টপিকঃ বাংলায় লারাভেল ফ্রেমওয়ার্ক নিয়ে নতুন বই

সম্প্রতি লারাভেল পিএইচপি ওয়েব ফ্রেমওয়ার্ক নিয়ে আমার নতুন একটি বই বের হয়েছে। আমার জানামতে এই বইটি বাংলা ভাষায় প্রকাশিত লারাভেল নিয়ে প্রথম বই। বইটির নাম লারাভেল পিএইচপি ওয়েব ফ্রেমওয়ার্ক। বইটাতে ৩৬ টি অধ্যায় রয়েছে, এবং বইটি পাওয়া যাচ্ছে রকমারি.কম এবং নীলক্ষেতের হক লাইব্রেরিতে।

বইটি লেখা হয়েছে লারাভেলের সাম্প্রতিকতম ভার্সন ৫.১ এলটিএস নিয়ে। আগ্রহী যারা আছেন, তারা চাইলে সংগ্রহ করতে পারেন। এ ব্যাপারে আরো বিস্তারিত জানা যাবে http://milon.im/laravel ঠিকানায়।

https://milon521.files.wordpress.com/2015/05/laravel-book-cover.jpg

বিঃদ্রঃ সৌভাগ্য বা দূর্ভাগ্য যাই বলি না কেন, বইটির লেখক আমি নিজে। প্রজন্মের পাঠকদের কাছে আমি এ ব্যাপারে শুভকামনা আশা করছি। যারা বইটি পড়েছেন, বা পড়বেন তারা আমাকে বইয়ের ব্যাপারে ফিডব্যাক জানালে খুব খুশি হবো।

সর্বশেষ সম্পাদনা করেছেন ছায়ামানব (১৭-০৬-২০১৫ ০৯:১০)

Re: বাংলায় লারাভেল ফ্রেমওয়ার্ক নিয়ে নতুন বই

শুভকামনা রইল আপনার জন্য smile

ইট-কাঠ পাথরের মুখোশের আড়ালে,
বাধা ছিল মন কিছু স্বার্থের মায়াজালে...

Re: বাংলায় লারাভেল ফ্রেমওয়ার্ক নিয়ে নতুন বই

ছায়ামানব লিখেছেন:

ইয়ে হাসিন ভাইয়ের মত আমাদেরও যদি দুই একটা সৌজন্য কপি দিতেন blushing

ভাই, সৌজন্য কপি পেয়েছিই মোটে একটা। আরো পেলে অবশ্যই দিতাম।

Re: বাংলায় লারাভেল ফ্রেমওয়ার্ক নিয়ে নতুন বই

অভিনন্দন মিলন ভাই।

আগন্তুক মিলন লিখেছেন:

ভাই, সৌজন্য কপি পেয়েছিই মোটে একটা। আরো পেলে অবশ্যই দিতাম।

এবং ভুল করতেন। আমাদের বই কেনার অভ্যাস করা দরকার।

"সংকোচেরও বিহ্বলতা নিজেরই অপমান। সংকটেরও কল্পনাতে হয়ও না ম্রিয়মাণ।
মুক্ত কর ভয়। আপন মাঝে শক্তি ধর, নিজেরে কর জয়॥"

Re: বাংলায় লারাভেল ফ্রেমওয়ার্ক নিয়ে নতুন বই

কয়েকদিন আগে দেখলাম। আপাতত এই মাসে গরীব অবস্থা। সামনের মাসে দেখি কিনে নিয়ে আসবো নি।
বইয়ের ডিজিটাল কপি বের হবে না ? at least, কিন্ডেল ফরম্যাট ? worried

Re: বাংলায় লারাভেল ফ্রেমওয়ার্ক নিয়ে নতুন বই

মনে হয় ডিজিটাল কপি বের হবে না। হলেও দেরি হবে। এটা প্রকাশকের উপর নির্ভর করছে। আমি সুপারিশ করে দেখতে পারি।

Re: বাংলায় লারাভেল ফ্রেমওয়ার্ক নিয়ে নতুন বই

ফেসবুকে আপনার বইয়ের প্রচারণা দেখেছি। বই বিক্রি সফলতা অর্জন করুক। তার চেয়েও বেশি সফল হোন তাঁরা, যারা বইটি কিনে কিছু শিখবেন এবং তা ব্যবহারিক কাজে লাগাবেন।

আমার সকল টপিক

কোনো কিছু বলার নেই আজ আর...

