সর্বশেষ সম্পাদনা করেছেন ইফতেখার আলম (২৯-০৬-২০১৬ ০১:২৫)

টপিকঃ Windows 7 ইন্সটলের পর স্লো! অনেক বেশি রিসোর্স ব্যবহার করছে!

দীর্ঘদিন পর লিখতে বসলাম! আসলেই অনেকদিন পর ব্লগে তো অবশ্যই সেই সাথেও ফোরামেও।
যাইহোক যে বিষয়টা নিয়ে লিখেছি সেটা হল Windows 7 বিশেষত ৬৪বিটের ভার্সনে সমস্যাটা বেশি হয়েছে তা নিয়ে। যদিও সম্প্রতি লিনাক্সের প্রতি আগ্রহ বাড়ছে এরপরেও কিছু কিছু সফটওয়্যার ব্যবহার করার জন্য Windows ব্যবহার করতে হয়। Windows 10 রিলিজ পেয়েছে ২০১৫ এর জুলাইয়ে এরপরেও এখনো অনেকের কাছে পছন্দ হিসেবেই আছে Windows 7। দীর্ঘ একবছর পর Windows 7 ইন্সটল এবং হার্ডওয়্যার আপগ্রেডেশনের কারণে 64Bit ভার্সন ইনস্টল দিতে গিয়ে লক্ষ্য করলাম Windows 7 এর “svchost.exe”   প্রসেসটা অনেক বেশি হার্ডওয়্যার রিসোর্স ব্যবহার করছে এবং সিস্টেম বেশ ধীর কাজ করছে! অ্যান্টিভাইরাস ব্যবহার করলে তো কথায় নেই! আরো ধীর! তবে Windows এর আপডেট অফ করে রাখলে সেক্ষেত্রে ক্ষণস্থায়ী সমাধান পেতে পারেন। তবে যাদের Microsoft .Net framework ও অন্যান্য windows রিলেটেড ফ্রেমওয়ার্ক আছে যেগুলো ইন্সটলের পর windows আপডেটের মাধ্যমে সেক্ষেত্রে এই সমস্যার সমাধান দরকার।
যেসকল উপসর্গ দেখতে পারেন-
*পিসি অনেক ধীর, svchost.exe অনেক বেশী র্যাম অথবা CPU কিংবা দুটোই ব্যবহার করছে!
*উইন্ডোজ আপডেট হচ্ছে না! কিংবা Checking for Update লেখাটা আপনি অনন্ত কালের জন্য দেখাচ্ছে! আপডেট হবার কোন খবর নেই!
এইদিকে প্রসেসর সাহেব যথেষ্ট গরম হয়ে বসে আছেন! কি যে সব হাবিজাবি হিসাব নিকাশ করাচ্ছে svchost.exe সেটা জানি না! এই যন্ত্রণা থেকে মুক্তি পেতে ছোট একটা সিকিউরিটি আপডেট ইনস্টল করতে হবে যেটাকে Microsoft বলছে “Update for Windows 7 for x64-based Systems (KB3102810)”
https://www.microsoft.com/en-us/downloa … x?id=49540
3.2MB এর আপডেট ইনস্টল করার পর পিসি রিস্টার্ট দিন, দেখবেন svchost.exe আর পাণ্ডিত্য ফলাচ্ছে না!
এরপরেও যদি না হয় তবে Hotfix ইনস্টল করতে হবে যেটা হয়ত Microsoft আপনাকে ইমেইল করে পাঠাবে যদি রিকুয়েস্ট করেন, আমার ক্ষেত্রে আর দরকার হয়নি, তবে গুগল করলে সেই Hotfix এর লিঙ্ক পেয়ে যাবেন।
আর কোন প্রসেস কেমন রিসোর্স ব্যবহার করছে সেটা Windows এর resource Monitor কিংবা Task Manager ব্যবহার করে দেখে নিতে পারেন। তবে আমি Process Explorer  v16.12 ব্যবহার করে দ্রুত অনেক কিছু বুঝতে পেরেছি এটা ব্যবহার করে দেখতে পারেন
https://technet.microsoft.com/en-us/sys … 2147217396
আশা করি সমাধান হয়ে গিয়েছে, অনেকে সিস্টেমে দেখেছি, মূলত November 5, 2015 এরপর যারা ইনস্টল করেছেন তারা বেশি সম্মুখীন হচ্ছে।
ধন্যবাদ।
[ খুব বেশি Windows ব্যবহার করতে নাহলে অভ্যস্ত হতে পারেন Linux কার্ণেল বেজড OS- Linux MiNT এ লিনাক্সের ডিস্ট্রো এর মধ্য এটি আমার পছন্দের, স্বাধীনতা বেশ ভালই অনুভব করতে পারবেন যখন লিনাক্সে কার্ণেল বেজড অপারেটিং সিস্টেমে সুইচ করবেন।]

আমার বাংলা ব্লগ-  http://www.mynetwall.info
আমার পোর্টফোলিও-  http://efthaqur.mynetwall.info