সর্বশেষ সম্পাদনা করেছেন মাসুম২০০৯ (১৫-০৫-২০১৩ ০১:৪২)

টপিকঃ মুটিয়ে যাওয়া প্রতিরোধে যা করণীয়

অতিরিক্ত চর্বি জমে আমাদের শরীরের ওজন স্বাভাবিকের চেয়ে শতকরা দশভাগ বেড়ে গেলে তাকে আমরা মুটিয়ে যাওয়া বা Obesity বলে থাকি। সাধারণত মাঝবয়সে পৌঁছানোর পরপরই শরীরে অতিরিক্ত চর্বি জমা শুরু হয়। তবে কিছু কিছু কারণে যে কোনো বয়সেই একজন মানুষ মুটিয়ে যেতে পারে। প্রয়োজনের তুলনায় অধিক পরিমাণে খাদ্য গ্রহণ এবং কম শারীরিক পরিশ্রমই এর প্রধান কারণ। এছাড়া কিছু হরমোন জাতীয় রোগ, পারিবারিক প্রবণতা এবং কোনো কোনো ওষুধও এর জন্য দায়ী। মহিলাদের মধ্যে মুটিয়ে যাওয়ার প্রবণতা পুরুষদের চেয়ে বেশি। উন্নত বিশ্বের বয়স্কদের মধ্যে শতকরা ২০ থেকে ৪০ ভাগ এবং শিশু-কিশোরদের মধ্যে শতকরা ১০ থেকে ২০ ভাগ মুটিয়ে যাওয়া সমস্যায় আক্রান্ত। আমাদের দারিদ্র্যপীড়িত বাংলাদেশের কোটি কোটি ভগ্নস্বাস্থ্য মানুষের পাশাপাশি কারও কারও দুশ্চিন্তার কারণ হয়ে উঠেছে অতিরিক্ত ওজন কিংবা মেদভুঁড়ি।
কিছু মারাত্মক রোগের ঝুঁকি থেকে মুক্ত হতে আপনার অস্বস্তিকর মেদভুঁড়ি কমিয়ে সুন্দর-সুঠাম শরীরের অধিকারী হওয়ার জন্য নিচের টিপসগুলো মেনে চলা প্রয়োজন :

১. তিনটি বিষয়কে বিবেচনায় আনুন : পরিমিত খাদ্য গ্রহণ, অধিক মাত্রায় শারীরিক পরিশ্রম এবং জীবন যাত্রা ও আচরণের পরিবর্তন।
২. আপনার ওজন কমানোর ইচ্ছাটাকে দৃঢ়ভাবে মনে-প্রাণে ধারণ করুন।
৩. প্রয়োজন অনুযায়ী পরিমিত সুষম খাবার গ্রহণ করুন।
৪. অতিরিক্ত লবণ, মিষ্টি ও চর্বি জাতীয় খাবার যথাসম্ভব পরিহার করুন। প্রতিদিন কিছু পরিমাণ শাক-সবজি ও ফলমূল খান।
৫.ফাস্ট-ফুড এবং কোল্ড-ড্রিংক্স পরিহার করুন। প্রতিদিন পর্যাপ্ত পরিমাণ বিশুদ্ধ পানি পান করুন।
৬. বিভিন্ন আচার-অনুষ্ঠানে পরিবেশিত রিচ ফুড যথাসম্ভব পরিহার করুন।
৭. মেদভুঁড়ি কমানোর চমত্কার একটি উপায় হচ্ছে হাঁটা। তাই কম দূরত্বের জায়গাগুলোতে হেঁটে চলাচল করুন।
৭. লিফ্ট-এর বদলে সিঁড়ি ব্যবহার করুন।
৮. একটানা অধিক সময় বসে কাজ করবেন না। কাজের ফাঁকে উঠে দাঁড়ান। একটু পায়চারি করুন।
৯. অলসতা দূর করতে সংসারের টুকিটাকি কাজ নিজেই করুন। সুযোগ থাকলে বাগান করুন, খেলাধুলা করুন। সাঁতার কাটুন।
১০. সপ্তাহে তিন/চার দিন কিছু সময় ফ্রি-হ্যান্ড (যন্ত্র ছাড়া) ব্যায়াম করুন। প্রয়োজনে বিশেষজ্ঞের পরামর্শ অনুযায়ী উপযুক্ত ব্যায়াম নির্বাচন করুন।
১১. কোমড়ে চওড়া বেল্ট ব্যবহার করলে মেদ দ্রুত বাড়তে পারে না।
১২. ওজন কমে স্বাভাবিক হয়ে আসলেও আগে উল্লিখিত অভ্যাসগুলোকে ধরে রাখতে হবে। তা না পারলে পুনরায় ওজন বেড়ে যাবে।
১৩. নিজে নিজে ওষুধ সেবন করে ওজন কমাতে যাবেন না। ওষুধ ব্যবহার করতে চাইলে তা অবশ্যই করতে হবে বিশেষজ্ঞ চিকিত্সকের পরামর্শমত।
১৪. প্রচলিত বিজ্ঞাপনের চমকে আকৃষ্ট হয়ে দ্রুত চিকন হওয়ার ওষুধ বা যন্ত্র ব্যবহার করতে যাবেন না। এতে আপনার অমঙ্গলের আশঙ্কাই বেশি।
১৫. প্রয়োজনে বিশেষজ্ঞের পরামর্শমত আপনার মুটিয়ে যাওয়ার মাত্রা নির্ণয় করে বয়সানুসারে সুষম খাদ্যের তালিকা তৈরি করুন এবং তার বিজ্ঞানসম্মত নির্দেশনা মেনে চলুন।