Re: বাংলায় লারাভেল ফ্রেমওয়ার্ক নিয়ে নতুন বই

অনেক অনিচ্ছা সত্ত্বেও অত্যন্ত দুক্ষের সাথে এই বইয়ের নেগেটিভ ফিডব্যাক দেয়ার জন্য দুক্ষিত। আমি কখনো কারো খারাপ চাই না। তাই যে কোন কাজের মিথ্যা ফলাফল দেই না। যা সঠিক তা তুলে ধরতে পিছপা হই না। যেন সেই মানুষ তার নিজেকে শুধরাতে পারে। উল্লেখ্য যে,  লেখকের সাথে আমার বা আমার কোন পুর্বপুরুষের কোনরুপ বিবাদ নাই।
==============================================
লেখক শেষ পর্যন্ত পাঠককে ঠকালেন -  লারাভেল হায়ারারকি অনুবাদ করলেন ,লারাভেল প্রোগ্রামিং এর হাতে খড়িও দিলেন না  sad surprised tongue
-------------------------------------------------------
আজকের দিনটা আমার জন্য অত্যন্ত দুঃক্ষের এই জন্য যে,
গত ৩০ দিনে ৩০০ ঘন্টা php অনুশীলনের পর যখন লারাভেল শিখার জন্য বইটি হাতে নিলাম। আমি অবাক হয়ে বাকরুদ্ধ হয়ে পড়লাম যে লেখক বইটিতে কিছুই দেন নি। কষ্ট বেশী লাগে এই জন্য যে, বইটি আমাকে যিনি কিনে দিয়েছেন , তার টাকাগুলা নষ্ট হল :'(

Laravel এর উপর নুরুজ্জামান মিলন - এর যে বইটা কিনা হল তাতে শুধুমাত্র লারাভেল এর ডায়াগ্রাম টা ইংরেজী থেকে বাংলায় অনুবাদ করা হয়েছে। একে Laravel hierarchy এর অনুবাদ বই বলা চলে।

এই বইটি তাদের জন্য যারা ইংরেজীতে লারাভেল এর ডকুমেন্টারী বা ফাইল হায়ারারকি পড়ে অর্থ বুঝবে না , তাদের জন্য এটা ডকুমেন্টারী অনুবাদের কাজ করবে। এছাড়া এটি লারাভেল প্রশিক্ষনের হাতেখড়িও দিতে পারবে না।

আমি বলব লেখক এখানে পাঠককে ঠকিয়েছেন।
-------------------------------------------------------
তিনি এই বইটিতে কোন ধরনের প্রোগ্রাম বা সাইট ত দুরের কথা , লারাভেল ইন্সটল বা  বেসিক কোন কিছু তৈরী করে বেসিক ধারনা দেয়া --- এই জাতীয় কিছুই করেন নি।
সাধারনত এই ধরনের বইয়ে ছোট ছোট প্রোগ্রাম করার মাধ্যমে শিখানো হয় এবং সব শেষে বড় এক বা একাধিক প্রজেক্ট সম্পন্ন করে পুর্ণতা দেয়া হয়। #পিএইচপি #ফ্রেমওয়ার্ক নামে মিজানুর রহমানের একটি বই আছে সেটাতে উনি ছোট ছোট প্রোগ্রামের মাধ্যমে পিএইচপি কোডইগনাইটার ফ্রেমওয়ার্ক শিখানোর চেষ্টা করেছেন। এবং তা খুবই সুন্দর। বাংলা এবং সকল বিদেশী বই অনুরুপ ভাবেই লিখা হয়।
সেইখানে এই লেখক, পাঠকের সাথে চিট করেছেন। এবং আমি এই বইটি কিনে ঠকেছি।

লারাভেল এর সাইটে ও নেট থেকে লারাভেল সম্পর্কে বর্ননা সরুপ যা পাওয়া যায়। তিনি সেগুলো অনুবাদ করে লারাভেল এর কিছু বর্ননা তুলে ধরেছেন কোনরুপ প্রোগ্রাম বা প্রজেক্ট তৈরি করে দেখান নি বা চেষ্টাও করেন নি।

