২১

Re: বোতল ফ্রেমওয়ার্কে হাতেখড়ি

সাইফুল_বিডি লিখেছেন:

ফারহান ভাই ২ দিন ধরে যা বুঝলাম লিনাক্স / ম্যাকে শিফট হতে হবে  জানালার জন্য কোন টুট পেলাম না।

আরে বলেন কি ভাই? আমি বোতল নিয়ে যেটুকু নাড়াচাড়া করেছি উইন্ডোজেই। পাইথন ইন্সটল থাকলেই চলে। ভার্চুয়াল এনভায়রোনমেন্ট লাগেনা। আর ডেভেলপমেন্ট সার্ভার সাথেই দেয়া। জিরো কনফিগারেশনেই এপ ডেভেলপমেন্ট এবং টেস্ট করতে পারবেন।

@আশিফ শাহোঃ লারাভেল নিয়ে ইতিমধ্যে নাড়াচাড়া না করলে এখনি করে ফেলুন। আমার ব্যক্তিগত মত, "it is one of the best things that happened to the PHP world"।

২২

Re: বোতল ফ্রেমওয়ার্কে হাতেখড়ি

হৃদয়১ লিখেছেন:

উইন্ডোজে খুব ভালোমতই বোতল নিয়ে নাড়াচাড়া করেছি। কোনও অসুবিধা হয়নি।

কেমনে , একটু কন দেখি পারি কিনা। love

এই ব্যাক্তির সকল লেখা কাল্পনিক , জীবিত অথবা মৃত কারো সাথে মিল পাওয়া গেলে তা সম্পুর্ন কাকতালীয়, যদি লেখা জীবিত অথবা মৃত কারো সাথে মিলে যায় তার দায় এই আইডির মালিক কোনক্রমেই বহন করবেন না। এই ব্যক্তির সকল লেখা পাগলের প্রলাপের ন্যায় এই লেখা কোন প্রকার মতপ্রকাশ অথবা রেফারেন্স হিসাবে ব্যবহার করা যাবে না।

২৩

Re: বোতল ফ্রেমওয়ার্কে হাতেখড়ি

সাইফুল_বিডি লিখেছেন:

কেমনে , একটু কন দেখি পারি কিনা।

ধরে নিচ্ছি পাইথন ইন্সটল করেছেন। অফিশিয়াল পাইথন ব্যবহার করলে নীচের মেথড ফলো করুন। আমি উইন্ডোজে WinPython ডিস্ট্রিবিউশানটি ব্যবহার করি। এতে অফিশিয়াল পাইথনের সাথে আরও কিছু প্রয়োজনীয় লাইব্রেরি এবং টুলস বান্ডলড থাকে। এটা ব্যবহার করলে #২ নং স্টেপ থেকে ফলো করুন।

১) distribute ইন্সটল করুন
উইন্ডোজে distribute ইন্সটল করুন। জিপ ফাইলটা ডাউনলোড করে এক্সট্র্যাক্ট করে Powershell / Command Prompt দিয়ে ঐ ফোল্ডারে ঢুকে নীচের কমান্ড চালান

python distribute_setup.py

২) easy_install কে সিস্টেম পাথে অ্যাড করুন
উইন্ডোজে কীভাবে পাথ ভেরিয়েবল এডিট করতে হয় সেটা জানেন বলে ধরে নিচ্ছি। পাইথন ইন্সটলেশান ডিরেক্টরির মধ্যের Scripts ফোল্ডারটিকে সিস্টেম পাথে অ্যাড করুন।

৩) bottle ইন্সটল করুন
bottle সাধারণ একটি পাইথন লাইব্রেরি ছাড়া কিছুই না। এটাকে ইন্সটল করতে হবে নীচের কমান্ড দিয়ে

easy_install bottle

এবার কোডিং করুন। কোথাও আটকে গেলে বলুন।

"No ship should go down without her captain."

হৃদয়১'এর ওয়েবসাইট

লেখাটি LGPL এর অধীনে প্রকাশিত

২৪

Re: বোতল ফ্রেমওয়ার্কে হাতেখড়ি

বোতল দিয়ে ছোট একটা এপ বানাইলাম আজকে। বিভিন্ন মাছের খাদ্যের হিসাব।  একেক মাছের জন্য নাকি প্রতি কেজিতে মাছের সংখ্যা অনুযায়ী খাবার ভিন্ন হয়। তাই সহজে খাবার হিসাব করার যন্ত্র।
লিংক

OH DEAR NEVER FEAR SAIF IS HERE
BOSS অর্থাৎ সাইফ
Cloud Hosting BossHostBD