টপিকঃ বায়োস এর পাসওয়ার্ড রিমুভ আথবা রিসেট করবেন যেভাবে(সমাধান)

অনেক কম্পিউটার এর বায়োস এ পাসওয়ার্ড দেয়া থাকে,দেখা যায় কম্পিউটার চালু করলেই পাসওয়ার্ড চায়। এ বায়োস এর পাসওয়ার্ড খুলার নিয়ম জানা থাকলে মনে হতে পারে ব্যাপার টা অনেক ইসি কিন্তু না জানা থাকলে কি ধরনের সমস্যায় পরবেন সেটা সময় বলে দিবে।আমার এক বন্ধুর পিসি তে এধরনের সমস্যার মধ্য পরেছিল সম্ভবত কেউ একজন এ কাজ টা করে দিয়েছে,তো সে এক দোকানে নেয়ার পর দোকানদার বলে তার হার্ড-ডিস্ক চেঞ্জ করতে হবে আরো কি কি ব্যাপার।যাই হক বায়োস এর পাসওয়ার্ড রিমোভ করার বেশ কিছু টেকনিক আছে যেগুলো আমি আজ সেয়ার করতে যাচ্ছি,আশা করি এ সমস্যাতে পরলে এর মাধ্যমে সমাধান পাবেন।

ডেস্কটপ এ সমাধান টা সহজেই করা যায়,কিন্তু ল্যাপ্টপ এ ঝামেলা করতে হয় যাই হক কিছু পদ্ধতি সেয়ার করা হল এর মাধ্যমে সমাধান হবে বলে আসা করি।
http://s3.amazonaws.com/somewherein/pictures/tamimruhul/tamimruhul-1442386902-4e14b97_xlarge.jpg

পদ্ধতি ১:
পিসি চালু করার পর যেখানে পাসওয়ার্ড চাবে সেখানে সর্বচ্চ তিন বার পাসওয়ার্ড দেয়া যাবে এর পর পিসি নিজস্বভাবে সিস্টেম ডিসেবল করে দিবে।
http://s3.amazonaws.com/somewherein/pictures/tamimruhul/tamimruhul-1442386848-b4305af_xlarge.jpg

এতে ভয়ের কিছু নেই কারন পিসি অফ করে অন করলে আবার এই পাসওয়ার্ড এর অপশন চলে আসে। তিন বার টাইপ করার পর
উপরের ছবি অনুযায়ি একটা কোড আসে।এই কোড টি মনে রেখে http://bios-pw.org এই ওয়েব এ পেস্ট করুন দেখবেন এখানে বিভিন্ন ব্রান্ড অনুযায়ি পাসওর্ড দিবে।আপনার মডেল অনুযায়ি আপনার টা নিয়ে নিন।

http://s3.amazonaws.com/somewherein/pictures/tamimruhul/tamimruhul-1442387378-c7b24ec_xlarge.jpg

পদ্ধতি ২:
এটি অতি সোজা একটি পদ্ধতি CMOS Battery খুলে সহজেই এ সমাধান করা জায়।তবে এটা ডেস্কটপ এর জন্য ব্যাবহার করা হয়। পিসি অফ করে এর ক্যাবল কানেকশন খুলে তারপর CMOS Battery খুলবেন। প্রায় ত্রিশ মিনিট অপেক্ষা করে তারপর সব কিছু আবার ফিক্স করে লাগাবেন আসা করি কাজ হয়ে যাবে।
http://s3.amazonaws.com/somewherein/pictures/tamimruhul/tamimruhul-1442387732-a09cb2f_xlarge.jpg

পদ্ধতি ৩:
জাম্পার এর স্থান পরিবর্তন এর দ্বারা এর সমাধান করা জায়। প্রথমত জাম্পার টি খুজে বের করতে হবে সাধারারনত সিমস ব্যাটারী এর সাথেই জাম্পার টি থাকে। এটি তিন সকেটে দুই পায়া বিশিষ্ট জাম্পার।আপনার কাজ হল পায়া গুল পরিবর্তন ক্করে দেয়া। যদি ১ এবং ২ নং এ জাম্পার টি থাকে তাহলে এটাকে ২ এবং ৩ এ লাগিয়ে দিবেন।আসা করি এর মাধ্যমে সমাধান পাবেন।
http://s3.amazonaws.com/somewherein/pictures/tamimruhul/tamimruhul-1442388140-ce4ba74_xlarge.jpg

পদ্ধতি ৪:
তাছারা ডিফল্ট কিছু পাসওর্ড আছে যেগুলা ব্যবহার করে সমাধান পাওয়া যেতে পারে।অথবা থার্ড পার্টি সফট ব্যাবহার করেও সমাধান পাবেন। http://www.cgsecurity.org/wiki/CmosPwd

সমাধান যদি না পান,তাহলে আর কি করার কপাল মন্দ। টাকা খরছ করেই সমাধান করতে হবে।

Make it happen,make it alive...

Re: বায়োস এর পাসওয়ার্ড রিমুভ আথবা রিসেট করবেন যেভাবে(সমাধান)

আমি অন্য ভাবে এই সমস্যার সমাধান করেছিলাম। সেটি হল ঐ ল্যাপুর সার্ভিস ট্যাগ সার্চ দিয়ে ঐটার ডিফল্ট বায়াস পাসওয়ার্ড বের করেছিলাম। এরপর দেয়া মাত্রই কাজ হয়ে গিয়েছিল smile

সব কিছু ত্যাগ করে একদিকে অগ্রসর হচ্ছি

লেখাটি CC by-nd 3.0 এর অধীনে প্রকাশিত

Re: বায়োস এর পাসওয়ার্ড রিমুভ আথবা রিসেট করবেন যেভাবে(সমাধান)

kajer jinis