বইটি #rokomari.com থেকে কিনা হয়েছে বলে ঘেটে দেখে কিনতে পারিনি। আমার আশা ছিল গতানুগতিক প্রোগ্রামিং এর বই গুলর মতই হবে। অথচ তা নয়। উপরন্তু ১৭৩ পৃষ্ঠার এই বইয়ের দাম ৩৫০ টাকা । যেখানে ৫০০পৃষ্ঠার অন্যান্য একই ধরনের বয়ের দাম ৩৭০ টাকা।

সবচেয়ে মজার ব্যাপার হল বইয়ের শুরুতে লেখক বইয়ের ব্যাপারে যে ভুমিকা দিয়েছেন। তাতে মনে হয়েছে তিনিই বাংলা ভাষায় প্রথম লারাভেল প্রোগামিং এর বই লিখেছেন এখন দেখি সেই ভুমিকা এই বইয়ে বেমানান।  রকমারি.কম সেই ভুমিকাই তুলে দিয়েছে ক্রেতা আকৃষ্ট করার জন্য।
আর রকমারিতে যারা বই সম্পর্কে কমেন্ট করেছেন তারা অবশ্যই পেইড-কমেন্ট করেছেন অথবা বইটি না পড়েই কমেন্ট করেছেন।

Re: বাংলায় লারাভেল ফ্রেমওয়ার্ক নিয়ে নতুন বই

ধন্যবাদ funn আপনার মূল্যবান মতামতের জন্য। এটা আমার প্রথম বই, ভুল-ত্রুটি অবশ্যই আছে। আমি পরবর্তী সংস্করণে সেগুলো শুধরানোর চেষ্টা করবো। ইতোমধ্যেই সবচেয়ে বড় যে অভিযোগ, বইটাতে কোন প্রজেক্ট নেই, সেটা দূর করা হয়েছে। দ্বিতীয় সংস্করণে পূর্ণাঙ্গ প্রজেক্ট যুক্ত করা হয়েছে, এছাড়া লারাভেলের নতুন অনেক ফিচার যুক্ত করা হয়েছে। সেটা ইতোমধ্যে প্রেসে আছে প্রিন্টিংয়ের অপেক্ষায়। আশা করি এ অভিযোগ দূর হবে। আর বইয়ের দাম কত হবে, সেটা নির্ধারন করেন প্রকাশক। এখানে লেখকের কোন হাত নেই। বইয়ের দাম বেশি, এ অভিযোগ কেন লেখককে করলেন, সেটা বুঝতে পারছি না। আর আমার জানামতে বাংলা ভাষায় লারাভেল নিয়ে বই এই একটিই আছে, আমার জানা যদি ভুল হয় আশা করি সেটা অন্য বইগুলোর তালিকা এখানে দেয়ার মাধ্যমে দূর করবেন। এতে করে আমি সহ ফোরামের অন্যান্য পাঠকদেরও ভুল ধারনা ভাঙ্গবে।
তবে একটা জিনিস বুঝতে কষ্ট হচ্ছে, শুধুমাত্র আমার বইয়ের নেগেটিভ ফিডব্যাক দেয়ার জন্যই আপনাকে কষ্ট করে একটা একাউন্ট খুলতে হয়েছে। তারমানে আমি অবশ্যই আপনার কাছে গুরুত্বপূর্ণ কিছু। রকমারিতে আমার বইয়ের কিছু ফিডব্যাক আছে, যাদের মধ্যে থেকে কয়েকজনকে আমি চিনি। এরা আমার শুভাকাঙ্খী, তাই হয়তো আমার ভুল হওয়া স্বত্তেও পজেটিভ ফিডব্যাক দিয়েছে। বাকিদের কাউকেই আমি চিনি না। সুতরাং পেইড ফিডব্যাক একথা বলার আগে একবার অন্তত ভেবে বলা উচিৎ ছিল।

১০ সর্বশেষ সম্পাদনা করেছেন fuun (১৫-০৮-২০১৬ ১২:১৪)

Re: বাংলায় লারাভেল ফ্রেমওয়ার্ক নিয়ে নতুন বই

আগন্তুক মিলন লিখেছেন:

