টপিকঃ ব্যাংক থেকে টাকা সরিয়ে ফেলছে ইউনিপে টু ইউ

ফোরামের বিনিয়োগ কারীরা সাবধান হোন, বেশি দেরি হয়ে যাওযার আগেই।

ব্যাংক থেকে টাকা সরিয়ে ফেলছে ইউনিপে টু ইউ

আশরাফুল ইসলাম
দুর্নীতি দমন কমিশন (দুদক) ম্মালা করার পরের দিনই বিভিন্ন ব্যাংক থেকে টাকা তুলে নিচ্ছে মুদ্রাপাচারের অভিযোগে অভিযুক্ত মাল্টি লেভেল মার্কেটিং (এমএলএম) সংস্খা ইউনিপে টু ইউ বাংলাদেশ লিমিটেড। বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, গতকাল দ্বিতীয় প্রজন্মের একটি ব্যাংক থেকে ৬০ কোটি টাকা তুলে নিয়েছে। আর তৃতীয় প্রজন্মের একটি ব্যাংক থেকে টাকা তুলতে দেয়নি ব্যাংকটি। অন্য দিকে নতুন প্রজন্মের আরো একটি ব্যাংক থেকে ১৯ কোটি টাকা তুলে নেয়ার জন্য চেক দিলেও চেক নগদায়ন করেনি ব্যাংক। তবে আইনগত কোনো জটিলতা না থাকায় ব্যাংকগুলো টাকা দিতে বাধ্য থাকবে বলে জানিয়েছেন একটি ব্যাংকের ব্যবস্খাপনা পরিচালক।
সূত্র জানিয়েছে, দুদক’র আগে ইউনিপে টু ইউ-এর বিভিন্ন ব্যাংকে থাকা অ্যাকাউন্ট নিু আদালতের নির্দেশে জব্দ করে। কিন্তু ইউনিপে টু ইউ উচ্চআদালত থেকে তা স্খগিতাদেশ নেয়। স্খাগিতাদেশের প্রথম মেয়াদ গত ১৬ জানুয়ারি শেষ হয়। পরে তারা উচ্চআদালত থেকে স্খাগিতাদেশের মেয়াদ আরো দুই সপ্তাহ বৃদ্ধি করার অনুমোদন নেয়।
গত মঙ্গলবার কোম্পানিটির বিরুদ্ধে মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। কোম্পানির চেয়ারম্যান মো: শহীদুজ্জামান শাহীন এবং ব্যবস্খাপনা পরিচালক মো: মুনতাসির হোসেনকে অভিযুক্ত করে দুদক’র সহকারী পরিচালক (এডি) মো: তৌফিকুল ইসলাম বাদি হয়ে শাহবাগ থানায় মামলাটি করেন। সরকারের তথ্যবিবরণী জারির ঠিক ৯ দিনের মাথায় মুদ্রাপাচারের মামলাটি করা হয়।
থানায় যোগাযোগ করা হলে উপপরিদর্শক (এসআই) নাসিমা জাহান মামলার বিষয়টি স্বীকার করেন। মামলার এজাহারে বলা হয়েছে, রেজিস্টার্ড অব জয়েন্ট স্টক কোম্পানিজ অ্যান্ড ফার্মস এ আমদানি-রফতানি ও মাল্টি লেভেল মার্কেটিং কোম্পানি হিসেবে নিবìধন করে ইউনিপে টু ইউ। অভিযুক্ত দুই ব্যক্তি বিনিয়োগের আইনকানুন না মেনেই ভারচুয়াল গোল্ড ক্রয়ে কথিত বিনিয়োগের কথা বলে এবং জনসাধারণকে অল্প সময়ের মধ্যে অধিক হারে মুনাফা দেয়ার মিথ্যা প্রলোভনে কোম্পানির অনুকূলে অর্থ জমা করতে প্ররোচিত করেন। তাদের প্রচার ও অপকৌশলে বিভ্রান্ত হয়ে আর্থিক লাভবান হওয়ার আশায় মানুষ ২০০৯ সালের নভেম্বর থেকে ২০১০ সালের সেপ্টেম্বর পর্যন্ত সিটি ব্যাংক নিউমার্কেট শাখা, এনসিসি ব্যাংক নারায়গঞ্জ শাখা ও ব্র্যাক ব্যাংক এলিফেন্ট রোড শাখার তিনটি হিসাবে ২৪৬ কোটি ৩০ লাখ ৪৫৪ টাকা জমা করে।
