টপিকঃ ইবুক রিভিউ+ ডাউনলোডঃ প্রফেশনাল ব্লগার হওয়ার ১৩ সূত্র

কিভাবে একজন প্রফেশনাল ব্লগার হওয়া যায়?
প্রফেশনাল ব্লগার হতে ১২ টি মূলমন্ত্র!

https://4.bp.blogspot.com/-QQdDWUIRWOM/WUJ45mb7H7I/AAAAAAAAHzU/iemGD8d0XHUY6OlzxBBzURyqb4aGcBY2ACLcBGAs/s200/Untitled.png
যে বা যিনি কোন একটি ব্লগে নিয়মিত লেখালেখি করেন, তাকেই আমরা ব্লগার হিসেবে আখ্যায়িত করতে পারি। ব্লগিং শব্দটি ইদানিং ইন্টারনেটের বহুল আলোচিত একটি শব্দ। আর হবেই বা না কেন!
কেননা, ইন্টারনেট এর বিশাল তথ্য ভাণ্ডার যে মুলত সমৃদ্ধ হচ্ছে এই ব্লগারদের কল্যাণেই!

অজানাকে জানার মাধ্যমে, তথ্যকে আরও সুশৃঙ্খলভাবে অন্যদের সামনে উপস্থাপন, মানুষের প্রয়োজন, সমস্যা প্রভৃতি মেটানো, নিজেকে উন্নত করা, নিজের জ্ঞান ভাণ্ডারকে সমৃদ্ধ করার পাশাপাশি নিজের লেখাকে আরও সুন্দর ও যৌক্তিক উপস্থাপন তথা একটি মিডিয়া ম্যানেজ করা ইত্যাদি যাবতীয় কাজ একজন ব্লগার করে থাকেন। তিনি একাধারে, একজন লেখক, ওয়েব ডিজাইন সম্পর্কে যথেষ্ট জ্ঞান রাখেন, ব্লগ মার্কেটিং এবং প্রোমোশন করে থাকেন, নিজের ব্লগের এর মাধ্যমে একটি নিজের একটি আয়ের মাধ্যম তৈরি করে স্বাধীন পেশা নির্বাহ করে থাকেন।
একজন ব্লগার মুলত প্রতিনিয়ত জ্ঞান চর্চায় নিজেকে জড়িত রাখেন। অন্যদিকে, নিজের অর্জিত জ্ঞান তার পাঠক(reader) এর সাথে শেয়ার করে নেন।
আমরা যে ফেসবুকে স্ট্যাটাস লিখি, টুইটারে টুইট করি কিংবা গুগোল প্লাসে যেসব লিখা লিখি সবই ব্লগিং এর আওতাভুক্ত।

প্রফেশনাল ব্লগিং মূলত কি?
আমরা তো ফেসবুক, টুইটার, গুগোল প্লাসসহ বিভিন্ন সোসাইল নেটওয়ার্কিং সাইটগুলোতে যেসব লিখা লিখি তা মূলত আমাদের নিজেদের ব্যক্তিগত সন্তুষ্টির জন্য। কেউ একটা লাইক দিলো কিনা, কেউ একটা স্ট্যাটাস শেয়ার করলো কিনা ইত্যাদি বিষয় নিয়েই আমরা সন্তুষ্ট থাকি। এখানে, ব্লগিং নিয়ে ক্যারিয়ার গড়া কিংবা অর্থোপার্জন এর কোন প্রচেষ্টা থাকে না।
কিন্তু যখন, আপনি একটা ব্লগ/ওয়েবসাইট প্রতিষ্ঠা করতে চাইবেন, এর ব্র্যান্ড নেম চাইবেন, এর পপুলারিটি চাইবেন, আপনার একেকটি লেখার প্রচুর রিডার চাইবেন এবং সবকিছু আপনি উপস্থাপন করবেন যথাসম্ভব সুন্দর, সাবলীল এবং নিয়ম মেনে আপনি নিয়মিত লিখে যাবেন সর্বোপরি, আপনি আপনার ব্লগিং থেকে একটি আয়ের মাধ্যম বের করে নিয়ে জীবিকা নির্বাহ করতে পারবেন, তখনি আপনি প্রফেশনাল ব্লগিং এর কথা ভাবছেন।

যদি ব্লগিং কে প্রফেশন হিসেবে নিতে চান, কিংবা একজন প্রোব্লগার(Problogger) হতে চান, তবে আপনাকে শিখতে হবে ব্লগিং এর আর্ট! ব্লগিং হল এমন একটি কাজ যেখানে, জ্ঞান চর্চা চলে অবিরত। এখানে, জ্ঞান অর্জন এবং তা ব্লগারএর ভিজিটরদের সাথে শেয়ার করে নেয়া...এই হল কাজ।

বাকিটা পড়ুন... বইটি ডাউনলোড করে।

এক নজরে...
বইয়ের নামঃ প্রফেশনাল ব্লগার হওয়ার ১৩ সূত্র
লেখকঃ সালাউদ্দিন ব্যাপারী
প্রকাশনায়ঃ Bangla Books PDF
ডাউনলোডঃ এখানে ক্লিক করুন। ।

হবার আগে সবাই পর
সময় থাকতে সাধন কর
Bangla Books PDF