টপিকঃ দলীয় প্রতীকে প্রথমবারের মত শুরু হয়েছে ইউপি নির্বাচন

দলীয় প্রতীকে প্রথমবারের মত শুরু হয়েছে ইউপি নির্বাচন
কেমন হচ্ছে এই নির্বাচন, নানা মূনির নানা মত .................

?????????

লক্ষ্মীপুরের কমলনগরে প্রিজাইডিং অফিসারের সামনে জোর করে জাল ভোট দিচ্ছে নৌকার সমর্থকরা

কেন্দ্র দখল জাল ভোট ও ব্যালট ছিনতাইয়ের অভিযোগ জাতীয় পার্টির

কলারোয়ায় রাতেই নৌকা প্রতীকে সিল মেরে বাক্স ভর্তি

পাথরঘাটা উপজেলা চেয়ারম্যানের নেতৃত্বে ৩ ইউনিয়নের সব কেন্দ্র দখল করেছে আ.লীগ

ডুমুরিয়ায় ভোটের আগেই নৌকা প্রতীকে সিল

শীর্ষ নিউজ, ডেস্ক: ভোট কেন্দ্র দখল, ব্যালট ছিনতাই, জাল ভোট, দলীয় এমপি-উপজেলা চেয়ারম্যান ও নেতাকর্মীদের প্রভাব বিস্তার, বিভিন্ন স্থানে হামলা ,সংঘর্ষ, গুলি এবং বোমা বিস্ফোরণের মধ্যদিয়ে প্রথম ধাপে সারাদেশে ৭১৭টি ইউপিতে ভোট চলছে। এসব ঘটনায় বহু লোক আহত হয়েছে।

আজ সকাল ৮টা থেকে একযোগে ভোটগ্রহণ শুরু হয়েছে। চলবে বিকাল ৪টা পর্যন্ত। তবে ভোটগ্রহণের শুরুতেই বিভিন্ন জায়গায় সংঘর্ষের ঘটনা ঘটেছে।

বরগুনার পাথরঘাটা উপজেলা চেয়ারম্যান রফিকুল ইসলাম রিপনের নেতৃত্বে চরদোয়ানী, নাচনাপাড়া ও কাঁঠালতলী ইউনিয়নের সব ভোট কেন্দ্র দখল করে নিয়েছে আওয়ামী লীগ। এছাড়া অন্যান্য ইউনিয়নেও বিভিন্ন কেন্দ্র দখল করে নৌকা প্রতীকে সিল মারছে আওয়ামী লীগ নেতাকর্মীরা। বেলা ১১ টার আগেই তারা উক্ত ইউনিয়নগুলো কেন্দ্র দখল করে নিয়ে যায়।

চরদোয়ানী ইউনিয়নে বিএনপি প্রার্থী কামরুল ইসলাম অভিযোগ করে শীর্ষ নিউজকে বলেন, আওয়ামী লীগের লোকজন জোর করে সবগুলো কেন্দ্র দখল করে নিয়ে গেছে। আমি মৌখিকভাবে রিটার্নিং অফিসারসহ সংশ্লিষ্টদেরকে বিষয়টি জানিয়েছি।

নাচনাপাড়া ইউনিয়নে বিএনপি প্রার্থী কামরুজ্জামান শীর্ষ নিউজকে বলেন, উপজেলা চেয়ারম্যান রফিকুল ইসলাম রিপনের নেতৃত্বে আওয়ামী লীগের সন্ত্রাসীরা আমার ইউনিয়নের সবগুলো কেন্দ্র সকাল সাড়ে ১০ টার আগেই দখল করে নিয়ে গেছে। তিনি বলেন, ডিসি, রিটার্নিং অফিসারসহ সংশ্লিষ্ট সকলকে বলেছি কিন্তু কোনো কাজ হচ্ছে না। প্রশাসনের সহযোগিতায় আওয়ামী সন্ত্রাসীরা এসব করছে।

এদিকে ভোলার চরফ্যাশন ও মনপুরার ৮টি ইউনিয়নের সবগুলো কেন্দ্র দখল করে প্রকাশ্যে নৌকা প্রতীকে সীল মারছে বলে আ’লীগ কর্মীদের বিরুদ্ধে অভিযোগ পাওয়া গেছে।

সকাল ৮টা থেকে ভোট গ্রহন শুরু হলে এক ঘন্টা পর্যন্ত স্বাভাবিক নিয়মেই ভোট গ্রহন চলে। সকাল ৯টার পর থেকেই চরমাদ্রাজ, এওয়াজপুর, জাহানপুর, হাজারীগঞ্জ, ঢালচরও নজরুল নগর ইউনিয়নের সবগুলো কেন্দ্র থেকে বিএনপি মনোনীত ধানের শীষ প্রতীকের এজেন্টদের বের করে দিয়ে প্রিজাইডিং ও পুলিশের সহায়তায় আ’লীগ কর্মীরা নৌকা প্রতীকে প্রকাশ্যে সীল মারে।

