টপিকঃ ভাবনাগুলো

উম .........

ভাবছি কি লিখবো , লেখা একেবারে হাত থেকে উঠে গেছে । প্রতিবার ভাবি কিছু লিখবো কিন্তু ঠিক লেখা হয়ে উঠে না । অনেকবার লিখে আবার ব্যাকস্পেস দিয়ে কেটে দিয়েছি এই ভেবে " এইসব ছাই পাস কেউ পড়বে বুঝি ?  ডু সামথিং নিউ , ক্রিয়েটিভ । কিন্তু আবার দমে যাই , আবার মাঝে মাঝে নিজের লেখা নিজেই পড়ে হাসি , ছি ছি করি,  লজ্জা ও লাগে কিন্তু কি করা অই যে সময় এর সাথে সাথে সব্বাই পরিবর্তন হয় এটাই নিয়ম । আজ হাবিজাবি কিছু লিখব , যা মনে আসে তাই লিখব হয়ত লিখতে লিখতে অনেক কিছু হয়ে যাবে ঠিক নেই ।

আজকাল খেয়াল করেছি কারো সাথে কথা বলতে ভয় ভয় লাগে আমার । ইদানিং মাথার মেমোরি ঠিক ঠাক কাজ করছে না । জীবন যেভাবে যাচ্ছে ভালই । নিজের উপর কিছুদিন পরীক্ষা চালিয়ে দেখলাম আমাকে দিয়ে কিসসু হবে না । এই আমি একবার উদ্যমী হয়ে তীরে এসে তরী ডুবিয়ে দেই । কোনদিন রাতে ফিরে ভেবেছি সকালে  ফোন দিয়ে মাকে বলব ঝড় হয়েছিল , তুমি ভয় পাওনি ত মা ? কিন্তু সেই ফোন দিয়েছি ৪ দিন পর । এটা কিন্তু ঠিক হয়নি , নিজেকেই গাল দিয়ে আবার নিজেই ভুলগুলি করি । ব্যাপার না নেক্সট টাইম বলে আবার নিজেকে বুঝাই ।


মানুষের জীবন অনেক ক্ষুদ্র আর এই ক্ষুদ্র জীবনে মানুষের অনেক চাওয়া পাওয়া থাকে যা তার বেঁচে থাকার লিমিট ভুলে যায় । আমার , আমাদের স্বপ্ন গুলোও সেই ছোটকাল থেকে ক্ষুদ্র হয়ে এখন বিশাল আকার ধারন করেছে । কবি ঠিকই বলেছেন - বিন্দু বিন্দু জল হয়ে গেলো মহাসাগর । সেই ছোটবেলার একটা লাটিম থেকে শুরু করে আজ আই ফোন অথবা ম্যাকবুকে এসে পড়েছি , একবার ও কি ভেবেছি সেই এক্সাইটম্যান্ট যেরকম লাটিমের প্রতি ছিলো সেটা আদৌ ম্যাকবুকে আছি কি নাই ? আমার মনে হয় লাটিমটাই ভাল ছিল । একটা নতুন ডিভাইস হাতে আসার পর কয়েক ঘন্টা নাড়াচাড়া করলেই আর ভাল লাগে না তখন মনে হয় ধুর কি বানাইসে বা** । আর সেই  যে লাটিম হাতে পাওয়ার পর চিন্তায় থাকতাম একটা লত্তি বানাইতে হবে আর গজালটা আরো চোক্ষা ধার ধার করতে হবে যেনো এক কোপেই চাইলতা উইড়া যায় । লাটিমের কথা আনলাম কেন ? কি যেনো লিখছিলাম ! দেখসেন এই হচ্ছে অবস্থা । একটা এড হচ্ছে ইদানিং টিভিতে "ধন্যবাদ" সেখানে একজন মাটিতে কোপ না দিয়ে লাটিম হাতের তালুতে নিয়ে আসছে এবং মস্তিস্ক কোনভাবে আমার মাথায় সেটিই ঘুরছে । আমি এই কাজটা ভাল পারতাম এবং বিশ্বাস এখন ও পারব । এই যে আমি বড় হয়ে কি করব এই বিশ্বাস যদি আমাকে সেই লাটিম খেলার সময় কেউ মাথায় ঢুকিয়ে দিতো আজ অন্যজনের ক্রিয়েটিভিটি দেখে নিজেকে ও বলতাম এই কাজটা ভাল পারতাম এবং বিশ্বাস আগামিতে ও পারব ।