ইতোমধ্যেই সবচেয়ে বড় যে অভিযোগ, বইটাতে কোন প্রজেক্ট নেই, সেটা দূর করা হয়েছে। দ্বিতীয় সংস্করণে পূর্ণাঙ্গ প্রজেক্ট যুক্ত করা হয়েছে, এছাড়া লারাভেলের নতুন অনেক ফিচার যুক্ত করা হয়েছে। সেটা ইতোমধ্যে প্রেসে আছে প্রিন্টিংয়ের অপেক্ষায়। আশা করি এ অভিযোগ দূর হবে।

=> জেনে খুশু হলাম যে, এইবার আপনার বইটি পূর্ণতা পাবে। এবং আমি আশা করব  অন্তত আমাকে এক কপি দেয়া হবে যেন আমি আরেকটি রিভিউ লিখতে পারি এবং আমি নিজে উপকৃত হতে পারি। এবং আপনার উপর আমার যে অভিমান তা যেন মুছে ফেলতে পারি। এটা সার্ফ এক্সেল দিয়ে হবে না । আরেকটি বই আমাকে দিতেই হবে।

আগন্তুক মিলন লিখেছেন:

  বইয়ের দাম কত হবে, সেটা নির্ধারন করেন প্রকাশক। এখানে লেখকের কোন হাত নেই। বইয়ের দাম বেশি, এ অভিযোগ কেন লেখককে করলেন, সেটা বুঝতে পারছি না।

=> এই অভিযোগ প্রকাশককেই করেছি। তারা বুঝতে পেরেছে যে বাংলায় লারাভেল এর এই বই একটিই আছে তাই বিক্রি ভাল হবে সুতরাং দাম বসিয়ে দিল। প্রজেক্ট সহ থাকলে এইবার এই দাম পোষাবে।

আগন্তুক মিলন লিখেছেন:

আমার জানামতে বাংলা ভাষায় লারাভেল নিয়ে বই এই একটিই আছে

=> জ্বি কথাটি সত্য যে বাংলায় লারাভেল নামে একটিই বই আছে সেটা আপনার তবে বইটি কেবল মাত্র লারাভেল হায়ারারকি এর অনুবাদ মাত্র। মোটেও পূর্নাজ্ঞ নয়।

আগন্তুক মিলন লিখেছেন:

একটা জিনিস বুঝতে কষ্ট হচ্ছে, শুধুমাত্র আমার বইয়ের নেগেটিভ ফিডব্যাক দেয়ার জন্যই আপনাকে কষ্ট করে একটা একাউন্ট খুলতে হয়েছে। তারমানে আমি অবশ্যই আপনার কাছে গুরুত্বপূর্ণ কিছু।

=> আমার ৩৪ বছর বয়সের শুরুটা হয়েছিল বাংলায় অ আ বই দিয়ে, আত্মার ভিতর যেটা আছে সেটা বাংলাই ভাল বুঝে। আমার দীর্ঘ "সেলফ-লার্নিং" সময়টাতে আমি কোন কিছু শিখতে গিয়ে আগে বাংলা বই খুজেছি,  আগে বাংলা বই থেকে আত্ত্বস্থ করেছি পরে ইংরেজী বই থেকে সেটাকে বৃদ্ধি করেছি। (যেহেতু বাংলা বইগুলতে চিত্র সহকারে একেবারে বেসিক থেকে দেয়া থাকে ৩৫০-৫০০ পৃষ্ঠা হয়ে যায় তাই খুব বেশী লিখা সম্ভব হয় না, সেহেতু বাকি এডভান্সড অংশের জন্য আমাকে  ইংরেজি বই থেকে কাভারেজ দিতে হয়।)   
আর এ কারনেই আমার বাঙ্গালী লেখকদের আমি অনেক অনেক ভালবাসি এবং শ্রদ্ধা করি । এবং আজকের এই আমি তে ওনাদের অনেক অবদান।
অবশ্যই আপনিও আমার কাছে একইভাবে সম্মানিত এবং অনেক গুরুত্ত্বপুর্ন শুধুমাত্র আপনার বইয়ের কারনে। ব্যক্তিগত ভাবে আমি আপনাকে কখনোই দেখিনি।
আমি এই ফিডব্যাক সরাসরি আপনার ফেসবুকে মেসেজে দিতে চেয়েছিলাম। ব্যাপারটা হয়ত তখন আপনি পারসনালি নিতেন। কিন্তু আপনার সাথে আমার বা আমার কোন পুর্ব পুরুষের শত্রুতা নাই। আমি চাই না এটা আপনি পারসনালি নেন। তাই শুধুমাত্র আপনার বইয়ের ফিডব্যাক দেয়ার জন্য আমাকে একাউন্ট করতে হয়েছিল। কেননা আমার আগের একাউন্ট টি দীর্ঘদিন ব্যবহার না করায় আমি নিজেই ভুলে গেছি।