এজাহারে আরো বলা হয়েছে, অভিযুক্ত দুইজন খরচ দেখিয়ে ২৬ কোটি ১২ লাখ তিন হাজার ২০৭ টাকা উত্তোলন করে ব্যক্তিগত হিসেবে স্খানান্তর বা রূপান্তর করে, যা মানিলন্ডারিং প্রতিরোধ আইনে শস্তিযোগ্য অপরাধ।
বাংলাদেশ ব্যাংকের এক সূত্র জানিয়েছে, বিভিন্ন সময় পদক্ষেপ নেয়ায় কোম্পানিটি তিনবার তাদের নাম পরিবর্তন করে উচ্চ প্রলোভন দেখিয়ে মানুষের কাছ থেকে প্রায় ৬০০ কোটি টাকা তুলে নেয়ার প্রমাণ পেয়েছে বাংলাদেশ ব্যাংক। সম্প্রতি সরকার পদক্ষেপ নেয়ায় কোম্পানিগুলো সতর্ক হয়ে পড়ে।
সূত্র জানিয়েছে, উচ্চআদালত থেকে অ্যাকাউন্ট জব্দ করার ওপর স্খাগিতাদেশ দেয়ায় ব্যাংক থেকে টাকা উত্তোলন করার আইনগত কোনো পদক্ষেপ নেই। কিন্তু এক সাথে বিপুল পরিমাণ অর্থ উত্তোলন করতে গিয়ে বিপাকে পড়েছে তারা।
এ বিষয়ে দেশের দ্বিতীয় প্রজন্মের একটি ব্যাংকের এমডি জানিয়েছেন, এমনিতেই ব্যাংকিং খাতে তারল্য সঙ্কট চলছে। নগদ টাকার সরবরাহ কম থাকায় ব্যাংকগুলো আমদানির দায় পরিশোধ করতে পারছে না। ব্যাপক চাহিদা থাকলেও শুধু নগদ টাকার সঙ্কটের কারণে ব্যবসায়ীদের পণ্য আমদানির জন্য এলসি খুলতে পারছে না। এমনি পরিস্খিতিতে এক সাথে ১০০-১৫০ কোটি টাকার চাহিদা আসায় তারা বিপাকে পড়েছে। তবে, ইউনিপে’র টাকা পরিশোধে তাদের কোনো আইনগত বাধা নেই।
তবে বাংলাদেশ ব্যাংকের এক সূত্র জানিয়েছে, দুদক’র মামলায় দায়ীদের বিরুদ্ধে ব্যবস্খা গ্রহণ করলে আমানতকারীরা ক্ষতিপূরণ পাবেন। কিন্তু ব্যাংক থেকে টাকা সরিয়ে ফেললে তখন আমানতকারীদের টাকা ফেরত পেতে কষ্ট হবে। আর ব্যাংক থেকে টাকা তুলে নিতে না পারলে আমানতকারীদের টাকা ফেরত দিতে বাধ্য থাকবে।
এ বিষয়ে দেশের নতুন প্রজন্মের একটি ব্যাংকের এক কর্মকর্তা জানিয়েছেন, টাকা যাতে তুলে নিতে না পারে সে জন্য আমরা বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় রয়েছি। তবে বাংলাদেশ ব্যাংকের একজন কর্মকর্তা জানিয়েছেন, যতক্ষণ পর্যন্ত সরকারের পক্ষ থেকে কোনো নির্দেশনা না আসবে ততক্ষণ আমরা কোনো নির্দেশনা ব্যাংকগুলোকে দিতে পারব না।

Re: ব্যাংক থেকে টাকা সরিয়ে ফেলছে ইউনিপে টু ইউ

লোভীরা বারবারই  এধরনের প্রতারকের খপ্পরে পড়ে, তবুও হুস হয় না। ৪৬ কোটি ৩০ লাখ ৪৫৪ টাকা কি এমনিতেই পেয়েছে তারা....?

