টপিকঃ জয়দেবপুর টু ঈশ্বরদী ডুয়েল গেজ ডাবল লাইন নির্মাণে সৃষ্টি হবে আন্তঃএশীয়
জয়দেবপুর-ঈশ্বরদী সেকশন বাংলাদেশ রেলওয়ের একটি ব্যস্ত রুট। রাজশাহী, খুলনা, রংপুর, দিনাজপুর, লালমনিরহাট এবং উত্তরাঞ্চলের অন্যান্য গুরুত্বপূর্ণ শহরের সঙ্গে রাজধানী ঢাকা অভিমুখী সব যাত্রীবাহী ও মালবাহী ট্টেন এ রুটে চলাচল করে। এ কারণে ঈশ্বরদী- জয়দেবপুর রুটের সেকশনাল ক্যাপাসিটি এরই মধ্যে পূর্ণ হয়েছে। ফলে নতুন কোন ট্টেন চালু করা সম্ভব হবে না। এ কারণেই প্রায় সাড়ে সাত হাজার কোটি টাকার জয়দেবপুর টু ঈশ্বরদী সেকশনে ডুয়েলগেজ ডাবল লাইন নির্মাণ করবে বাংলাদেশ সরকার। জি টু জি ভিত্তিতে এর কাজ করবে চায়না সিভিল ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন কর্পোরেশন (সিসিইসিসি)। এশীয় উন্নয়ন ব্যাংকের অর্থায়নে ‘রিজিওনাল কো-অপারেশন অ্যান্ড ইন্ট্রিগ্রেশন প্রজেক্ট (আরসিআইপি)-রেল কমপোনেন্ট শিরোনামে কারিগরী সহায়তা প্রকল্পের অধীনে নিয়োজিত কনসালট্যান্সি প্রতিষ্ঠান কর্তৃক ‘জয়দেবপুর- ঈশ্বরদী সেকশনে ডুয়েল গেজ ডাবললাইন নির্মাণ’ সমীক্ষার কাজ শেষ হয়েছে। মোটা অঙ্কের অর্থ ব্যয়ে জয়দেবপুর-ঈশ্বরদী সেকশনে ডুয়েলগেজ ডাবল লাইন নির্মিত হলে আন্তঃনগর ট্রেনের মাধ্যমে ঢাকা থেকে রাজশাহী সাড়ে ছয় ঘণ্টার বদলে চার ঘণ্টায় এবং ঢাকা থেকে খুলনা, দিনাজপুর ও লালমনিরহাট ১০ ঘণ্টার বদলে আট ঘণ্টায় এবং ঢাকা থেকে রংপুর ও দিনাজপুর নয় ঘণ্টার বদলে সাত ঘণ্টায় পৌছানো সম্ভব হবে। এবং জয়দেবপুর-ঈশ্বরদী সেকশনে ডুয়েলগেজ ডাবল লাইন নির্মিত হলে ট্রান্স এশিয়ান রেলওয়ের রুট- ১, ২ ও ৩ এর মাধ্যমে আন্তঃএশীয় রেল নেটওয়ার্কে উপনীত হবে। ফলে অভ্যন্তরীণ ও আন্তঃদেশীয় মালবাহী ও কন্টেইনার পরিচালনা করা সম্ভব হবে। এটি দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।