সর্বশেষ সম্পাদনা করেছেন পরিবেশ প্রকৌশলী (১৬-০৯-২০১৫ ০৯:৫১)

টপিকঃ এক ফোঁটা পরিবেশ প্রকৌশল - ভূগর্ভে ময়লা পানি নিষ্কাশন

যেসব এলাকায় বাড়িঘরের আশেপাশে কিছু ফাঁকা জমি থাকে, অর্থাৎ অপেক্ষাকৃত কম ঘনবসতিপূর্ণ এলাকায় পানি নিষ্কাশনের জন্য সাধারণত ড্রেনেজ ব্যবস্থা গড়ে ওঠে না। তাই অন্য কোন উপায় না পেয়ে সেখানে মানুষজন সোকওয়েল বা অনুরূপ গর্তে পানি নিষ্কাশন করেন। এতে সমস্যা হয় যে, সরাসরি দূষিত পানি ভূগর্ভে প্রবেশ করিয়ে সেখানকার পানির নিরাপত্তা হুমকীর মুখে ফেলা হয়। কারণ ঐ স্তরের পানিই আবার আমরা নলকূপের সাহায্যে তুলে ব্যবহার করি।

যদিও নলকূপ এবং সোকওয়েলের দূরত্বের মধ্যবর্তী জায়গায় বালুর মধ্য দিয়ে প্রবাহিত হয়ে ময়লা পানি বেশ ভালই ফিল্টার হয়ে যায়, তবুও আমাদের জন্য এটা একটা সিরিয়াস রিস্ক। তাই এমন ক্ষেত্রে ভূগর্ভে পানি প্রবেশ করানোর আগেই যদি ফিল্টার-টিল্টার করে পানিকে শোধন করে নেয়া যায় তাহলে বেশ ভাল হয়। নিচে এমনই একটা পদ্ধতির চিত্র দেয়া হল।

এই ধরণের পদ্ধতির আকার কত বড় হবে সেটা পানির দূষণের মাত্রা এবং পানির পরিমানের উপর নির্ভরশীল। তবে একটা পরিবারের জন্য সিস্টেমে এটা হয়তো সর্বোচ্চ ৪ ফুট গভীর ও ৪ ফুট চওড়া হতে পারে। দৈর্ঘ্য হয়তো ১০ ফুটের একটু বেশি দেয়া যেতে পারে। এর চেয়ে কম দিলেও সেটা অন্তত সোকওয়েলের চেয়ে নিরাপদ সমাধান দিবে।

চিত্রের সর্বডানে পানি বের হয়ে বাগানের সেঁচের কাজে লাগানোর বিকল্প রাখা যেতে পারে। আর কয়লার অংশটুকু অপশনাল -- পানিতে বিষাক্ত ধাতূ থাকলে কয়লা সেটা শোষণ করে নেয়।

চিত্রটি লিব্রে অফিস ড্র দিয়ে প্রস্তুত করা হয়েছে।

https://lh3.googleusercontent.com/7tBr7vvJzgXUanFeRnOT1uf_eOExiema5TzFlU68yCdtaB9axt0BFoPhgMR8cZX-DmXOt7E00o1OtnJQApI8fVLeAxCtXtDbNuTorBYpxrUGjr7wKsqgQ5Vl3fkkAQiK14Pg3CXtepFqWzM4cGzWbLfqbqtuzW2uHI1XEafXMPIyi3NldhLBzcGowiJmEeKv0HWflMk_62MIyEYOfFAwXHruutOAwjoQyWCNLS91ydWCYJOwPzvsRT-s_bdkDq_hckPYAHJaap2TEbABTzPGfA1RazAjOkDUsmf1rgVx_qnTF26IrZuEKugTM8ui_QkCe1oB_figfPyXSaxqr7zp4qDIBFMcQQUuPkePssCsJwbnIMi_6s_oxkCydCyMFhRreaGVALNan503tUAJrGpUskYTOkDekM6cGioCrDEe_usa7f755vusNykWU151KkWqmu9iW0XKafCB7h_bJwrjOf-yNXECHXIB1NfmPdf2c_Cw6D_4H-jAlUkGLHqHXSYHcDLENI3aUCtwin8bvQYrRDuqckdC16BHI_WmLCyvPd0=w934-h641-no

