টপিকঃ CSE এর জন্য গাইড লাইন চাচ্ছি...............

আমি ২০১৭ সালে HSC exam দিয়েছি। HSC তে থাকতে সুবিন ভাইয়ের "কম্পিউটার প্রোগ্রামিং - ১ম খন্ড" বইটা পড়ি, তারপর "পাইথন পরিচিতি" বইটাও পড়ি নিজের আগ্রহে। এরপর "প্রোগ্রামিং-ক্যারিয়ার-গাইড-লাইন--এক-ডজন-প্রোগ্রামারের-কথা" বইট পড়ি HSC exam এর পরে। আমি ম্যা মোটমুটি বুঝি, আর প্রোগ্রামিং ভালোই লাগে, বেশকিছু প্রোগ্রামিং সমস্যা ও সমাধান করি "cpbook.subrrn.com" এ। তবে সুবিন ভাইয়ের এই লেখাটি পড়ে কি করবো বুঝতে পারছি না "http://subeen.com/dont-study-cse/"
মানে আমি CSE পড়তে চাই এবং একজন ভালো প্রোগ্রামার হতে চাই। আমি কি CSE পড়তে পাড়বো ? আর CSE পড়ার জন্য ভার্সিটি কতটা গুরুত্ব পুর্ন মানে আমি জদি সঠিক ভাবে সময় দিতে পারি তাহলে কি কোনো সমস্যা হবে ? আর জদি স্বল্প খরচে কোনো প্রাইভেট ভার্সিটিতে পড়ি তাহলে কি কোনো সমস্যা হবে কিনা ? এক ব্যাপার হলো যে আমার পরিশ্রম করার মানসিকতা আছে। এখন আমি কি করবো ?

সর্বশেষ সম্পাদনা করেছেন nazmul islam (২৬-০৯-২০১৭ ০০:৪৮)

Re: CSE এর জন্য গাইড লাইন চাচ্ছি...............

বর্তমান যুগে প্রোগ্রামিং এর অনেক চাহিদা। জি, আপনি যদি মনে করেন আপনার লজিক্যাল, ম্যাথমেটিক্যাল পাওয়ার ভালো তাহলে আপনি কম্পিউটার সাইন্স ইঞ্জিনিয়ারিং এ পড়তে পারেন। আপনার এখানে অনেক ভালো সুযোক রয়েছে। আপনি যদি নিয়মিত ১ বছর সময় দেন যেকোন একটি ল্যাংগুয়েজে তাহলে আশা করছি আপনি সেই লেঙ্গুয়েজ সম্বন্ধে ভালো নলেজ অর্জন করতে পারবেন। তবে মনে রাখবেন, ভবিষ্যতের কথা চিন্তা করে যেকোন ল্যাঙ্গুয়েজ শেখায় ভালো। যেমনঃ কোন ল্যাংগুয়েজের চাহিদা বর্তমান বাজারে কেমন এবং তা ভবিষ্যতে কেমন থাকবে।ইত্যাদি আর চাকুরি কিংবা কোন জব বিষয়ে তথ্য জানার থাকলে এই ওয়েব সাইটে ভিজিট করতে পারেন http://blog.voltagelab.com