডোজ চালিয়ে জীবিকা নির্বাহ করি।
৫. আমার পাচ নম্বর অপরাধ কেন এখনো পর্যন্ত অফিসে লিনাক্স দিয়ে একটা হুলুস্থুল কান্ড কারখানর সৃষ্টি করে চাকরি হারালাম না।
৬. আমার ছয় নম্বর অপরাধ- আপনারা যেখানে লিনাক্সের প্রেমে হাবুডুবু খাচ্ছেন সেখানে আমি কেন ব্যবহার করছি না?
৭. আমার সাত নম্বর অপরাধ কেন আমি গেম খেলতে পছন্দ করি যেগুলো পাইরেটেড এবং লিনাক্সে সাপোর্ট করে না।
৮. আমার আট নম্বর অপরাধ- আমার বাসায় নেট লাইন নাই তবুও কেন লিনাক্স সেটাপ দিয়ে কোন কিছু ব্যবহার না করে আবুলের মতো ডেক্সটপের দিকে চেয়ে থাকি না এবং বারবার বলি না আহা কি অসাধারন জিনিস। অফলাইনে চালানো বিশাল প্রবলেম।

যাই হোক আর খুজে পাচ্ছি না। এবার আমি আপনার দেওয়া অপরাধ স্বীকার করে নিচ্ছি। স্বীকার করছি আমি অপরাধি। এখন আপনি একটা কথা স্বীকার করেন তো, যেই কথাটা স্বীকার করলে উইন্ডো এবং লিনাক্সের এই হইচই মিটে যায়।
আপনি কি স্বীকার করতে পারবেন-
লিনাক্স দিয়ে সব চাহিদা পূরন করা যায় না।
যদি এই একটি কথা স্বীকার করে নেন আপনার দেওয়া সকল অপরাধই আমি স্বীকার করে নিচ্ছি।

আমাকে কোথাও পাবেন না।

৪৪

Re: যারা লিনাক্সের প্রচারণা করছেন বা করতে চান তাদের উদ্দেশ্যে

সেক্ষেত্রে ত্রুটি বক্তার ব্যক্তিত্বের, বক্তব্যের নয়।

জী ভাই এর আগে নির্ঝরের টপিকে এটার প্রমান পেয়েছি।আর আপনার উপরোক্ত মন্তব্যও একই কথা বলছে। lol2

seeming is being

৪৫

Re: যারা লিনাক্সের প্রচারণা করছেন বা করতে চান তাদের উদ্দেশ্যে

পলাশ মাহমুদ লিখেছেন:
রিং লিখেছেন:

আর অপরাধীকে "অপরাধী" যে শুধু আমিই বলছি এমনটা নয়, সারা বিশ্বই বলছে।

সারা বিশ্বই কি আপনার মতো লাফ ঝাপ দিয়ে চোর ডাকাত বলছে whats_the_matterআহারে উইন্ডোজ ব্যবহার কারীরা তাহলে তো বিশাল জুলুমে আছে cry

পলাশ ভাই, ধরেন "আপনার চেনা সারা বিশ্বের" বাইরে কোনা কাঞ্চি দিয়ে আরো কিছু জায়গা আছে যেখানকার মানুষরা টাকা দিয়ে বিল গেটসকে একদা বিশ্বের সর্বাপেক্ষা ধনী ব্যক্তি বানিয়েছিলো। রিং ভাই সম্ভবত ঐ কোনা কাঞ্চির কথা বলেছিল - বাদ্দেন, ঐসব কোনা কাঞ্চি না গুনলে কি এসে যায় ... ... ডোন্ট মাইন্ড!

পলাশ মাহমুদ লিখেছেন:

১. আমার প্রথম অপরাধ লিনাক্স আমার সকল চাহিদা মিটাতে পারে না তবুও কেন লিনাক্স ব্যবহার করছি না।
...
...
আপনি কি স্বীকার করতে পারবেন-
লিনাক্স দিয়ে সব চাহিদা পূরন করা যায় না।
যদি এই একটি কথা স্বীকার করে নেন আপনার দেওয়া সকল অপরাধই আমি স্বীকার করে নিচ্ছি।

চিপা দিয়ে একটা কথা বলে যাই, আমার কাছে এখনও দুই দুইটা জেনুইন উইন্ডোজ আছে (ল্যাপি আর নেটবুকের সাথে আসা অরিজিনাল, ল্যাপিতে আবার জেনুইন MSঅফিসও আছে) -- কিন্তু সেগুলো আমার চাহিদা পূরণ করতে পারে না, তাই বাধ্য হয়েই লিনাক্স ব্যবহার করি  cry