এরকম না হলেও কাছাকাছি একটা সিস্টেমের ভিডিও দেখতে পারেন (ভারতে)

পরিবেশ প্রকৌশলী'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

Re: এক ফোঁটা পরিবেশ প্রকৌশল - ভূগর্ভে ময়লা পানি নিষ্কাশন

খুবই প্রয়োজনীয় আর নতুন পোস্ট।
নতুন কিছু জানলাম

আল্লাহ আমাকে কবূল করুন

Re: এক ফোঁটা পরিবেশ প্রকৌশল - ভূগর্ভে ময়লা পানি নিষ্কাশন

বাহ, সুন্দর সিস্টেম। বাংলাদেশে কোথাও কি এ ধরনের সিস্টেম ব্যবহার করা হয়?

আমার সকল টপিক

কোনো কিছু বলার নেই আজ আর...

Re: এক ফোঁটা পরিবেশ প্রকৌশল - ভূগর্ভে ময়লা পানি নিষ্কাশন

ঢাকা এবং এর আশেপাশে একফোঁটা জায়গাও খালি পাওয়া মুশকিল

এক টুনিতে টুনটুনালো সাত রানির নাক কাঁটালো

Re: এক ফোঁটা পরিবেশ প্রকৌশল - ভূগর্ভে ময়লা পানি নিষ্কাশন

সুন্দর পোষ্ট

জাযাল্লাহু আন্না মুহাম্মাদান মাহুয়া আহলুহু......
এই মেঘ এই রোদ্দুর

সর্বশেষ সম্পাদনা করেছেন আরিফ হাসান (১৬-০৯-২০১৫ ২১:০৫)

Re: এক ফোঁটা পরিবেশ প্রকৌশল - ভূগর্ভে ময়লা পানি নিষ্কাশন

ভাল প্রযুক্তি। আচ্ছা, কিছু লোক তাদের টয়লেটের দূষিত পানি সরাসরি মাটির গভীরে কুয়ার মত করে (৪০-৫০ ফুট) পৌছে দিচ্ছে। লেয়ার নিচে থাকায় মাটি ঐ পানি শুষে নিচ্ছে। এভাবে নাকি সেপটিক ট্যাংক কখনো ভরে যাবে না। এ পদ্ধতিটা কতটা ঝুঁকিপূর্ণ? এর প্রভাব পড়তে কেমন সময় লাগতে পারে? আবার এর পাশেই ২২০-২৪০ ফিট গভীর থেকে খাওয়ার পানি তোলা হচ্ছে। এ বিষয়ে কিছু বলেন।

আলহামদুলিল্লাহ!