আগন্তুক মিলন লিখেছেন:

  রকমারিতে আমার বইয়ের কিছু ফিডব্যাক আছে, যাদের মধ্যে থেকে কয়েকজনকে আমি চিনি। এরা আমার শুভাকাঙ্খী, তাই হয়তো আমার ভুল হওয়া স্বত্তেও পজেটিভ ফিডব্যাক দিয়েছে। বাকিদের কাউকেই আমি চিনি না। সুতরাং পেইড ফিডব্যাক একথা বলার আগে একবার অন্তত ভেবে বলা উচিৎ ছিল।

=> সম্মানিত, লেখক !!! যে আপনার কাজের সঠিক মুল্যায়ন করে না। যে আপনার ভুল ধরিয়ে দেয় না। যে আপনার অসম্পন্ন কাজের প্রশংসা করে । ---- সে নিশ্চয়ই আপনার শুভাকাংখী হতে পারে না।
সেই শুভাকাংখী যে আপনাকে সত্যিকার অর্থেই এগিয়ে যেতে সাহায্য করে। এবং অহেতুক প্রশংসা না করে।
আপনার বইয়ের ভুমিকায় আপনি যে দুজন রিভিউয়ারের কথা বলেছেন, ওনারা কি অন্যান্য বইগুল কোনদিন দেখেন নি। যদি দেখে থাকেন, তাহলে ধারাবাহিক ছোট ছোট প্রজেক্ট এবং শেষের দিকে একাধিক পূর্ন প্রজেক্টের মাধ্যমে আপনাকে বইটি শেষ করার পরামর্শ কেন দিলেন না ? যদি দিতেন তাহলে সেইভাবে বইটি সম্পন্ন হলে এই মুহুর্তে আপনার চার গুন বই বিক্রি হত।
কেননা হালের ট্রেন্ড এখন লারাভেল। সঠিক সময়ে আপনার বইটি আসলেও অসম্পন্ন।
রকমারির তাদের সেল এর জন্য ভাল ফিডব্যাক রেখে আমার নেগেটিভ ফিডব্যাক মুছে দিয়েছে কিনা , দেখতে পাচ্ছি না ত । তাদের সম্পর্কে আর মন্তব্য করতে চাইনা। অথচ বাহিরের কোন প্রতিষ্ঠান হলে নেগেটিভ টা রেখে দেয়। এখানে আমার ফিডব্যাকের নিচে যদি লিখে দিত যে নতুন সংষ্করনে আমার সব অভিযোগ সমাধান করা হয়েছে এটা তাহলে তাদের জন্যই ভাল হত।


যাই হোক, কাজের ব্যস্ততার মাঝে অনেক দীর্ঘ সময় নিয়ে আপনার উত্তর দেয়ার জন্য লিখলাম। দিনের শুরুটা করলাম আপনার উত্তর দিয়ে। আপনার বন্ধু হতে না পারি, শত্রু নই, কমপক্ষে একজন ভাল শুভাকাংখী । আমি আপনার উন্নতি কামনা করি। আল্লাহ হাফেজ। আপনার জন্য শুভ কামনা। ভাল কথা আমাকে ২য় সংস্করনের সৌজন্য কপি দিতে ভুলবেন না কিন্তু tongue

১১ সর্বশেষ সম্পাদনা করেছেন আগন্তুক মিলন (১৫-০৮-২০১৬ ১৫:৪৭)