লিনাক্স দিয়েও আমার সব চাহিদা সম্পুর্ন পূরণ হয় না, তবে যেগুলো এখানে হয়না সেগুলা উইন্ডোজেও হয় না। এক অটোক্যাডের দামই ৩৯৯৫ ডলার -- ঐ টাকা দিয়ে এক হালি ভাল ল্যাপটপ কেনা যায়। তবে বিকল্প লিব্রে ক্যাড দিয়ে আমার কাজ চলে গেছে (লিনাক্স ছাড়াও এটার উইন্ডোজ ও ম্যাক ভার্সন আছে) -- এমনকি ফ্রীল্যান্স কাজ করেও বেশ উপার্জনও করেছি ওটা দিয়ে।

আমার বেতনের টাকা দিয়ে আমার সব চাহিদা পূরণ হয় না --- কি যে করি  thinking ... ... ... আরো কম বেতনের সরকারী চাকুরীটা (গণপূর্ত, ২১তম বিসিএস) ছাড়া উচিত হয়নি মনে হচ্ছে  crying । অনেকের মত বিবেকের সুইচ বন্ধ করে ফাইল ঠেকানো পাইরেসী, কিংবা মিলকে জুলকে বিনা কাজে বিল পাশ করে কত ভাল থাকা যেত  clap (আমার ব্যাচের প্রায় সবাই এখন এক্সিকিউটিভ ইঞ্জিনিয়ার হয়ে গেছে)  dream

শামীম'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

৪৬

Re: যারা লিনাক্সের প্রচারণা করছেন বা করতে চান তাদের উদ্দেশ্যে

পলাশ মাহমুদ লিখেছেন:

লিনাক্স দিয়ে সব চাহিদা পূরন করা যায় না।

হ্যাঁ, লিনাক্স দিয়ে সব চাহিদা পূরন করা যায় না। তবে তার মানে এই না যে, উইন্ডোজ দিয়ে সব চাহিদা পূরন করা যায়। এটা নির্ভর করে সম্পূর্ণরূপে ব্যবহারকারীর উপর। মানুষ কোনকিছুতে অভ্যস্থ হয়ে গেলে সেটা সহজে ছাড়তে চায় না। তবে চাইলে মানুষ অনেক কিছুই করতে পারে।

৪৭

Re: যারা লিনাক্সের প্রচারণা করছেন বা করতে চান তাদের উদ্দেশ্যে

পলাশ মাহমুদ লিখেছেন:

রিং ভাই প্রথমেই বলেছি আপনার সাথে যুদ্ধ করবার কোন প্রকার ইচ্ছে আমার নেই। আমি শুধু মাত্র আমার মতামত ব্যক্ত করেছি।

আমিও আপনার সাথে যুদ্ধ করছি না বা যুদ্ধ করবার মতো মানসিকতা/শারিরীক যোগ্যতা কোনটাই আমার নেই।

পলাশ মাহমুদ লিখেছেন:

আপনি আমার পুরো লেখার বিন্দু পরিমান বুঝেছেন কিনা আমি বুঝতে পারছি না। আমি কি আপনাকে বুঝাতে পারি নাই নাকি আপনি বুঝেও না বুঝার ভান করছেন বুঝতে পারলাম না।

আমার মতে মানুষকে গাধা, চোর, বাদর বলাই উচিত নয়। সে যদি সেটা হয়েও থাকে। একটা চোরকে আপনি সাধু বানাতে পারবেন না কখনো চোর উপাধিতে ভূষিত করে।

এই লেখাটি আবারো পড়েন। আমি আপনাকে কাকে কি বলে ডাকবেন তা নিয়ে নিষেধ করি নাই। আপনার যদি চোরকে চোর, সাধুকে সাধু ডাকতে ইচ্ছে করে আপনি ডাকেন। আমি বলেছি একজন অসৎ ব্যক্তিকে আপনি কখনোই অসৎ উপাধিতে ভূষিত করে সৎ বানাতে পারবেন না।

আমি সৎ বানাতে চাইছি না কিংবা কাউকে সৎ বানানোও যায় না যদি সে নিজে সৎ থাকতে না চায় তো। আমি শুধু ঐ ব্যক্তি/ব্যক্তিবর্গের অপরাধটুকুকে অপরাধ বলে সামনাসামনি বলছি যেনো সেটা তাঁর বিবেকের গোঁড়ায় নাড়া দেয়। আর যদি বিবেকের দংশনে অপরাধী কোন মানুষ দংশিত হয় তো সংশোধন সে হবেই।

