টপিকঃ Is Homeopathy really works? Part 1.

হোমিওপ্যাথির মাধ্যমে কি আসলেই রোগ নিরাময় সম্ভব?

এ ব্যাপারে আমরা বর্তমানে কিছু আলোচনা বিভিন্ন জ্ঞানী মহলে লক্ষ্য করছি। আমি এ ব্যাপারে নিরপেক্ষ দৃষ্টি থেকে অণ্প একটু কথা বলব।  অনেকেই হোমিওকে প্লাসিবো ইফেক্ট বলতে চান। প্লাসিবো ইফেক্ট কি তা জানার জন্য নিচের  দেখুন।
অথবা, বিজ্ঞানেই কি সবকিছুর সমাধান রয়েছে? এমন কিছু কি নেই যার সমাধান বা উত্তর বিজ্ঞান আজ পর্যন্ত দিতে পারে নি? এর নানা উদাহরণ রয়েছে, বলতে গেলে অসংখ্য। বিজ্ঞানের এমনই একটি রহস্য নিয়ে আজ বলা হল, যা এখন পর্যন্ত সমাধান করা হয় নি।
প্লাসিবো ইফেক্টঃ
প্লাসিবো ইফেক্ট একটি চমৎকার কিন্তু রহস্যময় ঘটনা। এটি মূলত পরিচিতি লাভ করেছে হাতুড়ে ডাক্তারদের মাধ্যমে। ডাক্তাররা বলেন প্লাসিবো ইফেক্ট হচ্ছে এমন একটি ঘটনা যেখানে আপনাকে এমন একটি ঔষধ দেয়া হবে যার কাজ করার কথা না কিন্তু কাজ করছে বিস্ময়করভাবে।
   প্লাসিবো ঔষধের কোন কার্যকারিতা জানা নেই বিজ্ঞানীদের
একটি চমৎকার উদাহরণ হতে পারে পারকিনসন রোগের ক্ষেত্রে। এই প্লাসিবো ঔষধে কিছু চিনি ছাড়া তেমন কিছু নেই কিন্তু আশ্চর্যজনকভাবে এটি মানুষের শরীরের ব্যথা সারিয়ে দিতে পারে। যেমন ধরা যাক, কোন রোগী ভাবছে তাঁর শরীরের ব্যথা, মাথার ব্যথা এমনকি দুশ্চিন্তাও কমিয়ে দিতে পারে এমন কোন ঔষধ রয়েছে কি না। হাতুড়ে ডাক্তাররা এসব রোগের কোন ঔষধ জানেন না কিন্তু তাদেরকে প্লাসিবো (যে ঔষধের কোন কার্যকারিতা নেই) ঔষধের মাধ্যমে এসব ছাড়িয়ে দিতে পারেন।
বিজ্ঞানীরা বলছেন গোটা ব্যপারটাই মনস্তাত্মিক হতে পারে। তবে এটি নিয়ে কোন যুক্তিমূলক প্রমাণ কেউ দিতে পারেন নি।
সূত্রঃ cooltechlists.com
লিঙ্ক:http://www.bigganprojukti.com/%E0%A6%AC%E0%A6%BF%E0%A6%9C%E0%A7%8D%E0%A6%9E%E0%A6%BE%E0%A6%A8%E0%A7%87%E0%A6%B0-%E0%A6%85%E0%A6%AE%E0%A7%80%E0%A6%AE%E0%A6%BE%E0%A6%82%E0%A6%B8%E0%A6%BF%E0%A6%A4-%E0%A6%B0%E0%A6%B9%E0%A6%B8%E0%A7%8D/

আমি বলতে চাই হোমিওতে ৬০% চিকিৎসা করা হয় শিশুদের। আমি বুঝাতে চাচ্ছি যে ৩-৫ দিনের শিশুদের জন্ডিস, জ্বর অথবা আরেকটু বড়  শিশেুদের ডায়রিয়ার ক্ষেত্রে। যাদের এখনো বুঝার বয়স হয় নি যে তারা খাদ্য গ্রহন করছে নাকি মেডিসিন? তাদের ক্ষেত্রে এই ইফেক্ট কীভাবে কাজ করে?

Re: Is Homeopathy really works? Part 1.

ইনভারব্রাস ভাই এ ব্যাপারে ভাল বলতে পারবেন বলে দাবী কচ্চি। হা হা হা  hehe tongue_smile

কিছু বাধা অ-পেরোনোই থাক
তৃষ্ণা হয়ে থাক কান্না-গভীর ঘুমে মাখা।

উদাসীন'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc 3.0 এর অধীনে প্রকাশিত