টপিকঃ শিউলি

ঝরা শিউলি
ফুলের নামা : শিউলি
বৈজ্ঞানিক নাম : Nyctanthes arbor-tristis
প্রচলিত নাম : নাইট ফ্লাওয়ার জেসমিন, কোরাল জেসমিন, হারসিঙ্গার, পারিজাত, পারিজাতা, পারিজাতাকা, শিউলি, শেফালি, শেফালিকা, রাগাপুস্পি, খারাপাত্রাকা, প্রজক্তা ইত্যাদি।
সংস্কৃত নাম : নালাকুমকুমাকা, হারসিঙ্গারাপুস্পক, সুকলাঙ্গি, রাজানিহাসা, মালিকা, অপরাজিতা, বিজয়া, নিসাহাসা, প্রহার্ষিনী, প্রভোলানালিকা, বাথারি, ভুথাকেশি, সীতামাঞ্জারি, সুবাহা, নিশিপুস্পিকা, প্রযক্তা, প্রযক্তি।

ছবি তোলার স্থান : বালিয়াপাড়া জমিদার বাড়ি, আড়াইহাজার, নারায়নগঞ্জ।
তারিখ : ২৮/১০/২০১৬ ইং
http://i.imgur.com/12yGM71.jpg

শিউলি দক্ষিণ এশিয়ার দক্ষিণ -পূর্ব থাইল্যান্ড থেকে পশ্চিমে বাংলাদেশ, ভারত, উত্তরে নেপাল, ও পূর্বে পাকিস্তান পর্যন্ত এলাকা জুড়ে দেখতে পাওয়া যায়।

শিউলি গাছ নরম ধূসর ছাল বা বাকল বিশিষ্ট হয় এবং ১০ মিটারের মত লম্বা হয়।

শিউলি গাছের পাতা গুলো ৬ -৭ সেন্টিমিটার লম্বা ও সমান্তরাল প্রান্তের বিপরীতমুখী থাকে।
https://upload.wikimedia.org/wikipedia/commons/5/55/Leaves_of_the_Parijat_plant_%28Nyctanthes_arbor-tristis%29%2C_Kolkata%2C_India_-_20070130.jpg


সুগন্ধি জাতীয় শিউলি ফুলে রয়েছে পাঁচ থেকে সাতটি সাদা বৃতি ও মাঝে লালচে - কমলা টিউবের মত বৃন্ত।

শিউলির ফল চ্যাপ্টা ও বাদামী হৃদপিণ্ডাকৃতির। ফলের ব্যাস ২ সেন্টিমিটার এবং এটি দুই ভাগে বিভক্ত। প্রতিটি ভাগে একটি করে বীজ থাকে।
https://upload.wikimedia.org/wikipedia/commons/b/b2/Fruit_of_the_Parijat_plant_%28Nyctanthes_arbor-tristis%29%2C_Kolkata%2C_India_-_20070130.jpg


শিউলি ফুল শরৎকালে ফোটে। ফুলগুলি রাতে ফোটে এবং সকালে ঝরে যায়। শরৎ ও হেমন্ত কালের শিশির ভেজা সকালে ঝরে থাকা শিউলি অসম্ভব সুন্দর দৃশ্য তৈরি করে।

এই ফুল হলুদ রঙ তৈরী করতে ব্যবহার করা যায়। এই ফুলের বোঁটা গুলো শুকিয়ে গুঁড়ো করে পাউডার করে হালকা গরম পানিতে বা জলে মেশালে চমৎকার হলদে কমলা বা জর্দা রঙ হয়।

এই ফুল পশ্চিমবঙ্গের ও থাইল্যান্ডের কাঞ্চনাবুরি প্রদেশের রাষ্ট্রীয় ফুল।
সূত্র উইকি

এখনো অনেক অজানা ভাষার অচেনা শব্দের মত এই পৃথিবীর অনেক কিছুই অজানা-অচেনা রয়ে গেছে!! পৃথিবীতে কত অপূর্ব রহস্য লুকিয়ে আছে- যারা দেখতে চায় তাদের নিমন্ত্রণ।

Re: শিউলি

সুন্দর পোস্ট

জাযাল্লাহু আন্না মুহাম্মাদান মাহুয়া আহলুহু......
<script type="text/javascript" src="http://www.golpokobita.com/embeds/baaaE6.js?layout=hori&h=360&w=567"></script>

Re: শিউলি

ছবি-Chhobi লিখেছেন:

সুন্দর পোস্ট

ধন্যবাদ

এখনো অনেক অজানা ভাষার অচেনা শব্দের মত এই পৃথিবীর অনেক কিছুই অজানা-অচেনা রয়ে গেছে!! পৃথিবীতে কত অপূর্ব রহস্য লুকিয়ে আছে- যারা দেখতে চায় তাদের নিমন্ত্রণ।