বিগত দিনগুলোর অভিজ্ঞতা থেকে আমরা জানতে পারি যে, অনেকে জানেনই না যে উনি বাজার থেকে যে ত্রিশ/চল্লিশ/ষাট টাকা দিয়ে যেসব সফটওয়্যার কিনে ব্যবহার করছেন সেটা আসল না নকল। আবার অনেকেই ওগুলোই স্বেচ্ছায় ব্যবহার করতেই পছন্দ করেন। এই কাজগুলো যে অপরাধের পর্যায়ে পড়ে সেটা সরকার বলছে কপিরাইট আইনের ধারা বর্ননা করে আর আমি বলছি নিজ কন্ঠে চিল্লিয়ে/ফোরাম বা ব্লগে লিখে।

পলাশ মাহমুদ লিখেছেন:
রিং লিখেছেন:

আর অপরাধীকে "অপরাধী" যে শুধু আমিই বলছি এমনটা নয়, সারা বিশ্বই বলছে।

সারা বিশ্বই কি আপনার মতো লাফ ঝাপ দিয়ে চোর ডাকাত বলছে whats_the_matterআহারে উইন্ডোজ ব্যবহার কারীরা তাহলে তো বিশাল জুলুমে আছে cry

আসলেই তাই। একটু কষ্ট করে nationmaster.com থেকে ঘুরে আসুন। বুঝে যাবেন বাংলাদেশের সফটওয়্যার চোরদের কল্যানে দেশের ভাবমূর্তি কতটা উজ্জ্বল হয়েছে।

দূর্নীতিবাজ রাজনীতিবিদ/আমলা/ব্যবসায়ীদেরকে ঝাড়বার সময় তো কম ঝাড়েন না। যদি ওনাদের অপরাধটা অপরাধ হয় তো এই চোরদেরকে চোর বলতে লজ্জ্বা কিসের?

পলাশ মাহমুদ লিখেছেন:
রিং লিখেছেন:

নিজের অপরাধকে যায়েজ করে নিতে আরো কতো যে হাতুড়ি মার্কা যুক্তি দাঁড় করাবেন আপনারা তা আপনারাই ভালো বলতে পারবেন।

ওকে আজ থেকেই বন্ধ করছি যদি আপনি শুধু মাত্র একটা কথা মেনে নেন। মেনে নেবার আগে কি কি আপরাধ কিভাবে করেছি/করছি, আপাতত যা মাথায় আসলে তা তুলে ধরছি জাতির কাছে-

১. আমার প্রথম অপরাধ লিনাক্স আমার সকল চাহিদা মিটাতে পারে না তবুও কেন লিনাক্স ব্যবহার করছি না।

আমি আমার পূর্বের পোষ্টেই এই বিষয়ে বলে দিয়েছি। যতটা শ্রম ব্যয় করে অনলাইনে একটা সফটওয়্যার ক্র্যাক করেন তার চাইতে কম সময়ে মুক্তপ্রযুক্তি বিষয় সমস্যার সমাধান মিলাতে পারেন। ওইটুকু তে আপত্তি তুলে মুক্তপ্রযুক্তির পন্যগুলো খারাপ বলে মন্তব্য করাটা বোকামী।

পলাশ মাহমুদ লিখেছেন:

২. আমার দুই নম্বর অপরাধ আমি উইন্ডোজ ব্যবহারকারী, তাও পাইরেটেড।
৩. আমার তিন নম্বর অপরাধ আমার চাহিদা মিটানোর জন্য আমি প্রায় সময়ই পাইরেটেড সফটয়্যার ব্যবহার করি কারন আমার কিনবার মতো টাকা প্লাস মনমানসিকতা নাই।
৪. আমার চার নম্বর অপরাধ আমি পাইরেটেড উইন্ডোজ চালিয়ে জীবিকা নির্বাহ করি।

অত্যন্ত মহৎকাজে নিয়োজিত রয়েছেন। আগামীতে টিআইবি'র প্রতিবেদন দেখে নিজেকেও কিছু অভিসংশন কইরেন। হয় কিনে ব্যবহার করুন নতুবা বিনামূল্যের বিকল্পটি বেছে নিন। আর সর্বোচ্চ সুবিধা পেতে মুক্তপ্রযুক্তি ভিত্তিক বিকল্পগুলো থেকে বেছে নিন।

