টপিকঃ জিয়া মুজিব আদর্শ ও বর্তমান বিএনপি আওয়ামীলীগ ।

পৌরসভা নির্বাচনে বিএনপির অংশ নেয়া বিএনপির জন্য খুবই গুরত্বপূর্ণ ছিলো । তৃনমূল বিএনপিকে বাচাঁতে এর কোনো বিকল্প ছিল না । কথা হলো দল হিসেবে বিএনপির এখন যে অবস্থা তার জন্য কে দায়ি । কয়দিন আগে মবিন সাহেব পদত্যাগ। করে বলেছেন বিএনপি এখন আর জিয়ার আদর্শে চলে না । কথা সত্যি বিএনপি আওয়ামীলীগ কেউ ঐ এখন জিয়া বা মুজিবের আদর্শে চলে না । এখন কথা হলো এই আদর্শ পরিবর্তনটা কি ভুল ? আমার তা মনে হয় না । পৃথিবী এখন অনেক বদলে গেছে । গত ৭০ দশকের চিন্তাধারা এখন সত্যি গত হয়ে গেছে । এখন আদর্শ পরিবর্তন হবে,কর্ম পদ্ধতি পাল্টাবে এটাই স্বাভাবিক । কথা হলো পাল্টে যাওয়া আদর্শটা কেমন,জনগন কতোটা জানে এবং কিভাবে নিচ্ছে তা দেখা । মজাটা হলো ২ দল ঐ এখনো কাগজে কলমে এই পরিবর্তনটা কোথাও লিখছে না । কিন্তু কাজের মাধ্যমে মৌখিক ভাবে এই পরিবর্তনটা হয়ে যাচ্ছে । বোধয় দল গুলো এই পরিবর্তন গুলো কে এখনো গবেষনাগারের বিষয় বলে কাগজে কলমে আনছে না । কি কি বদলেছে ২ দলে তা একটু সংক্ষেপে দেখি ।
আওয়ামীলীগঃ যেহেতু এখন এই দলটি ক্ষমতায় তা এদের কার্যক্রম যেমন বেশি। পবিকর্তনটাও চোখে পড়ার মতো । পরিবর্তনটা হচ্ছে মূলতো শেখ হাসিনার একক নির্দেশেই । ধর্মতে এই দলটি ব্যাপক পরিবর্তন এনে এখন মধ্যপন্থী দল হয়েছে । ধর্ম নিরপেক্ষতায় এখন আর নাই দলটিতে । এখন এরা সবার ধর্ম পালনের সমঅধিকারের কথা বলে । নিরপেক্ষতা আর সম অধিকার ভিন্ন ব্যাপার । পররাষ্ট্র নীতিতে পরিবর্তন এনেছে । মধ্যপ্রাচ্যের সাথে ভালো একটা সম্পর্ক হয়েছে । কেউ কেউ বলে এই জন্যেই ব্লাগারদের বিচারে এতো গরিমসি।তাছাড়া সম্প্রতি যুদ্ধঅপরাধীদের ফাসিঁ নিয়ে যুক্তরাষ্ট্রের সন্তুষ্টি একটা বড় বিষয় । অর্থনীতিতেও পরিবর্তন হয়েছে । এখন আর রাষ্ট্রীয় কলকারখানা নিয়ে দলটি কথা বলে না ।
বিএনপিঃ এদের মূল পরিবর্তনটা হয়েছে ২০০১ থেকে ২০০৬ এর মাঝে।পুরোটাই তারেক রহমানের করা ছিলো । ধর্ম নিয়ে এই দলটির মত ব্যাপক পাল্টেছে । ডানপন্থিদের সাথে সম্পর্কের কারনে দলটি মধ্যপন্থা বাদ দিয়ে ডানপন্থিদের দিকে এগিয়েছে । যার ফল পড়েছেল পররাষ্ট্রনীতিতেও । পাকিস্থানের মধ্যস্ততায় মুলত অন্যদের সাথে সম্পর্ক ঠিক করতো দলটি । যা এখনও দলটিকে ভোগায় । সংস্কৃতিতেও দলটির পরিবর্তন এনেছিল যেটা পুরো কাঠামোর উপর দারাবার আগেই দলটি ক্ষমতা হারায় । যাই হোক বিএনপির ভুলটা ছিলো এখানেই যে এই আদর্শের টার্গেট ভোটার বাংলাদেশে খুব কম আর বিএনপি বোধয় বোঝে নাই যে আমেরিকার ১/১১  এর পর বিভিন্ন  যুদ্ধে জড়িয়ে যাবার ফলে যে মুসলিম জিহাদি ক্রেজ তৈরি হয়েছিল মধ্যপাচ্যে তা বাংলাদেশে সম্ভব নয় ।

Re: জিয়া মুজিব আদর্শ ও বর্তমান বিএনপি আওয়ামীলীগ ।

ঢাকার চিরকুট লিখেছেন:

পৌরসভা নির্বাচনে বিএনপির অংশ নেয়া বিএনপির জন্য খুবই গুরত্বপূর্ণ ছিলো ।

বিএনপির যে  বা যারা জয়লাভ করবে, পরবর্তিতে তাদের নামে মামলা হয়ে তাদেরকে সাময়িক ভাবে বরখাস্ত করা হবে, যেমন করা হয়েছে সকল সিটি কর্পোরেশন মেয়রদের ও বিভিন্ন পৌর মেয়রদের বেলায়

"We want Justice for Adnan Tasin"