এছাড়া চরফ্যাশনের চরকলমী ইউনিয়নের ৯টি কেন্দ্রে ভোট গ্রহন সকাল ৮টায় শুরু হওয়ার সঙ্গে সঙ্গে কেন্দ্রগুলো দখলে নিয়ে আ’লীগ কর্মীরা প্রকাশ্য সীল মারছে বলে চরকলমী ইউনিয়নের বিএনপি মনোনীত চেয়ারম্যান প্রার্থী ও বর্তমান চেয়ারম্যান রেজাউল করিম হাওলাদার অভিযোগ করেছেন।

এদিকে মনপুরা উপজেলার হাজীরহাট ইউনিয়নে বিএনপি মনোনীত প্রার্থী মফিজুল ইসলাম মিলন মাতব্বরের এজেন্টদের কেন্দ্র থেকে বের করে দিয়ে কেন্দ্র দখল করে আ’লীগ কর্মীরা নৌকা প্রতীকে সীল মারছে বলে উপজেলা বিএনপি’র সভাপতি সামছুদ্দিন বাচ্চু চৌধুরী অভিযোগ করেছেন।

অপরদিকে বিএনপি মনোনীত চেয়ারম্যান প্রার্থীরা জানান, আ’লীগ প্রার্থীদের পক্ষ থেকে প্রকাশ্য সীল মারার বিষয়ে উপজেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, উপজেলা নির্বাচন অফিসার ও রিটার্নিং অফিসারদের নিকট অভিযোগ করলেও তারা কোন ব্যবস্থা গ্রহন করেননি। সংশ্লিষ্ট অফিসাররা ফোন রিসিভ করছেন না বলে ও অভিযোগ রয়েছে।

সাতক্ষীরায় কুমিরায় একটি কেন্দ্র দখলের চেষ্টার সময় পুলিশের গুলিতে ২ জন আহত হয়েছে। এদিকে লক্ষ্মীপুরের হাজিরায় কেন্দ্র দখল নিয়ে দুই গ্র“পের সংঘর্ষে ৩ জন আহত হয়েছে। লক্ষ্মীপুরের কমলনগর হাজিরহাটে মিল্লাত একাডেমি কেন্দ্রে প্রিজাইডিং অফিসারের সামনেই প্রকাশ্যে জাল ভোট দিচ্ছে নৌকার সমর্থকরা। সকাল সাড়ে ১০ টার দিকে আওয়ামী লীগ কর্মীরা জোর করে কেন্দ্র করে নৌকা প্রতীকে প্রকাশ্যে সিল মারছে।

এছাড়া শেরপুরের কলসপুরে একটি কেন্দ্রে আধিপত্য বিস্তার নিয়ে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ হয়েছে। এতে কমপক্ষে ৪ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। বরিশালের কড়াপুরে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে একটি কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে। লক্ষ্মীপুরের তোরাগঞ্জে কেন্দ্র দখল নিয়ে সংঘর্ষ ও বোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে ৭ জন আহত হয়েছে। ঘটনাস্থল থেকে আটক করা হয়েছে ২ জনকে।

দেশে প্রথমবারের মতো ইউপি নির্বাচন দলীয় প্রতীকে হচ্ছে। নির্বাচনে আওয়ামী লীগ, বিএনপিসহ ১৪টি দল প্রার্থী দিয়েছে। নির্বাচনে প্রায় ২ লাখ ফোর্স মোতায়েন করেছে নির্বাচন কমিশন (ইসি)। প্রথম ধাপের এ নির্বাচনে আজ হচ্ছে ৭১৭টি ইউপির ভোট। এতে প্রায় সোয়া কোটি ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাচ্ছেন। নির্বাচন পর্যবেক্ষণে মাঠে রয়েছে প্রায় ৩ হাজার সাংবাদিক ও কয়েক হাজার পর্যবেক্ষক। এবার কোনো বিদেশি পর্যবেক্ষক আসেনি। নির্বাচনে ৬ হাজার ৯৮৭টি কেন্দ্রে ভোটগ্রহণ করা হচ্ছে। এতে চেয়ারম্যান পদে ৩ হাজার ৪৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এছাড়া সংরক্ষিত পদে ৭ হাজার ৫৭৫ জন ও সাধারণ সদস্য পদে ২৫ হাজার ৮৪৭ জন প্রার্থী নির্বাচনী মাঠে রয়েছেন।

শীর্ষ নিউজ/সবর - See more at: http://www.sheershanewsbd.com/2016/03/2 … s3WCs.dpuf