**************************
লেখক :
ডাঃ মুহাম্মদ কামরুজ্জামান খান
জনস্বাস্থ্য ও প্রিভেন্টিভ মেডিসিন বিশেষজ্ঞ
সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ।

█▀▄▀█ █▀▀█ █▀▀ █░░█ █▀▄▀█ ▀▀█
█░▀░█ █▄▄█ ▀▀█ █░░█ █░▀░█ ▄▀░
▀░░░▀ ▀░░▀ ▀▀▀ ░▀▀▀ ▀░░░▀ ▀▀▀

Re: মুটিয়ে যাওয়া প্রতিরোধে যা করণীয়

ধন্যবাদ শেয়ার করার জন্য  thumbs_up

Re: মুটিয়ে যাওয়া প্রতিরোধে যা করণীয়

ইস্সিরে... আমার উজন ৮৬ কেজি  dontsee  ১০ কেজি কমানো দরকার  dream

এখনো অনেক অজানা ভাষার অচেনা শব্দের মত এই পৃথিবীর অনেক কিছুই অজানা-অচেনা রয়ে গেছে!! পৃথিবীতে কত অপূর্ব রহস্য লুকিয়ে আছে- যারা দেখতে চায় তাদের নিমন্ত্রণ।

Re: মুটিয়ে যাওয়া প্রতিরোধে যা করণীয়

শেয়ারের জন্য ধন্যবাদ

জাযাল্লাহু আন্না মুহাম্মাদান মাহুয়া আহলুহু......
এই মেঘ এই রোদ্দুর

Re: মুটিয়ে যাওয়া প্রতিরোধে যা করণীয়

আমার তরফ থেকেও ধন্যবাদ ভাল জিনিস শিয়ার করেছেন

কাজকে বলেন নামাজ আছে, নামাজ কে বলবেন না কাজ আছে.......
premium Place
xpassplace

Re: মুটিয়ে যাওয়া প্রতিরোধে যা করণীয়

কয়দিন পরে সাইকেল কিনব। তারপর দেখি কতটুকু ওজন কমাতে পারি।

Feed থেকে ফোরাম সিগনেচার, imgsign.com
ব্লগ: shiplu.mokadd.im
মুখে তুলে কেউ খাইয়ে দেবে না। নিজের হাতেই সেটা করতে হবে।

শিপলু'এর ওয়েবসাইট

লেখাটি GPL v3 এর অধীনে প্রকাশিত

Re: মুটিয়ে যাওয়া প্রতিরোধে যা করণীয়

শেয়ারের জন্য ধন্যবাদ

অ.ট.