মান+হুঁশ==মানুষ, এদুটোর একটাও বাদ পড়ে গেলে তখন তাকে দ্বিপদী প্রানী/জীব বলা যাবে, মানুষ নয়।

পলাশ মাহমুদ লিখেছেন:

৫. আমার পাচ নম্বর অপরাধ কেন এখনো পর্যন্ত অফিসে লিনাক্স দিয়ে একটা হুলুস্থুল কান্ড কারখানর সৃষ্টি করে চাকরি হারালাম না।

বিশ্বের উন্নত দেশ গুলোর কথা বাদ দিলাম। শুধু বাংলাদেশেই আমার নিজের ব্যক্তিগত অধীনে চারটে প্রতিষ্ঠান চলে পুরোপুরি জিএনইউ/লিনাক্স ভিত্তিক অপারেটিং সিস্টেম ব্যবহার করে। সরকারীভাবে বেসিক ব্যাংক ব্যবহার করে মুক্তপ্রযুক্তি ভিত্তিক সফটওয়্যার। বেসরকারী ব্যাংক-বীমা সংস্থা সহ অনেকেই বর্তমানে নিজেদের অফিসে সফটওয়্যার সংক্রান্ত বাজেট কমাতে এবং ভাইরাসের যন্ত্রনা থেকে মুক্তি পেতে এই মুক্তপ্রযুক্তি দ্বারস্থ হয়েছেন।

এখন যদি আপনি কোন বিষয়ে জ্ঞান-অর্জন না করেই নিজেকে ঐ বিষয়ে পন্ডিত মনে করা শুরু করেন তো ঝামেলা বাঁধটাই তো যৌক্তিক।

পলাশ মাহমুদ লিখেছেন:

৬. আমার ছয় নম্বর অপরাধ- আপনারা যেখানে লিনাক্সের প্রেমে হাবুডুবু খাচ্ছেন সেখানে আমি কেন ব্যবহার করছি না?

এটা আপনার একান্ত ব্যক্তিগত দৃষ্টিভঙ্গি।

পলাশ মাহমুদ লিখেছেন:

৭. আমার সাত নম্বর অপরাধ কেন আমি গেম খেলতে পছন্দ করি যেগুলো পাইরেটেড এবং লিনাক্সে সাপোর্ট করে না।

গেমিংয়ের ক্ষেত্রেও চুরিধারী না করে সরাসরি কিনে খেলুন আর লিনাক্সের গেমিং জগতটা দ্রুতই বিস্তার লাভ করছে। আশা করি আসন্ন আগামীতেই আপনার আফসোস মিটে যাবে।

পলাশ মাহমুদ লিখেছেন:

৮. আমার আট নম্বর অপরাধ- আমার বাসায় নেট লাইন নাই তবুও কেন লিনাক্স সেটাপ দিয়ে কোন কিছু ব্যবহার না করে আবুলের মতো ডেক্সটপের দিকে চেয়ে থাকি না এবং বারবার বলি না আহা কি অসাধারন জিনিস। অফলাইনে চালানো বিশাল প্রবলেম।

আমার বাসাতেও নেটের সমস্যা। আর টাঙ্গাইলে মাভাবিপ্রবি তে যাওয়া মানে তো বাংলাদেশের আমাজনে চলে যাওয়া। আজব ব্যাপার হলো ওখানেও জিএনইউ/লিনাক্স ব্যবহারকারী রয়েছেন এবং প্রাতিষ্ঠানিক চাহিদা মেটাতেই ওনারা ঐ ডিস্ট্রোগুলো ব্যবহার করে যাচ্ছেন।

পলাশ মাহমুদ লিখেছেন:

যাই হোক আর খুজে পাচ্ছি না। এবার আমি আপনার দেওয়া অপরাধ স্বীকার করে নিচ্ছি। স্বীকার করছি আমি অপরাধি। এখন আপনি একটা কথা স্বীকার করেন তো, যেই কথাটা স্বীকার করলে উইন্ডো এবং লিনাক্সের এই হইচই মিটে যায়।
আপনি কি স্বীকার করতে পারবেন-
লিনাক্স দিয়ে সব চাহিদা পূরন করা যায় না।
যদি এই একটি কথা স্বীকার করে নেন আপনার দেওয়া সকল অপরাধই আমি স্বীকার করে নিচ্ছি।

