টপিকঃ ৯০ ডিগ্রি টেম্পারেচার এবং পাওয়ার সাপলাই সমস্যা

এমনিতে পিসি সব ঠিকভাবে কাজ করছে কোন সমস্যা নেই কিন্তু ইউপিএস এবং আইপিএস থাকার পরেও কারেন্ট হঠাৎ বারি দিলে (অর্থাৎ চলে যেয়ে সাথে সাথে আসলেই) বা কারেন্ট চলে যাবার বা আসার সময় পিসি রিস্টার্ট দেয়। মাঝে মাঝে আবার ঠিক থাকে তবে যেকোন একসময় রিস্টার্ট দিবেই হয় কারেন্ট আসার সময় অথবা চলে যাবার সময়। পূর্বে সাধারন লোডে পিসি থাকলে শুধু আইপিএস এর লাইন দিয়েই ব্যাকআপ দিতো কিন্তু বেশী লোডে থাকলে ব্যাকআপ দিতে পারতো না বিধায় ইউপিএস ও কিনেছিলাম। তো এই সমস্যা যখন শুরু হয় আমি মনে করেছিলাম ইউপিএসটা মনে হয় সমস্যা করছে। যদিও ইউপিএস ব্যাকআপ পারফেক্ট দিতো কিন্তু কারেন্ট চলে যাবার আর আসার সময় রিস্টার্ট দিতো পিসি। পরে ইউপিএসটা সার্ভিসিং এ দেবার পর উনারা বললো ব্যাটারি নষ্ট পরিবর্তন করতে। করলাম ১০০০ টাকা দিয়ে কিন্তু আগের সমস্যার কোন সমাধান নেই। পরে আবার সার্ভিসিং এ দিলে কোন সমস্যা না পেয়ে বললো এই ইউপিএস নষ্ট নতুন কিনতে হবে। ৪/৫ মাস পর কিছুদিন আগে নতুন ইউপিএস কিনলাম কিন্তু যেই লাউ সেই কদু। সেই একি সমস্যা সব ঠিক কিন্তু কারেন্ট যাবার আর আসার সময় পিসি রিস্টার্ট দিবেই ইউপিএস নতুন কিনে আনার পরেও আর সাথে আইপিএসতো আছেই।

অবশেষে এক বন্ধুর নরমাল ৪০০ ওয়াটের পিসিইউ এনে মেইন সুইচ অন অফ করে চেক করলাম দেখি পিসি ফুল ওকে  ইউপিএস নতুনটা তো কাজ করেই সাথে পুরানটাও কাজ করে কিন্তু আমার পিসিইউটা লাগালেই সেই সমস্যা শুরু হয়। এখন তো মেজাজ পুরা খারাপ। আমার কেস এর সাথে দেয়া পিসিইউটা নস্ট হবার পর corsair vs450 এর পিসিইউটা কিনি। আর ১ দিন পরে ১ বছর হবে।
২/১ দিন আগে দেখলাম কারেন্ট যাবার বা আসার দরকার হয়না এমনিতেই পিসি রিস্টার্ট দেয়। পরে গরমের কথা চিন্তা করে কিছু টেম্প টুলস দিয়ে চেক করলাম দেখি অনেকক্ষণ কাজ করার পর ৯০ উঠে  আর একটা জিনিষ চোখে পরলো  hwmonitor এ দেখাচ্ছে পিসিইউ এর -5V এবং -12V  রেল দুইটাই -13.504V নিচ্ছে যেটা পুরাই অবিশ্বাস্য ব্যাপার। বুঝতে পারছি না টুলস কি ভুল দেখাচ্ছে না সঠিক। আরেক ভাই এর পিসিতে চেক করলাম আমার পিসিইউটা কিন্তু উনার -5V এবং -12V  এই দুইটা শো করছে না।

আমি আসলে কোন জায়গা থেকেই এর সমাধান পাচ্ছি না। কেউ কিছুই বলতে পারছে না। আবার পিসিইউটা যদিও আরও ২ বছর ওয়ারেন্টি আছে কিন্তু ওয়ারেন্টিতে দিতে পারছি না কারণ উনারা চেক করে বলবে পিসিইউ তো ১০০% ওকে আছে আপনার পিসিতে অন্য কোন সমস্যা বা অন্যকোন বুঝ দিয়ে দিবো। অন্যদিকে এটাও বুঝতে পারছি না পিসিইউ 450watt এর আর ইউপিএস হচ্ছে 650VA এর এ কারনেই কি লোড নিতে পারছে না তাহলে কি আরও বেশী  800/1000VA এর ইউপিএস লাগাবো। কিন্তু এরকমও তো হবার কথা না আমার আগের পিসিইউ টাও যেটা কেসের সাথে দিয়েছে সেটাও তো 450watt এর ছিলো সেটা তো ঠিকই কাজ করতো আর কনফিগারেশনও একি ছিলো। তাহলে সমস্যাটা কথায়? বড় ভাইদের হেল্প চাচ্ছি দয়া করে কেউ যদি এ সমস্যার একটা সমাধান দিতেন।

পিসি কনফিগারেশন হচ্ছেঃ
PSU: Corsair VS450
Motherboard: Gigabyte 78LMT-S2P
Processor: AMD Fx4100
Ram: 4gb DDR 3
HDD 500 GB & SSD 250GB

HWMonitor রিপোর্টঃ https://goo.gl/p1qKsI