কেহ মুটিয়ে যাওয়া প্রতিরোধে করণীয় খুজছেন আর কেহ শুটকিয়ে যাওয়া যাওয়া প্রতিরোধে করণীয় খুজছেন,
কেহ মুটিয়ে যাওয়া প্রতিরোধে করণীয় উপায় বের করা সহজ এক কথায় "কম খান"
কিন্ত শুটকিয়ে যাওয়া যাওয়া প্রতিরোধের কোন উপায় আজ অব্দি সমাধান যোগ্য নয় কারন, উপায় "প্রতিদিন নিয়োমিত খাবার খান" - কিন্ত কোত্থেকে খাবেন?

"We want Justice for Adnan Tasin"

Re: মুটিয়ে যাওয়া প্রতিরোধে যা করণীয়

অনেক ধন্যবাদ দাদা clap

সব কিছু ত্যাগ করে একদিকে অগ্রসর হচ্ছি

লেখাটি CC by-nd 3.0 এর অধীনে প্রকাশিত

Re: মুটিয়ে যাওয়া প্রতিরোধে যা করণীয়

আপনার টিপস ভাল লাগলো

Live u blogging

১০

Re: মুটিয়ে যাওয়া প্রতিরোধে যা করণীয়

শিপলু লিখেছেন:

কয়দিন পরে সাইকেল কিনব। তারপর দেখি কতটুকু ওজন কমাতে পারি।

ভাই আমি প্রতিদিন ভোরে ১ ঘণ্টা সাইকেল চালাই

█▀▄▀█ █▀▀█ █▀▀ █░░█ █▀▄▀█ ▀▀█
█░▀░█ █▄▄█ ▀▀█ █░░█ █░▀░█ ▄▀░
▀░░░▀ ▀░░▀ ▀▀▀ ░▀▀▀ ▀░░░▀ ▀▀▀

১১

Re: মুটিয়ে যাওয়া প্রতিরোধে যা করণীয়

princemasum লিখেছেন:

ভাই আমি প্রতিদিন ভোরে ১ ঘণ্টা সাইকেল চালাই

আপনি যদি অনেক বছর ধরে সাইকেল চালান তাহলে মনে হয় না ওজন খুব একটা কমবে! কারণ তারা ঘুমিয়ে ঘুমিয়েও সাইকেল চালাতে পারে।
আমি নতুন। তাই আমার খবর হয়ে যায়। এখনও একটানা ৩০ মিনিট প্যাডেলিং করিনি! ২০ মিনিট চালালেই অবস্থা কাহিল।

Feed থেকে ফোরাম সিগনেচার, imgsign.com
ব্লগ: shiplu.mokadd.im
মুখে তুলে কেউ খাইয়ে দেবে না। নিজের হাতেই সেটা করতে হবে।

১২

Re: মুটিয়ে যাওয়া প্রতিরোধে যা করণীয়

শিপলু লিখেছেন:
princemasum লিখেছেন:

ভাই আমি প্রতিদিন ভোরে ১ ঘণ্টা সাইকেল চালাই

আপনি যদি অনেক বছর ধরে সাইকেল চালান তাহলে মনে হয় না ওজন খুব একটা কমবে! কারণ তারা ঘুমিয়ে ঘুমিয়েও সাইকেল চালাতে পারে।
আমি নতুন। তাই আমার খবর হয়ে যায়। এখনও একটানা ৩০ মিনিট প্যাডেলিং করিনি! ২০ মিনিট চালালেই অবস্থা কাহিল।

আমার ও স্টামিনা ভালনা। ৪ তলা বিল্ডিং এ উঠতেই হার্টের অবস্থা কাহিল

█▀▄▀█ █▀▀█ █▀▀ █░░█ █▀▄▀█ ▀▀█
█░▀░█ █▄▄█ ▀▀█ █░░█ █░▀░█ ▄▀░
▀░░░▀ ▀░░▀ ▀▀▀ ░▀▀▀ ▀░░░▀ ▀▀▀

১৩

Re: মুটিয়ে যাওয়া প্রতিরোধে যা করণীয়

Thanks.