যে বিষয়ে জ্ঞান কম সেই বিষয়ে কোন মন্তব্য না করাটাই সমীচিন। আপনার যদি মনে চায় তো আপনি আমাকে আপনার মাথায় মুগুর ভাঙ্গার আহ্বান করতেই পারেন। কিন্তু সার্বিক বিবেচনায় কোনটা সঠিক ও উপযুক্ত সিদ্ধান্ত সেটা বোঝবার বয়েস এবং অভিজ্ঞতা দুটোই আমি অর্জন করতে পেরেছি।

আর সফটওয়্যার চোরদের অপরাধ স্বীকার করতে না চাইলেও সমস্যা নেই। উন্নত বিশ্ব, মধ্যপ্রাচ্য সহ আমাদের পার্শ্ববর্তী রাষ্ট্রেও এই রকম চোর একটা সময়ে প্রচুর ছিলো। কিন্তু সময়ের পরিক্রমায় আর রাষ্ট্রীয় নিরাপত্তাবাহিনীর ডলায় ক্রমান্বয়েই সোজা রাস্তায় হাঁটতে বাধ্য হচ্ছে তাঁরা। নিজেকে নিজে সংশোধন করবেন না সময়ে সেই "ডলা"র আওতায় যাবেন তা আপনারাই ভালো জানেন।

এ সব কিছু আলোচনার চাইতেও বড় বিষয় আমার কাছে আমার দেশের মান। নিজের যতটুকু জ্ঞান আছে তা দিয়ে জীবনের শেষ দিন অবদি দেশের মানুষকে সচেতন করবার চেষ্টা চালাবো, পারলে ব্যবহার সহায়তা দেবো। "ঋণ নিয়ে ঘি খাবার বদভ্যাস" যতটা পারি ছাড়তে ও ছাড়াতে সচেষ্ট থাকবো। আর দেশ আমাকে যতটা দিয়েছে তার ঋণ কিঞ্চিৎটুকু হলেও শোধাবো, ইনশাল্লাহ।

রিং'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

৪৮

Re: যারা লিনাক্সের প্রচারণা করছেন বা করতে চান তাদের উদ্দেশ্যে

স্বপ্নচারী লিখেছেন:

হ্যাঁ, লিনাক্স দিয়ে সব চাহিদা পূরন করা যায় না। তবে তার মানে এই না যে, উইন্ডোজ দিয়ে সব চাহিদা পূরন করা যায়। এটা নির্ভর করে সম্পূর্ণরূপে ব্যবহারকারীর উপর।

এই সামান্য জিনিসটা কেন তাহলে লিনাক্স প্রেমিরা বুঝতে পারছে না। কিছু হলেই চোর উপাদিতে ভূষিত করছে। কেন চোর হচ্ছি তা ভাবচ্ছেন না। লিনাক্স ব্যবহার করছেন মানেই আপনি সাধু সন্নাসির পর্যায়ে চলে গিয়েছেন এমন ভাব নিচ্ছেন। এটা কি ঠিক।

বলতে গেলে এক সময় উঠে পড়ে লেগেছিলাম লিনাক্স নিয়ে। অফিসের পিসিতে লিনাক্স দিয়ে বহু ভুগেছিলাম। সেই স্বৃতিগুলো লাইফে খুবই ভালো স্বৃতি ছিলো না।

এখন আমার অফিসের সবগুলো মানুষই লিনাক্সের চেহারাই কখনো দেখে নি। এখন কি তাদের লিনাক্স দিয়ে আমি নিজের চাকরি  হারাবো। নাকি নিজের চাকরি বাচানোর জন্য পাইরেটেড উইন্ডোজই ব্যবহার করবো। এই পরামর্শটা আপনারা একটু দেন তো।

আমাকে কোথাও পাবেন না।

৪৯

Re: যারা লিনাক্সের প্রচারণা করছেন বা করতে চান তাদের উদ্দেশ্যে

লিংক: http://www.nationmaster.com/graph/cri_s … iracy-rate

শামীম'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

৫০ সর্বশেষ সম্পাদনা করেছেন পলাশ মাহমুদ (১২-১১-২০১২ ১৮:১৫)

Re: যারা লিনাক্সের প্রচারণা করছেন বা করতে চান তাদের উদ্দেশ্যে

অফিস টাইম শেষ। আবার আসতেছি। শামীম ভাই, রিং ভাই এবং স্বপ্নচারী ভাই ধন্যবাদ। আবার আসিব ইনশাল্লাহ। অনেক প্রশ্নের উত্তর জানা এখনো বাদ হয়ে আছে।

আমাকে কোথাও পাবেন না।

৫১

Re: যারা লিনাক্সের প্রচারণা করছেন বা করতে চান তাদের উদ্দেশ্যে

পলাশ মাহমুদ লিখেছেন:
স্বপ্নচারী লিখেছেন:

