টপিকঃ আসুন জেনে নেই কিভাবে করব eCommerce এর SEO !!!

eCommerce বলতে মুলত বুঝায় যেখানে নানান ধরনের পণ্য পাওয়া যায় আর সেসব পণ্য ঘরে বসেই হাতে পাওয়া যায়। বাংলাদেশে এমন অনেক সাইট রয়েছে যারা এই ধরনের সেবা দিয়ে থাকে। অনেকে এটাকে প্রধান বেবসা হিসেবে মনে করছে। মজার বেপার হল যে এই বেবসা এস ই ও ছাড়া সম্পূর্ণ অচল। আসুন জেনে নিই কিভাবে করবেন eCommerce এর এস ই ও।

প্রথমেই আমরা ১ টি eCommerce  সাইট ধরে কাজ এর বিস্তারিত শুরু করি। এতে বুঝতে সহজ হবে। ধরে নেই আমাদের সাইট হল http://sonalibazar.com/.  এটি নতুন সাইট যার এস ই ও করা হয়নি। শুরুতেই ভাল মত দেখে নিন http://sonalibazar.com/  কি কি সমস্যা আছে। এস ই ও এক্সপার্ট হিসাবে আপনি সহজেই ধরতে পারবেন সমস্যা গুল।



প্রথমেই আমাদের অন পেজ এর যাবতীয় কাজ যেমন কিওয়ার্ড সিলেকশন, মেটা ট্যাগ, ওয়েব মাষ্টার টুল, গুগল আনালিটিক্স এইসব প্রাথমিক কাজ সম্পন্ন করে নিতে হবে। অর্থাৎ সাইট রেডি করে নিতে হবে। তারপর ই করে নিন ১ টি আনাল্যসিস গুগল ডেভেলপার টুল এর মাধ্যমে। সেখান থেকে জেনে নিন কি কি সমস্যা আছে সাইট এ। এর মাধ্যমে আপনার সাইট এর স্পীড ও বারবে। eCommerce সাইট এর জন্য স্পীড অনেক জরুরি বিষয়।



তারপর করে নিন আপনার সাইট এর কিওয়ার্ড অপটিমাইজেশন লোকাল ব্লগ টিউমেন্ট এর মাধ্যমে। সেই সাথে সোশ্যাল মিডিয়া তো আছেই। শুরু করে দিন আপনার সাইট এর কাজ। মনে রাখবেন আপনার সাইট খুব ইউজার ফ্রেন্ডলি করে বানাতে হবে। যখন সাইট ইউজার ফ্রেন্ডলি হবে আর লোডিঙ টাইম কম হবে তখন ই সাইটএ বাউন্স রেট কমতে থাকবে।



এর পরেই করে নিন কিছু ভাল মানের কোয়ালিটি ওয়েব ২.০ ব্যাক লিঙ্ক। এর মাধ্যমে বারবে আপনার ডোমেইন অথোরিটি। এখন থেকে বাড়তে থাকবে আপনার বিক্রি। চালিয়ে যান আর সাথে সাথে আলেক্সা চেক করতে ভুলবেন না যেন। অনেক পপুলার eCommerce আছে যাদের ডোমেইন অথোরিটি খুব ই কম। সুতরাং সুযোগ টা কাজে লাগান।



তারপর ই শুরু করুন কিউ এ সাইট এ ব্যাক লিঙ্ক। কেও কেও এটা কে ফোরাম ও বলেন কিন্তু লোকাল ফোরাম খুব কম থাকায় আপনাকে প্রাইভেট ব্লগ নেটওয়ার্ক (PBN) এর মাধ্যমে কাজ করতে হবে। এটা করলে আপনার সাইট সার্চ ইঞ্জিন এ গ্রহণযোগ্য হবে। প্রাইভেট ব্লগ নেটওয়ার্ক কি সেটি এক্সপার্ট রা ইতিমিদ্ধে বুঝে গেছেন তাই বিস্তারিত বললাম না আজ।



এইসব কাজের পাশাপাশি আপনাকে সোশ্যাল মিডিয়াতে নিয়মিত আপডেট দিতে হবে। কিছু টাকা খরচ করে বিজ্ঞাপন করুন। বিভিন্ন কায়দায় মানুষের কাছে আপনার সাইট এর ভাল দিক গুল তুলে ধরুন। সোনালি বাজারের যেহেতু মাত্র শুরু করেছে তাই এটার ডেভেলপমেন্ট এর উপর নজর দিন বেশি।



আজ এই পর্যন্তই, সামনে আবার আসব আরও নতুন কিছু নিয়ে। সবাই ভাল থাকবেন। যে কোন প্রয়োজনে যোগাযোগ করতে ভুলবেন না।



ফেসবুকে আমিঃ https://www.facebook.com/meghlashokal

ইমেইলঃ asadpolash@yahoo.com

Re: আসুন জেনে নেই কিভাবে করব eCommerce এর SEO !!!

টিপস দিলেন নাকি http://sonalibazar.com/ এর ব্যাক লিংক তৈরি করে গেলেন কে জানে।

Re: আসুন জেনে নেই কিভাবে করব eCommerce এর SEO !!!

মিলন লিখেছেন:

টিপস দিলেন নাকি http://sonalibazar.com/ এর ব্যাক লিংক তৈরি করে গেলেন কে জানে।


সোনালি বাজারের সাথে আমি কোন ভাবেই সম্পর্কিত না। আর পোষ্ট পড়ে কি টিপস মনে হয়নি??

সর্বশেষ সম্পাদনা করেছেন ShiningBD (০৫-০৬-২০১৭ ১৭:৫৮)

Re: আসুন জেনে নেই কিভাবে করব eCommerce এর SEO !!!

Off page SEO is a very tough matter.

হবার আগে সবাই পর
সময় থাকতে সাধন কর
Bangla Books PDF

সর্বশেষ সম্পাদনা করেছেন projectorbangladesh (০৬-০৮-২০১৭ ১৮:৪৮)

Re: আসুন জেনে নেই কিভাবে করব eCommerce এর SEO !!!

ভাই আমাদের www.projector.com.bd এই ওয়েবসাইটের জন্য আপনার কোন টিপস আছে কি?? সাইটটা দেখে একটু বলেন প্লিজ

Re: আসুন জেনে নেই কিভাবে করব eCommerce এর SEO !!!

keno bro je info gulu share korlo ta ki useful noy? Ar jodi link buiding kore thake tate apnar problem ta kothay?