লেখাটি by 3.0 এর অধীনে প্রকাশিত

Re: ব্যাংক থেকে টাকা সরিয়ে ফেলছে ইউনিপে টু ইউ

আজব ব্যাপার-সেপার, আমি বুঝি না। কেমনে তারা ১০ মাসে টাকা দ্বিগুন করবে? আমাদের বৈদেশিক মুদ্রার রিজার্ভও তো প্রায় দেড় হাজার কোটি ডলারের মত, ঐটা ওরা দ্বিগুন করে দিক! mad

মানুষ অযথা কেন এত লোভী হয় বিচার বিবেচন ছাড়া!!

তামিম৬৯'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc 3.0 এর অধীনে প্রকাশিত

Re: ব্যাংক থেকে টাকা সরিয়ে ফেলছে ইউনিপে টু ইউ

যারা এসব কোম্পানীতে টাকা দেয় তাদের টাকা মাইর যাওয়ার পক্ষেই আমি।  hairpull

নেজাম লিখেছেন:

ফোরামের বিনিয়োগ কারীরা সাবধান হোন, বেশি দেরি হয়ে যাওযার আগেই

Re: ব্যাংক থেকে টাকা সরিয়ে ফেলছে ইউনিপে টু ইউ

লোভ আমাদের সবার মাঝেই কাজ করে, কিন্তু সাধারণ লোকেরা তাদের লোভকে নিয়ন্ত্রনে যখন ব্যর্থ হয় তখনই এইসব ফটকা কোম্পানি গুলো সুযোগ নেয়।

একই ব্যাপার শেয়ার বাজারের জন্য প্রযোজ্য। প্রযোজ্য ফোন কোম্পানিগুলোর 'এত টাকা কথা বললে এত্ত টাকা বোনাস' টাইপের অফারগুলোর জন্য।

Re: ব্যাংক থেকে টাকা সরিয়ে ফেলছে ইউনিপে টু ইউ

পুরান টপিকে কমেন্ট করার জন্য আন্তরিক দুঃখ প্রকাশ করছি।

তামিম৬৯ লিখেছেন:

আজব ব্যাপার-সেপার, আমি বুঝি না। কেমনে তারা ১০ মাসে টাকা দ্বিগুন করবে? আমাদের বৈদেশিক মুদ্রার রিজার্ভও তো প্রায় দেড় হাজার কোটি ডলারের মত, ঐটা ওরা দ্বিগুন করে দিক!

এটাতো অনেকদিন ১০ মাস ! কিন্ত MLM ৬মাসে দ্বিগুন দিচ্ছে পাবলিককে। ৬ কিস্তিতে টাকা সম্পুর্ণ পরিশোধ করছে। এটা কি করে সম্ভব !!

Re: ব্যাংক থেকে টাকা সরিয়ে ফেলছে ইউনিপে টু ইউ

আসলে কত কোম্পানি যে এরকম টাকা নিয়া লাপাত্তা হয়ে যায় এই দেশে তার কন হিসাব নাই । এমই ও এরকম অনেক কোম্পানিতে ছিলাম তারপর GCI a ট্রেডিং সুরু করলাম। এখন ভালই লাভ করতে পারি । অনেক সুযোগ সুবিধা পাচ্ছি এমই এখন । আর আমই লাভ ও করতে সক্ষম  ।

Re: ব্যাংক থেকে টাকা সরিয়ে ফেলছে ইউনিপে টু ইউ

kamal khan লিখেছেন:

আসলে কত কোম্পানি যে এরকম টাকা নিয়া লাপাত্তা হয়ে যায় এই দেশে তার কন হিসাব নাই । এমই ও এরকম অনেক কোম্পানিতে ছিলাম তারপর GCI a ট্রেডিং সুরু করলাম। এখন ভালই লাভ করতে পারি । অনেক সুযোগ সুবিধা পাচ্ছি এমই এখন । আর আমই লাভ ও করতে সক্ষম  ।

সমন্বয়ক নোট:  পুরানা টপিকে অপ্রয়োজনীয় মন্তব্য হতে বিরত থাকুন।