সর্বশেষ সম্পাদনা করেছেন পরিবেশ প্রকৌশলী (০৭-০৮-২০১৭ ১২:৩০)

টপিকঃ উন্নয়নের চাক্কা, না ধুইলেই বরং ক্ষতি

কনস্ট্রাকশন সাইটটির চারপাশে উঁচু বেড়া দিয়ে ঘেরা। শুধু গেটটা একটু খুলেছে। সেখান দিয়ে একটা বিরাট ট্রাকের সামনের দিকটা দেখা যাচ্ছে, ট্রাকটা বের না হয়ে সেখানেই দাঁড়িয়ে আছে। আমি সামনের ফুটপাথ দিয়ে হেঁটে যাওয়ার সময় গেট এবং ট্রাকের মাঝের ফাঁক দিয়ে দেখতে পেলাম ভেতরে মাথায় সেফটি হ্যাট আর পায়ে গামবুট পরা একজন কর্মী এক হাতে একটা বড় ব্রাশ নিয়ে ট্রাকের চাকা ঘষে দিচ্ছে আর আরেক হাতে একটা পানির হোস পাইপ দিয়ে পানি দিয়ে চাকার সেই ময়লা ধুয়ে দিচ্ছে। সাথে সাথে সামনের রাস্তাটা আরেকবার ভাল করে তাকিয়ে দেখলাম -- সেটা ঝকঝকে তকতকে পরিষ্কার; কোথাও কোনো কাদা লেপ্টে নাই; কোথাও কোনোে শুকনা ধুলা নাই যে উড়ে এসে ফুসফুসের বারটা বাজাবে, কিংবা উড়ে এসে চলমান মেশিনারীর ক্ষয় বৃদ্ধি করবে।

প্রায় এক যুগ আগে জাপানের ওসাকা শহরে দেখা এই দৃশ্যটা আমার জন্য একটা কালচারাল শক্ ছিল। পরিবেশের প্রতি ভালবাসা থেকে হোক, কিংবা চাপে পড়েই হোক, এই কাজটুকুর উপকারী প্রভাব অসাধারণ। কিন্তুু সেই তুলনায় খরচ কতটুকু?

একেকটা ট্রাকে গড়ে ৫ মিনিট সময়, একজন অতিরিক্ত কর্মী, পানি এবং ড্রেনেজের ব্যবস্থা -- এই হল খরচ। লাভ হল: রাস্তার আয়ু বৃদ্ধি পেল + বায়ু দূষণ জনিত অসুস্থতার চিকিৎসা খরচ লাগলো না + আশেপাশের লোকজন সু্স্থ থাকাতে উৎপাদনশীলতা কমে গেল না + ধুলামুক্ত বাতাসে যন্ত্রপাতির ক্ষয় কম হল + ধুলা কম বলে যন্ত্রপাতি ও অফিস রক্ষণাবেক্ষণ খরচ কম লাগলো + কোম্পানির সুনাম বা গুডউইল বৃদ্ধি পেল + এলাকার সৌন্দর্য্য মূল্য হ্রাস পেল না
(সৌন্দর্য্য মূল্য: কর্দমাক্ত রাস্তার পাশের দোকান বা অফিস এড়িয়ে চলে মানুষ; ভাড়া নিতে হলে ঐ এলাকার স্থাপনা এড়িয়ে যাওয়ার প্রবণতা থাকবে; ফলে ভাড়া বা জমির মূল্য কমে যাবে -- এগুলোর অর্থনৈতীক ক্ষতি পরিমাপ করা অসম্ভব নয়)।

শুধুমাত্র সুনাম (গুডউইল) তৈরীতে বিজ্ঞাপন, সমাজসেবা ইত্যাদির পেছনে একটা কোম্পানির যে খরচ হয়, তার চেয়ে অনেক কম খরচে এই কাজটা করা সম্ভব। এই কাজটার প্রচারই তাদের সুনাম বৃদ্ধি করবে অনেক বেশি। কাজেই আপাত দৃষ্টিতে প্রজেক্ট খরচ বাড়ছে মনে হলেও আসলে এতে সত্যিকার ভাবে কোনো কোম্পানির খরচ বাড়বে না। বরং সুনাম বাড়ানোর প্রচেষ্টায় তাদের সাশ্রয় হবে আরও বেশি।

কিছু প্রাসঙ্গিক লিংক:
https://en.wikipedia.org/wiki/Wheel_washing_system
http://atconsulting.ca/news/passive-vs- … tion-sites

পরিবেশ প্রকৌশলী'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

Re: উন্নয়নের চাক্কা, না ধুইলেই বরং ক্ষতি

দারুন লিখেছেন।  thumbs_up

গাই বাংলার জয়গান