হ্যাঁ, লিনাক্স দিয়ে সব চাহিদা পূরন করা যায় না। তবে তার মানে এই না যে, উইন্ডোজ দিয়ে সব চাহিদা পূরন করা যায়। এটা নির্ভর করে সম্পূর্ণরূপে ব্যবহারকারীর উপর।

এই সামান্য জিনিসটা কেন তাহলে লিনাক্স প্রেমিরা বুঝতে পারছে না। কিছু হলেই চোর উপাদিতে ভূষিত করছে। কেন চোর হচ্ছি তা ভাবচ্ছেন না। লিনাক্স ব্যবহার করছেন মানেই আপনি সাধু সন্নাসির পর্যায়ে চলে গিয়েছেন এমন ভাব নিচ্ছেন। এটা কি ঠিক।

পলাশ মাহমুদ ভাই জিএইউ/লিনাক্স ভিত্তিক ডিস্ট্রোগুলোর থেকে ব্যবহার করলে প্রথম সুবিধা যেটা পাওয়া যায় সেটা হলো ভাইরাসের যন্ত্রনা থেকে মুক্তি। একইসাথে --
>> পাইরেসী না করার যন্ত্রনা থেকে মুক্তি মেলে
>> বৈদেশিক মুদ্রা ব্যয়ে নিজের বিলাসীতা চরিতার্থ না করে প্রয়োজনীয় কাজগুলো সঠিকভাবেই সুসম্পন্ন করা যায়
>> দেশের অর্থ সাশ্রয়ের মাধ্যমে দেশের অর্থনীতিতে কিছুটা হলেও অবদান রাখা যায়
>> নিজে দক্ষ ব্যবহাকরী হয়ে ওঠবার পর আরো দশজনকেও বিষয়টা নিয়ে সহায়তা দিয়ে দেশের কাছে নিজের ঋণের শোধের পদক্ষেপ নেয়া যায়
এই কাজগুলো যাঁরা করেই চলেছেন তাঁর তো বুক টানটান করেই চলা ফেরা করবেন নাকি? বাবুই পাখি আর চড়ুই পাখির ছড়াটা নিশ্চয়ই মনে করিয়ে দিতে হবে না।

আবারো দুঃখের সাথে বলছি আমি কখনোই কোন ব্যক্তিকে চোর বলে সম্বোধন করিনি। সফটওয়্যার ব্যবহারে তাঁর চুরিটাকে চুরি বলে তাঁর সামনে তুলে ধরেছি। পেটে খাবার জোটাতে সঠিকভাবে পরিশ্রম করতে হয়, চুরি নয়। যদিও চুরি করায় শ্রম ব্যয় হয় তবে সেটা ভুল পথে।

পলাশ মাহমুদ লিখেছেন:

বলতে গেলে এক সময় উঠে পড়ে লেগেছিলাম লিনাক্স নিয়ে। অফিসের পিসিতে লিনাক্স দিয়ে বহু ভুগেছিলাম। সেই স্বৃতিগুলো লাইফে খুবই ভালো স্বৃতি ছিলো না।

প্রথম প্রথম একলা চলো নীতি নিলে কষ্টই হবে। যে কষ্টগুলো ইতোমধ্যে অনেকে করে ফেলেছেন সেটুকু থেকে শিক্ষা নিয়ে এগিয়ে চলুন। আশা করি কষ্ট দ্রুতই কমে আসবে আর আনন্দও পেতে শুরু করবেন।

পলাশ মাহমুদ লিখেছেন:

এখন আমার অফিসের সবগুলো মানুষই লিনাক্সের চেহারাই কখনো দেখে নি। এখন কি তাদের লিনাক্স দিয়ে আমি নিজের চাকরি  হারাবো। নাকি নিজের চাকরি বাচানোর জন্য পাইরেটেড উইন্ডোজই ব্যবহার করবো। এই পরামর্শটা আপনারা একটু দেন তো।

দেখুন এই ক্ষেত্রে যদি আপনি আইটি ইনচার্জ হন তো বিষয়টা অনেক সহজ। "নতুন সফটওয়্যার দেয়া হচ্ছে, সবাইকে শিখে নিতে হবে" -- এই নোটিশ দেয়া প্রাতিষ্ঠানিক নীতির মধ্যেই পড়বে। আর যদি তা না হয়ে থাকেন তো নিজের ব্যবহারের জন্য যে কম্পিউটারটা পেয়েছেন সেটাতে মুক্ত সফটওয়্যার ব্যবহার করুন। আর সাথে সাথে অন্যদেরকে এটার মাহাত্ম্য বোঝাতে থাকুন। সময়ে পরিবর্তন আসবেই।