Re: এক ফোঁটা পরিবেশ প্রকৌশল - ভূগর্ভে ময়লা পানি নিষ্কাশন

চমৎকার প্রস্তাবনা.....কিন্তু বাস্তবতা বড়ই নিমর্ম। বুড়িগঙ্গা,তুরাগ সহ ঢাকার আশেপাশের নদীগুলো দেখলেই বোঝা যায়.......ইন্ডাষ্ট্রিগুলো আমাদের কিভাবে দিনে দিনে দুষিত করে পুরা দেশটাকে একটা বজর্্যের আধার বানিয়ে ফেলছে।
ঢাকায় থাকতে গামেন্টসর্-টেক্সটাইল শিল্পের সঙ্গে কাজের সুত্রে আমি আরো কনফিউজড.......আসলেই কি এই গামের্ন্সট-টেক্সটাই শিল্প এদেশের জন্য আশিবর্াদ না অভিশাপ। প্রতিটি গার্মেন্টস, টেক্সটাইলে ওয়াশের জন্য বিভিন্ন কেমিকেল ব্যাবহার করা হয়.........যদিও নিয়মানুযায়ী এই শিল্প বজ্যর্ শোধনের পরে ড্রেনে বা নদীতে যাওয়ার কথা......কিন্তু সেই শেধন প্রক্রিয়াটা বেশ ব্যায়বহুল হওয়ায় ১% কারখানাও নিয়মের ধার ধরেনা, আইনের চাপে সবাই হয়তো দেখানোর জন্য ইটিপি তৈরী করে থাকে......কিন্তু কেউই সেটা সুষ্ঠ ব্যাবহার করেনা। সবচেয়ে আতংকের কথা হচ্ছে, এমনও শুনেছি, এই বিষ মেশানো টেক্সাইলের বজ্যর্ সরাসরী ড্রেনে না দিয়ে কেউ কেউ উচ্চ ক্ষমতার পাম্প দিয়ে সেগুলোকে সরাসরি ভূগভর্ে পাঠিয়ে দিচ্ছে।
এমন নয়......এগুলো শুধু আমিই জানি.......মন্ত্রনালয় সহ সবাই জানে কি হচ্ছে.........একটা টেক্সাইলে পূনর্মাত্রায় ইটিপি চালালে শুধু কেমিকেল বাবদই ৪০-৫০ লাখ টাকা লাগার কথা.......কিন্তু আমাদের ভ্রাম্যমান আদালত কালে ভদ্রে লোক দেখানো অভিজানে এদের জরিমানা করে পঞ্চাশ হাজার থেকে এক লাখ টাকা......।
তাই এমন ভয়ংকর পরিবেশ দুষনের পরে পরিবেশের জন্য আপ্নার এমন প্রচেষ্টা দেখে আরো খারাপ লাগে......আপ্নার জন্য এদেশ উপযুক্ত নয়......কিংবা আপ্নি এদেশের উপযুক্ত নন।

টিপসই দিবার চাই....স্বাক্ষর দিতে পারিনা......

সর্বশেষ সম্পাদনা করেছেন সদস্য_১ (১৬-০৯-২০১৫ ১৯:৪৭)

Re: এক ফোঁটা পরিবেশ প্রকৌশল - ভূগর্ভে ময়লা পানি নিষ্কাশন

চমৎকার টপিক।

আচ্ছা ছবিতে দেখানো বালুর স্তরটা কি ট্রু স্কেলে (কুপের দৈর্ঘের সাথে তুলনা করে)? মানে কুপের দৈর্ঘ্য ১০ ফুট হলে ফিল্টার অংশটার (বালু/নুড়ি) দৈর্ঘ্য হবে ৭/৮ ফুট। অন্য দিকে ভুগর্ভের বালুর স্তর হওয়ার কথা কয়েকশ ফুট (অনুমান করলাম) সে হিসেবে, প্রাকৃতিক ফিল্টারে উপর এই বারতি ফিল্টার অগ্রাজ্য করার মত নয় কি? অবশ্য ফিল্টারে কয়লা পাথারের ইফেক্টটা অনেক বেশিও হতে পারে, যেহেতু প্রাকৃতিক ভাবে সব যায়গায় কয়লা পাথর থাকার কথা নয়। সম্ভব হলে আরেকটু ব্যাখ্যা করুন।


কাহিনী হল পুরো প্রকল্পে প্রত্যক্ষ কোন লাভ নাই। tongue কম্পোস্ট অথবা বায়ো প্লান্টে পরিবেশ রক্ষার পাশা পাশি প্রত্যক্ষ ভাবে সার অথাবা ইলেক্ট্রিসিটি বা এধরেনর বাই প্রডাক্ট পাওয়ায়। ওগুলোর মুলা ঝুলিয়ে পাবলিককে সাধারনত প্রকল্পমুখী করা হয়। শুধু পরিবেশ বাচানোর খাতিরে কুটাগাছ নাড়তেও স্থুলভাগ পাবলিক প্রস্তুত নয়। বাংলাদেশতো দুর ইউরোপ আমেরিকাতেও একই অবস্থা। যেমন ইলেক্ট্রিক গাড়ি কিনতে গেলে পাবলিক হিসেব করে ৫ বছরে কত টাকার তেল খরচ বাচবে। গাড়ির দামের ব্যাবধান যদি সেই টাকার চেয়ে একটুও বেশী হয় তাহলে পাবলিক আর ওটার প্রতি আগ্রহী হয় না। কিন্তু ফ্যাক্ট যে একটা সাথে আরেকটার তুলনাই করা উচিত নয়, যে একটা পরিবেশ বাচাচ্ছে অন্যটা পরিবেশ ডোবাচ্ছে ওটা কেউ ভাবে না। নিজের টাকা/শ্রম দিয়ে পরিবেশ বাচাবো? বোকা নাকি! এই হল অবস্থা  sad

