সর্বশেষ সম্পাদনা করেছেন রিমন রনবীর (১৭-০৩-২০১৮ ১০:৫৭)

টপিকঃ নিজের ডেভেলপকৃত রেভিনিউ শেয়ারিং সার্ভিস সম্পর্কে মতামত প্রয়োজন

https://i.imgur.com/qNt7Dpw.png

বেশ কিছুদিন আগে লক্ষ্য করলাম, আমার একটা অ্যাপে গ্রোথ থমকে গেছে। শুরুতে কোন প্রতিদ্বন্দ্বী ছিল না, কিন্তু অ্যাপ পপুলার হওয়ার পরে মোটমুটি শখানেক নতুন অ্যাপ প্রতিদ্বন্দ্বী হিসেবে পেয়ে গিয়েছিলাম প্লে স্টোরে। কাজেই অ্যাপের গ্রোথ থমকে যাওয়া কিংবা রেভিনিউ কমে যাওয়াটাই স্বাভাবিক। তাছাড়া প্লে স্টোর খুললে যেসব অ্যাপ এখন টপ লিস্টে দেখা যায়, তার বেশীরভাগের নাম উচ্চারণ করলে অজু থাকে না।

তো কিভাবে অ্যাপের ইন্টার‌্যাকশন বাড়ানো যায়, মানুষকে আগ্রহী করে তোলা যায় সেটা ভাবতে ভাবতে হুট করে একটা আইডিয়া মাথায় এলো। রেভিনিউ শেয়ারিং।
বিভিন্ন সোশ্যাল সাইটগুলোতে ৫০০ টাকা উপার্জন করতে যেভাবে স্প্যামিং করে বেড়ায়, তাতে কোন অ্যাপ ফ্রি ইউজ করে তার উপর কিছু টাকা আসলে হুমড়ি খেয়ে পড়ার কথা। যদিও সব থিওরিটিক্যাল কনসেপ্টগুলা প্র্যাকটিক্যালি ইমপ্লিমেন্ট করতে গেলে ভালো ফল নাও পাওয়া যেতে পারে। তবে সম্ভাবনা আছে প্রচুর।
সেই চিন্তা থেকেই ডেভেলপারদের জন্য একটা সার্ভিস ডেভেলপ করার কাজ শুরু করি।

আইডিয়াটা হচ্ছে, আপনি প্রতি মাসে আপনার উপার্জনের একটা অংশ আপনার ইউজারদের মধ্যে বণ্টন করে দেবেন।
ধরুন আপনার উপার্জন যদি ৫০ হাজার হয় প্রতি মাসে, এবং ৫০% যদি আপনার ইউজারদের মধ্যে শেয়ার করে দেন তবে ২৫ হাজার টাকা আপনার ইউজারদের মধ্যে শেয়ার করে দিচ্ছেন।
এখন কথা হচ্ছে, এই টাকার অংশ কি সব ইউজার সমানভাবে পাবে?
উহু। যে আপনার অ্যাপ বেশী ইউজ করেছে সে বেশী পাবে অবশ্যই।
এখন কথা হচ্ছে কে কতখানি ব্যাবহার করছে সেটা ডিটেক্ট করবেন কিভাবে? সহজ উত্তর, তাদের ইন্টার‌্যাকশনগুলো (ইভেন্ট) লগ করবেন। আমার সার্ভিসটা একটা অ্যালগোরিদম চালিয়ে সেই ইন্ট্যার্যাকশনগুলো থেকে আপনার ইউজারের উপার্জন ক্যালকুলেট করে দেবে।

ইউজারের ইন্ট্যার্যাকশন লগ করার জন্য অ্যান্ড্রয়েডের এসডিকেও ডেভেলপ করে দিয়েছি। ইভেন্ট লগ করতে হয় ঠিক ফায়ারবেজ অ্যানালাইটিকসের মত। জাস্ট একটা মেথড কল করা।
আপনার ইউজারকে তার উপার্জন দেখানোর জন্য একটা কাস্টম ভিউও আছে। ইন্টিগ্রেট করা খুবই সহজ। জাস্ট ভিউটা অ্যাড করে দিলেই হবে। বাকি কাজ সে অটোমেটিকলি করে নেবে।

কাজ আপাতত শেষ। বেশ কিছুদিন হল প্রোডাকশনে আছে। তবে আপনার মতামত চাচ্ছি এ ব্যাপারে। কি মনে হয় আপনার আইডিয়া সম্পর্কে। পজিটিভ নেগেটিভ যেকোন ব্যাপারেই মতামত দিতে পারেন।
সেই সাথে আর কোন কোন দিকে ইম্প্রুভ করা যায় সে ব্যাপারে কোন সাজেশন থাকলে দিতে পারেন। কৃতজ্ঞ থাকবো।

ওহ! আরেকটা সুবিধা বলা হয়নি। নিজের ইউজারদের ডেটা নেয়ার জন্য ডেভেলপারদেরকে রেস্ট এপিআই বানিয়ে দেয়া হয়েছে। ডেটার মধ্যে থাকছে তার ইউজারের ইনফর্মেশন, ইভেন্ট লগ, ট্রানজেকশন, আর্নিং, পেমেন্ট রিকোয়েস্ট ইত্যাদি।


আরেকটু বিস্তারিত জানতে চাইলে হোম পেজে একটু ঢু মেরে আসতে পারেন। সেখানে কিভাবে কাজ করে, FAQ দেয়া আছে।

বুস্টমাইরেভিনিউ হোমপেইজঃ https://www.boostmyrevenue.net/
এপিআই ডকুমেন্টেশনঃ https://docs.sharemyrevenue.net/

Re: নিজের ডেভেলপকৃত রেভিনিউ শেয়ারিং সার্ভিস সম্পর্কে মতামত প্রয়োজন

smile Good news. thanks For sharing.