রিং'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

৫২

Re: যারা লিনাক্সের প্রচারণা করছেন বা করতে চান তাদের উদ্দেশ্যে

এতোদিন সময় পাই নাই তাই রিপ্লাই দিতে পারি নাই। যাই হোক লিনাক্স দিয়ে কি হয় আর উইন্ডোজ দিয়ে কি হয় তা আপনিও জানেন আমিও জানি। আমিও একজন লিনাক্স ব্যবহার কারি। আমি এবার মূল বিষয়ে চলে আসি। কথা হচ্ছিলো- লিনাক্স প্রমিকদের কথাবার্তার ধরন ধারন নিয়ে। এই নিয়েই আমি মন্তব্য করেছিলাম, ঘোরপেচে গিট্টু লেগে আবারো পুরানো ক্যাচাল শুরু হয়ে গিয়েছিলো- লিনাক্সের মহত্ত এবং উইন্ডোজের মহত্ত নিয়ে। এই প্যাচাল বাদ দেই। বাস্তবে চলে আসি।

প্রধান সমস্যা হচ্ছে উইন্ডোজ যারা ব্যবহার করছে তারা দেশের সুনামে লোডশেডিং ডেকে আনছে তাই বলছেন লিনাক্স ব্যবহার কারিরা। কিন্তু কেন উইন্ডোজ ব্যবহার করছে তা খতিয়ে দেখছেন না বরং নিজেদরকে সাধু সন্নাসির পদে বসিয়ে দিচ্ছেন। এটা উচিত নয়।
আসুন আমার লাইফে বলি কেন আমি উইন্ডোজ ছাড়তে পারবো না(পারসোনান না কর্মজীবন এর লাইফ)।

যারা কম্পিউটার ব্যবহার করছে তারা ক লিখতে কলম ভাংগে। তাদের নতুন করে শিখুনো বুঝানো আপনার মতো আইটির দ্ধারা সম্ভব হলেও আমার দ্ধারা সম্ভব নয়। আমার আইটি কাজ বাদেও আরোও কাজ আছে।

আমার অফিসের বেশিরবাভ সফটই ভিজুয়াল বেসিক না হলে একসেসে চলছে, এগুলো এখন লিনাক্সে চালানো যাবে কিনা তা জানা নাই এবং চালানো গেলেও ভালো রেসপন্স পাবো কিনা তাও জানা নাই। তাই হুট করে পরিবর্তন করে অফিসের কার্যক্রম বন্ধ করা সম্ভব নয়।

আমার কোম্পানী প্রতিমাসে কোটি কোটি টাকা ইনকাম করছে। এই কোম্পানীর পক্ষে লিনাক্সেই যে ব্যবহার করতে হবে এমন কোন ধরাবাধা নিয়ম নাই। যেটাটে তারা স্বাচ্ছন্দ বোধ করবে তাই তারা ব্যবহার করবে। সেটা লাখ টাকা দিয়ে কিনে নিতে হলে কিনবে।