সর্বশেষ সম্পাদনা করেছেন পরিবেশ প্রকৌশলী (১৬-০৯-২০১৫ ২১:২৪)

Re: এক ফোঁটা পরিবেশ প্রকৌশল - ভূগর্ভে ময়লা পানি নিষ্কাশন

সকলের মন্তব্যের আলাদাভাবে প্রতিক্রিয়া জানাতে অপারগতার জন্য ক্ষমাপ্রার্থী। সংক্ষেপে কিছু বিষয় পরিষ্কার করি --

-- এটা গৃহস্থালীর সাধারণ ময়লা পানি (যেমন কাপড় ধোয়া, বেসিন) পরিশোধনের জন্য মফস্বল বা গ্রামাঞ্চলে প্রযোজ্য।
-- শহরে এটা করার মত জায়গা নাই + অনেকগুলো এ্যাপার্টমেন্ট থেকে যে পরিমান পানি আসবে সেটা এভাবে পরিশোধন করার জন্য আলাদা নকশা করা আছে। থিসিসটা পাবলিশ হলে পরে সেটার বাংলা ভার্সন দেব। ডেমো প্রজেক্টের (পাইলট) ছবি দিতে পারবো হয়তো।
-- কল-কারখানার অপেক্ষাকৃত বেশি ঘন ও বিষাক্ত বর্জ্যের জন্য এটা কাজ করবে না।
(মূল পোস্টের প্রথম প্যারাগ্রাফেই বিষয়টা পরিষ্কার হওয়া উচিত ছিল -- যা হোক ভাষার দূর্বলতা কারনে হয়নি হয়তো- এটা আমার ব্যর্থতা)

-- এখানে নুড়ি পাথরের ফিল্টারকে মেকানিকাল ফিল্টার হিসেবে কাজ করার জন্য যতটা না ব্যবহার করা হয়েছে তার চেয়ে বেশি জৈব ফিল্টার হিসেবে ব্যবহার করা হচ্ছে, বাতাস ও ময়লা পানির সংস্পর্শে এই কনাগুলোর পৃষ্ঠদেশে অনেক ব্যাকটেরিয়া জন্মাবে যা এখানকার জৈব বর্জ্যকে পরিশোধন করবে; আর গাছগুলো পানি থেকে পুষ্টিদ্রব্য টেনে নেবে -- কেউ আগ্রহী হলে Subsurface flow wetland লিখে গুগলে খুঁজে আরো বিস্তারিত মেকানিজম পড়ে দেখতে পারেন।  smile
-- সাথের ভিডিওটা দেখতে পারেন। ওখানে পরিশোধিত পানিতে চাইলে মাছ ছাড়া যেতে পারে কিংবা ভূগর্ভের স্তর রিচার্জ করা যেতে পারে, কিংবা জলাশয়ে ছেড়ে দেয়া যেতে পারে।

১০

Re: এক ফোঁটা পরিবেশ প্রকৌশল - ভূগর্ভে ময়লা পানি নিষ্কাশন

চমৎকার একটা আইডিয়া তবে এর ব্যপক ব্যবহারে আমরা মনে হয় কখনোই এগিয়ে আসবো না।

এখনো অনেক অজানা ভাষার অচেনা শব্দের মত এই পৃথিবীর অনেক কিছুই অজানা-অচেনা রয়ে গেছে!! পৃথিবীতে কত অপূর্ব রহস্য লুকিয়ে আছে- যারা দেখতে চায় তাদের নিমন্ত্রণ।

১১ সর্বশেষ সম্পাদনা করেছেন গৃহী জাহিদ (১৭-০৯-২০১৫ ০৩:০০)

Re: এক ফোঁটা পরিবেশ প্রকৌশল - ভূগর্ভে ময়লা পানি নিষ্কাশন

এক্কেবারে নতুন আইডিয়া! এভাবেও যে  সম্ভব,  আলোচনা না  হ'লে জানতেই পারতাম না ! ধন্যবাদ।