সর্বশেষ সম্পাদনা করেছেন নিয়াজ মূর্শেদ (১১-১১-২০১৫ ১৬:৫৫)

টপিকঃ সংসদ এলাকায় থাকছে না জিয়ার কবর ও বিভিন্ন রাজাকারদের কবর।

সংসদ এলাকায় কিভাবে খান-এ-সবুর ও শাহ আজিজের মতো প্রতিষ্ঠিত রাজাকারদের কবর থাকে সেটাই আশ্চর্য। মনে হচ্ছে এই 'জাতীয় কবরস্থানে' জিয়ার কবর ছাড়া বেশির ভাগ রাজাকারদের কবর।

সংসদ এলাকায় থাকছে না জিয়ার কবর

আরও সাত কবর: পঁচাত্তর-পরবর্তী সময় থেকে ১৯৮২ সাল পর্যন্ত আটজন নেতা ও বিশিষ্ট ব্যক্তিকে জাতীয় সংসদ ভবন এলাকায় কবর দেওয়া হয়েছে। তাঁদের মধ্যে মানিক মিয়া অ্যাভিনিউয়ের পশ্চিম প্রান্তে পাঁচ বিঘা জমিতে ‘জাতীয় কবরস্থান’ নাম দিয়ে সাতজনকে সমাহিত করা হয়।
সরেজমিনে দেখা যায়, সাতটির মধ্যে দুটি কবরের নামফলক নেই। তত্ত্বাবধায়ক আকবর হোসেন জানালেন, তাঁরা হলেন আবদুস সাত্তার ও শাহ আজিজ। তমিজউদ্দীন খান এবং খান এ সবুরের কবর শুধু পাকা করা হয়েছে। অন্যদের নাম, জন্ম ও মৃত্যুর সময় লেখা আছে সাইনবোর্ডে।

http://www.prothom-alo.com/bangladesh/a … 0#comments

জেনে নিই খান এ সবুর কে ছিলেন।

খান-এ-সবুর

খান-এ-সবুর একজন বাংলাদেশি রাজনীতিবিদ এবং ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতার বিরুদ্ধে অবস্থান নেন।

খান সবুর বাংলাদেশের স্বাধীনতার বিরুদ্ধে অবস্থান নিয়ে এবং জামাতে ইসলামীর শীর্ষ নেতাদের সাথে মুক্তিবাহিনির বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলেন।

১৯৭১ সালে, ঢাকায় পাকিস্তানের প্রতিরক্ষা দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে মুসলিম লীগ নেতা খান এ. সবুর বলেন, “পাক-ভারত যুদ্ধ বাধলে তা বিশ্বযুদ্ধে রূপ নেবে। ভারত পাকিস্তানের দুর্ধর্ষ সেনাবাহিনীকে মোকাবেলা করতে পারবে না বলেই পূর্ব পাকিস্তানে মুক্তিবাহিনীর নামে পঞ্চম বাহিনী গড়ে তুলেছে। মুক্তিবাহিনী কাদের বিরুদ্ধে লড়ছে? দেশতো মুক্ত।“

https://bn.wikipedia.org/wiki/%E0%A6%96 … 1%E0%A6%B0

Re: সংসদ এলাকায় থাকছে না জিয়ার কবর ও বিভিন্ন রাজাকারদের কবর।

এইসব হলো নোংরামি, ভাবিস্যৎ রাজনিতির জন্য এটা ক্ষতি কর, এখন যারা ক্ষমতায় আছেন তারা পারেন সবই করতে, কিন্ত বিএনপি যদি ২০~৩০ বৎসর পরে ক্ষমতায় আসে তবে তারা যদি এই প্রতিহিংসার জবাব এই ভাবে দেয় , অন্য কারো কবর যদি সরিয়ে ফেলে তখন?

Re: সংসদ এলাকায় থাকছে না জিয়ার কবর ও বিভিন্ন রাজাকারদের কবর।

রাজনীতি করা ভালো কিন্তু মৃত ব্যাক্তির লাশ নিয়ে রাজনীতি করা ভালো না। এতে আমাদের সমাজ কলুষিত হবে এবং রাজনীতি কলংকিত হবে। আসুন আমরা এই হানাহানির রাজনীতি, প্রতি-হিংসার রাজনীতি ত্যাগ করি।

Do you know How to make money ?