টপিকঃ জমিজমা সংক্রান্ত আইন ও বিধিগুলো জেনে নিন

জমি জমা সংক্রান্ত বিরোধ বা জামেলায় পড়েন নি এমন মানুষ কমই আছে। বেশিরভাগ সময় আমাদের জমিজমা সংক্রান্ত আইন ও বিধি বা Land Law Of Bangladesh সম্পর্কে পর্যাপ্ত জ্ঞানের অভাবে আমরা সমস্যায় পড়ি। তাই আমাদের প্রয়োজনে জমিজমা সংক্রান্ত আইন ও বিধি বা Land Law Of Bangladesh জানা আবশ্যিক, যাতে কেউ আমাদের ঠকাতে না পারে। প্রতিটি মানুষের ই জমিজমা সংক্রান্ত আইন ও বিধি জানা জরুরি। নতুবা আপনি যে কোন সময় বিপদে পড়ে যেতে পারেন।

আপনার জানা উচিত কোন ধরনের জটিলতায় কোথায় ও কিভাবে আইনি সহায়তা পাবেন। এসব বিষয়ে জানা থাকলে সঠিক আইনি সহায়তা হতে বঞ্চিত হবেন।

তাই যাতে জমিজমা সংক্রান্ত আইন ও বিধি সংক্রান্ত কোন জামেলায় কিভাবে সহায়তা পাবেন বা কিভাবে প্রতিরোধ করেন বা কিভাবে প্রতিকার করবেন তা জানার দারুন বইটি ডাউনলোড করুনঃ


ডাউনলোড লিংক

আমার বইয়ের সংগ্রহশালা http://bnebookspdf.blogspot.com/

সর্বশেষ সম্পাদনা করেছেন mustafiz247 (২৩-০৭-২০১৭ ০৬:২৩)

Re: জমিজমা সংক্রান্ত আইন ও বিধিগুলো জেনে নিন

নির্দিষ্ট ভূমি পেতে হলে ওয়ারিশদের অবশ্যয় বাটোয়ারা মামলা করতে হবে।

আমাদের দেশে মৃত ব্যক্তির সম্পত্তি-সম্পর্কিত যেসব সমস্যা খুব বেশি দেখা যায়, তা হলো মৃত ব্যক্তির ওয়ারিশরা তাঁর সম্পত্তির কোনো অংশ বাটোয়ারার আগেই অন্যের কাছে বিক্রি করে দেয়।

সে ক্ষেত্রে বিক্রেতা যে যুক্তি দেখায় তা হলো, বাবার (মৃত ব্যক্তি যদি বাবা হন) সম্পত্তির অংশ তো ছেলে পাবেই। কাজেই বিক্রির ক্ষেত্রে আইনগত বাধা নেই, ক্রেতাও এ রকম বিশ্বাসের ওপর ভিত্তি করেই ওই সম্পত্তি ক্রয় করেন।

কিন্তু পরবর্তী সময়ে অন্য ওয়ারিশদের মধ্যে যখন বাটোয়ারা সম্পাদিত হয়, তখনই ওই বিক্রি করা সম্পত্তি নিয়ে সমস্যার সৃষ্টি হতে পারে বা হয়ে থাকে। বিষয়টি শেষ পর্যন্ত ওয়ারিশদের মধ্যে মামলা-মোকদ্দমা পর্যন্ত গড়ায়।

এ ক্ষেত্রে আইনের বিধান মোতাবেক সুস্পষ্ট ব্যাখ্যা হলো, ওয়ারিশ বা উত্তরাধিকারীরা প্রত্যেকে মৃত ব্যক্তির রেখে যাওয়া সম্পত্তিতে একটি নির্দিষ্ট অংশের মালিক হয়ে থাকে এবং মৃত ব্যক্তির সম্পত্তি ওয়ারিশদের এজমালি সম্পত্তি হয় (৯উখজ৫৮১)।

ওয়ারিশদের মধ্যে অংশমতো বাটোয়ারা না হওয়া পর্যন্ত কোনো ওয়ারিশ এজমালি সম্পত্তির কোনো নির্দিষ্ট অংশ বা নির্দিষ্ট কোনো ভূমি দাবি করতে পারবে না। এ অবস্থায় নির্দিষ্ট ভূমি পেতে হলে ওয়ারিশদের অবশ্যই বাটোয়ারা করতে হবে  ।

এজমালি সম্পত্তি বাটোয়ারা হওয়ার আগে কোনো ওয়ারিশ সেই সম্পত্তির কোনো অংশ বা নির্দিষ্ট কোনো জমি বিক্রি করতে পারবে না। এজমালি সম্পত্তির আয় থেকে কোনো সম্পত্তি ক্রয় করা হলে, তা ওয়ারিশদের এজমালি সম্পত্তি হবে (২৪উখজ ২৪৩)। কোনো সম্পত্তি এজমালি থাকাকালে কোনো ওয়ারিশ মৃত্যুবরণ করলে ওই ব্যক্তির ওয়ারিশদের ওপর তা অর্পিত হবে।

আরও বিস্তারিত জমিজমা সংক্রান্ত আইন ও বিধিগুলো জানতে ঘুরে আসুন>>http://bdlawforum.com

সর্বশেষ সম্পাদনা করেছেন Raman (০১-০৫-২০১৮ ২০:৩১)

Re: জমিজমা সংক্রান্ত আইন ও বিধিগুলো জেনে নিন

Warisder majhe batoara korar aingulo somporke bondhu Mostafiz ja likhechen ogulo
somporke likha book tar nam janale khuv khusi hobo.

Re: জমিজমা সংক্রান্ত আইন ও বিধিগুলো জেনে নিন

অনেক সুন্দর আলোচনা করেছেন. ধন্যবাদ ভাই

https://blog.voltagelab.com/