এবার আসুন তাহলে কেন তবুও পাইরেসি করছি তা বলি।

একসময় দেশে আইন হলো প্রকাশ্যে ধুমপান করলে ৫০টাকা জরিমানা। তখন আইনের প্রয়োগও হলো। প্রকাশ্যে ধুমপান করা লোকজন ছেড়ে দিয়েছিলো। সেই সময় আপনি যদি কাউকে ধুমপান করতে দেখে ধমক দিতেন তাহলে সে হয়তো তা আরাল করতে চেষ্টা করতো নয়তো ফেলে দিতো। কিন্তু এখন বর্তমান যুগে সেই ৫০ টাকা বারিয়ে ১০০ টাকা করা হয়েছে কিন্তু তার প্রয়োগ নাই। এখন যদি কাউকে আপনি গিয়ে ধমক দেন ধুমপানের জন্য তাহলে হয় উল্টো ধমক খেয়ে আসবেন। আর ক্ষেত্র বিষেসে মাইরও খাওয়ার সমূহ সম্ভাবনা আছে। তাই আইন থাকলেও আপনার এখন ধমক দেবার অধিকার নাই, এটা হয়েছে আইনের প্রয়োগ নাই এই জন্যই।
এখন আপনারা বলছেন আইন আছে, আমিও জানি আইন আছে। আইন মানছে না বলে দেশের সুনাম ক্ষুন্ন হচ্ছে। আমিও জানি ক্ষুন্ন হচ্ছে। কিন্তু এখন আমার কিছুই করার নাই। আমি পারি না এখন উইন্ডোজের অর্জিনাল ভার্সন অফিসে দিয়ে একাউন্ট থেকে সেই টাকা নিতে। যদি ৩০টাকার সিডি আমি এখন ৮ হাজার টাকা দিয়ে কিনা তাহলে হয় আমাকে অফিসের লোকজন বলবে আমি ছাগল নয়তো পাগল হয়ে গিয়েছি। কারন যদি আইন এর প্রয়োগ নাই।
এখন বলবেন তাহলে টাকা দিয়ে না কিনে লিনাক্স ব্যবহার করুন। কিন্তু সেটা আমার দ্বারা সম্ভব নয়। আমার অফিসের লোকজন যেটাতে সাচ্ছন্দবোধ করবে আমি সেটাই তাকে দেব। হোক সেটা ম্যাক, হোক উইন্ডোজ, হোক লিনাক্স। কিনতে লাখ টাকা লাগলেও আমি তাকে সেটা দিবো। যদি আইনের প্রয়োগ হয় তাহলে লাখ টাকা দিয়ে কিনে দেব যদি আইনের প্রয়োগ না থাকে তাহলে তা ৩০ টাকার সিডি কিনে দেব। এই জন্য আমার বিন্দু পরিমান লজ্জা নাই।

আমাকে কোথাও পাবেন না।

৫৩

Re: যারা লিনাক্সের প্রচারণা করছেন বা করতে চান তাদের উদ্দেশ্যে

আজাব দেখতাছি  roll roll roll

আমি একটা কথাই বুঝি

আগে চোর আছিলাম অহন সাধু হইয়া গেছি

tongue tongue tongue

নিবন্ধিতঃ১১/০৩/২০০৯ ,নিয়মিতঃ১০/০৩/২০১১, প্রজন্মনুরাগীঃ১৯/০৫/২০১১ ,প্রজন্মাসক্তঃ২৬/০৯/২০১১,
পাঁড়ফোরামিকঃ২২/০৩/২০১২, প্রজন্ম গুরুঃ০৯/০৪/২০১২ ,পাঁড়-প্রাজন্মিকঃ২৭/০৮/২০১২,প্রজন্মাচার্যঃ০৪/০৩/২০১৪।
প্রেম দাও ,নাইলে বিষ দাও

৫৪

Re: যারা লিনাক্সের প্রচারণা করছেন বা করতে চান তাদের উদ্দেশ্যে

faysal_2020 লিখেছেন:

কাক কে ধমক দিয়ে বলা হইলো - ঐ কাক, আমি গোসল করার জন্য সাবান টা রাখছি, তুই নিয়ে নিলি কেন?
কাক কহিলো - তুমি তো জান, আমি সাবান দেখলেই নিয়ে উড়াল দিব, তাও তুমি সাবানটা খোলা রাখলা কেন? একটা সাবানের কেসে ঢাকনা দিয়ে রাখলেই তো পারতা, আমিও আর নিতে পারতাম না ।

উইন্ডোজ এ এত বিরাট বিরাট মাথাওয়ালা লোক কাজ করে, নিত্যনতুন কত কিছু বানায়া মাইনষেরে তাক লাগায়ে দেয়, হেরা কি পারেনা এমন কিছু করতে যাতে এই পাইরেসি টা বন্ধ হয়ে যায় ...

clap  clap  clap faysal_2020
আমার তো মনে হয় উইন্ডোজ অফিসিয়াল এক্সপার্ট যারা আছেন, তারাও এই হ্যাকিং ক্র্যাকিং এর সাথে জড়িত আছেন। যাতে তাদের জনপ্রিয়তা ধরে রাখা সহজ হয়।  yahoo

নতুন গবেষক

৫৫

Re: যারা লিনাক্সের প্রচারণা করছেন বা করতে চান তাদের উদ্দেশ্যে

অসংখ্য ধন্যবাদ। অনেক ভালো লিখেছেন।
লিনাক্সের প্রচারণা!

৫৬

Re: যারা লিনাক্সের প্রচারণা করছেন বা করতে চান তাদের উদ্দেশ্যে

অনেক সুন্দর হয়েছে,
ধন্যবাদ
প্রতিদিনের খবর অনলাইনে পেতে চোখ রাখুন আজকের প্রসঙ্গ তে
https://www.ajkerprosongo.com/