টপিকঃ নিউম্যান এর শিক্ষার্থীকর্তৃক গানিতিক ভুল সংশোধন পদ্ধতি!!

নিউম্যান এর শিক্ষার্থীকর্তৃক গানিতিক ভুল সংশোধন পদ্ধতি!! 

প্রফেসর জর্জ পলিয়া/ পোলিয়ার  ও  প্রাথমিক স্তরে গানিতিক সমস্যা সমাধান

https://forum.projanmo.com/topic54907.html
গাণিতিক সমস্যা (Mathematical Problem) সমাধান প্ৰাথমিক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য বেশ কঠিন। এ সমস্যা শুধুমাত্র বাংলাদেশেই দেখা যায় তা নয়, বরং বিশ্বের সকল গণিত শিক্ষকই এ সমস্যা মোকাবেলা করেন।
যখন একজন শিক্ষক শিক্ষার্থীদের প্রদত্ত গণিতিক সমস্যার সমাধানকৃত উত্তরে ভুল দেখতে পান তখন তিনি কিভাবে শিক্ষাখী এ সমাধানে উপনীত হলো, কেন ভুল হলো সেটি অনুসন্ধান না করেই সঠিক সমাধানটি করে দেন।বাস্তবিকভাবে না পারার সমস্যাটি থেকেই যায়।
(আমরা যারা গণিত শিখায় তারা প্রত্যেকে ছাত্রদের অংক ভুল হলে সঠিক সমাধানটি আমরা করে দেই, কেন ভুল হল ভাবার কথা চিন্তা করি না। আমিও করতাম না অন্তত নিউম্যান এর গানিতিক ভুল সংশোধন পদ্ধতি!! জানার আগ পর্যন্ত )

শিক্ষকরা প্রায়ই শিক্ষার্থীদের বলেন, “বেশি করে। মনোযোগ দাও।” এবং তঁরা মনে করেন শিক্ষার্থীর অনুশীলনের অভাব রয়েছে। সত্যিকারভাবে এ সিদ্ধান্ত সঠিক নয়।
অস্ট্রেলীয় শিক্ষাবিদ অ্যান নিউম্যান গাণিতিক সমস্যা সমাধানে কোথায়  কোথায় শিক্ষাথীরা ভুল করে থাকে তা নির্ণয় করার জন্য পাঁচটি গুরুত্বপূর্ণ এবং ত্বরিত সিদ্ধান্ত নেয়ার পরামর্শ প্ৰদান করেছেন। তিনি নিম্নোক্ত পাঁচটি ধাপ সম্পর্কে বলেছেন, যেগুলো অনুসরণ করে গাণিতিক সমস্যা সফলভাবে সমাধান করা যায়।
১. প্রশ্ন পড়া
* যাচাই করুন, শিক্ষাথীরা লিখিত প্রশ্নটি পড়তে পারে কি না।
২. প্রশ্ন পড়ে বুঝতে পারা
* দেখুন, শিক্ষাথীরা প্রশ্নটিতে যা যা শর্ত দেওয়া আছে এবং তাদের করণীয় কী তা বুঝতে পারে কি না।
৩. প্রশ্নকে গাণিতিক রূপ দেয়া
*যাচায় করুন শিক্ষাথীরা  প্রশ্নে দেয়ে তথ্য সমূহের উপর ভিত্তি করে এটিকে গাণিতিক ভাষায় রূপান্তর করতে পারে কি না।
৪. গাণিতিক প্রক্রিয়ার প্রয়োগ
* যাচাই করুন, শিক্ষাথীরা সঠিকভাবে গাণিতিক দক্ষতা ব্যবহার করে হিসাব-নিকাশ, উপস্থাপন ইত্যাদি করতে পারে কি না।
৫. উত্তর লেখা
* দেখুন, শিক্ষাথীরা সমস্যায় যা চাওয়া হয়েছে সেটির পরিপ্রেক্ষিতে সঠিকভাবে উত্তর লিখতে পারে কি না।
আমরা এটির প্রত্যেক ধাপেই শিক্ষাথীর অবস্থান যাচাই করে নিতে পারি এবং কেন শিক্ষাথীরা গাণিতিক সমস্যা সমাধানে ভুল করে তার কারণও নির্ণয় করতে পারি। নিউম্যানের গবেষণায় দেখানো  হয়েছে যে, ৫০% -এর অধিক শিশু প্রথমোক্ত তিনটি ধাপে ভুল করে থাকে। এর অর্থ দাঁড়ায় যে, ঐ শিশুরা সমস্যা সমাধান করার পূর্বেই বা  লেখা শুরুর পূর্বেই ভুল করে থাকে বা সমস্যা সমাধানে ভুল পথে অগ্রসর হয়।
**উদাহরণ ধরা যাক, একজন শিক্ষার্থীকে নিচের প্রশ্নগুলো করা হয়েছে।
প্রশ্ন (১) একটি আয়তাকার ক্ষেত্রের দৈর্ঘ্য ও প্রন্থ যথাক্ৰমে ৬ মিটার ও ৫ মিটার। এর ক্ষেত্রফল কত?
(২) একটি আয়তের দৈর্ঘ্য এবং ক্ষেত্ৰফল যথাক্ৰমে ৪ মিটার ও ৮ বর্গমিটার হলে এর প্রস্থ কত ?
শিক্ষার্থীর উত্তর:
(১) ৬×৫ = ৩০ উত্তর: ৩০ মিটার
(২) ৪×৮ = ৩২ উত্তর: ৩২ মিটার
নিচের প্রশ্নগুলোর উত্তর দিন।
• উত্তর (১) এবং (২) এ শিক্ষাখী কোথায় ভুল করেছে?
• যদি আমরা নিউম্যানের পদ্ধতি অনুসরণ করি তাহলে (১) ও (২) এ শিক্ষাখী কোন কোন ধাপে ভুল করেছে । কী ধরনের ভুল? কেন এই ভুল হলো?
• আপনি এ শিক্ষার্থীকে কী নির্দেশনা দেবেন? এক্ষেত্রে শিক্ষাথীর জন্য সবচেয়ে উপযুক্ত পন্থা চিহ্নিত করার জন্য আলোচনা করুন।
সূত্রঃ গণিত—ডিপিএড, নেট।
** আসুন শিক্ষার্থীদের কেন অংক ভুল হল বের করার চেষ্টা করি এবং গণিত কে আনন্দদায়ক শিক্ষণ মাধ্যম হিসেবে শিক্ষার্থীদের কাছে তুলে ধরি।

গোলাম মাওলা , ভাবুক, সাপাহার, নওগাঁ

Re: নিউম্যান এর শিক্ষার্থীকর্তৃক গানিতিক ভুল সংশোধন পদ্ধতি!!

আগের পোস্টাও সুন্দর ছিল ভাই ।