Re: বাংলায় লারাভেল ফ্রেমওয়ার্ক নিয়ে নতুন বই

রকমারিতে নেগেটিভ কমেন্ট করে নাই বলে তারা আমাকেও যে জানায়নি এটা আপনাকে কে বলল? তা না হলে আমি জানলাম কি করে যে বইয়ে প্রজেক্ট যুক্ত করা দরকার? আমাকে তারা ইনবক্সে জানিয়েছেন। আপনি আমাকে ইনবক্সে জানালে আমি পার্সোনালি নিবো, এ ধারনা আপনার কেন হলো আমার জানা নেই। আমি সজ্ঞানে কারো সাথে অকারনে বাজে আচরণ করেছি বলেও মনে পরে না।
যাই হোক আপনার সমালোচনা আমি সাদরে গ্রহন করলাম। তবে বইয়ের দাম ৩৫০ টাকা খুব বেশি না। আপনি যদি প্রকাশনা জগতের সাথে যুক্ত থাকেন, তাহলে আপনার সেটা বোঝার কথা। বইটা প্রিন্ট হয়েছে ৮০ গ্রাম অফসেটে। আর যেহেতু বইটা আপনি পড়েছেন, সেহেতু বইতে ছাপার কোয়ালিটিও নিশ্চয় আপনার চোখে পড়েছে। এই কোয়ালিটি দিতে গেলে বইয়ের দাম এমনই পড়ে। আমাদের দেশে অধিকাংশ কম্পিউটারের বই নিম্নমানের কাগজে ছাপা হয়। এ কারনে দাম কম রাখা যায়। আমরাও দ্বিতীয় সংস্করনে ৮০ গ্রাম অফসেট ব্যবহার করছি না। এ কারনে বইয়ের পৃষ্ঠা সংখ্যা অনেক বেড়ে যাওয়ার পড়েও দাম কম রাখা যাবে বলে আশা করি।
একটা কথা আপনি অনেকবার বলেছেন, বইটা লারাভেলের ডায়াগ্রাম বা হায়ারারকির অনুবাদ। আমি ধরে নিচ্ছি আপনি লারাভেলের অফিশিয়াল ডকুমেন্টেশনের কথা বলছেন, কারন একটা ডায়াগ্রাম বা হায়ারারকির অনুবাদে একটা বই হতে পারে না। আমি বইয়ের শেষে লিখেছি আমি কোন কোন বই বা টেক্সট থেকে সাহায্য নিয়েছি। এটা প্রায় দেড় বছর আগের লেখা, তখন লারাভেলের ডকুমেন্টেশনও এখনকার মত এত সমৃদ্ধ ছিল না। এমনকি হেল্পার মেথড, ভিউ কম্পোজার বা লারাভেল কালেকশনের মত চ্যাপ্টারগুলো ডকুমেন্টেশনে একেবারেই ছিল না। অথচ আমার বইয়ে এসব দেয়া আছে। আমি বইটা লিখতে অবশ্যই লারাভেলের অফিশিয়াল ডকুমেন্টেশনের সাহায্য নিয়েছি, তবে বইটা ডকুমেন্টেশনের বাংলা অনুবাদ এটা মানতে পারছি না।
আপনি কষ্ট করে বইয়ের এত বড় একটা রিভিউ লিখেছেন, এজন্য আপনাকে ধন্যবাদ। তবে সৌজন্য সংখ্যা দিতে পারবো কিনা জানি না। আমার প্রকাশক প্রথম সংস্করনের সময় আমাকে মাত্র ১ কপি সৌজন্য সংখ্যা দিয়েছিলেন। আর আপনি এখনো আপনার নাম পরিচয় দেন নি। তবে আপনি যদি নাম পরিচয় প্রকাশ করেন, আমি আমার নিজের কপি হলেও আপনাকে দিতে চেষ্টা করবো। ভালো থাকবেন।

১২

Re: বাংলায় লারাভেল ফ্রেমওয়ার্ক নিয়ে নতুন বই

আগন্তুক মিলন ভাই, পরিপক্ক প্রতিক্রিয়ার জন্য অভিনন্দন গ্রহণ করুন। আপনার প্রতিক্রিয়া আমাকে লগইন করতে বাধ্য করল।

"সংকোচেরও বিহ্বলতা নিজেরই অপমান। সংকটেরও কল্পনাতে হয়ও না ম্রিয়মাণ।
মুক্ত কর ভয়। আপন মাঝে শক্তি ধর, নিজেরে কর জয়॥"