mcctuhin ভাইয়ের এই লেখাটা পড়ে একটা কমেন্ট করতে চেয়েছিলাম কিন্তু হল না , এখন এখানে বলে ফেলি । আমার প্রথম বইটি ছিলো ম্যাজিকের । এলাকার এক বড় ভাই ছিলেন নাম হাবীব তিনি  একদিন বই মেলায় নিয়ে গেলেন তারপর আমাকে একটা ম্যাজিক শিখুন নামে বই হাতে ধরিয়ে দিলেন । নতুন বই আর তার উপর ম্যাজিক,  আমি অনেক খুশি হয়েছিলাম । অনেকগুলো ম্যাজিক শিখেছিলাম তারপর ভাবতাম আমি অনেক বড় ম্যাজিশিয়ান হবো । বই থেকে আমার যেই ম্যাজিকটি সফল হয়েছিল সেটা হচ্ছে রুমালের ভেতর দিয়ে কয়েন বের করা । আমি কি করতাম বাসার আশেপাশের বাচ্চাদের নিয়ে আসতাম, বড়দের আসা নিষেধ কারন ম্যাজিক শিখে গেলে সমস্যা   tongue_smile । বাচ্চারা কিসসু বুঝতে পারত না খালি হাসতো  আর বলত " বাইয়া কেক খাবো , চক্কেত খাবো । এগুলো ম্যাজিকের লোভে আসে নাই আমি কেক চকোলেট এর লোভ দেখিয়ে আনসি  worried । তারপর এক বড় আপুর বুকসেলফ ভর্তি ভারি ভারি বই দেখে খুব লোভ জেগেছিলো পড়ার কিন্তু এত বড় বই কিভাবে পড়ব ? ছোট ছোট বই যা ও পেতাম সব নূরানি শিক্ষা , হাদিসের কথা ইত্যাদি । আবার বই নেবার আগে আপুকে অবশ্যই বলতে হবে , উনার বইয়ে হাত দেওয়া মানে উনার মাথায় চুইংগাম লাগানোর মতন ব্যাপার । অবশ্য উনার চোখে আমি কয়েকদিন পরই ভাল হয়ে উঠেছিলাম এবং এর জন্য অনেক কাঠখড় পোড়াইতে হইসে । অবশ্য সেই  সেলফের বই সবই পড়া হয়েছিলো আমার সেটার জন্য অনেক লম্বা গল্প বলতে হবে যা এই মুহূর্তে অসম্ভব sad ।  শেষটা টানি - আপুর সাথে এবার দেখা হয়েছিল , অনেকটা সাংসারিক হয়ে গেছেন । দু বাচ্চা আর জব নিয়ে বেশ হিমশিম খাচ্ছেন তার উপর সাহস নিয়ে বই প্রসঙ্গে বলেছিলাম " আপু নতুন বই কিনেছ ? " । আপু শুন্য চোখে চেয়ে বলেছিলো " সময় কোথায় বল " ।

আমি দুটো কারন পেয়েছি উনার বই পড়া থেকে মন উঠে যাবার জন্য -
১/ উনার সময় নেই
২/ হুমায়ন আহমেদ নেই ।

নিবন্ধিতঃ১১/০৩/২০০৯ ,নিয়মিতঃ১০/০৩/২০১১, প্রজন্মনুরাগীঃ১৯/০৫/২০১১ ,প্রজন্মাসক্তঃ২৬/০৯/২০১১,
পাঁড়ফোরামিকঃ২২/০৩/২০১২, প্রজন্ম গুরুঃ০৯/০৪/২০১২ ,পাঁড়-প্রাজন্মিকঃ২৭/০৮/২০১২,প্রজন্মাচার্যঃ০৪/০৩/২০১৪।
প্রেম দাও ,নাইলে বিষ দাও

Re: ভাবনাগুলো

তোমার লেখার হাত ভাল !  মাঝে মধ্যে লিখে অভ্যেসটা ধরে রাখ ৷

আর এ লেখাটা যাচ্ছেতাই ভাল হয়েছে ৷   thumbs_up

Re: ভাবনাগুলো

এইতো বেশ সুন্দর করে লিখেছেন  clap

IMDb; Phone: OnePlus 8T; PC: Windows 10 Pro 64-bit

Re: ভাবনাগুলো

ভালো লিখেছেন thumbs_up
পত্তে পত্তে আমারো ছোটবেলার বইপড়ার স্মৃতিগুলো মনে পড়ে গেল sad

ইট-কাঠ পাথরের মুখোশের আড়ালে,
বাধা ছিল মন কিছু স্বার্থের মায়াজালে...

Re: ভাবনাগুলো

আপনারা না আসলেই ................ একটু বেশি বেশি বলেন  blushing । যতদিন বাঁচবো দু কলম হলে ও এই ফোরামেই লিখব , কিছু না লিখি অন্তত কলমের ছবি দিয়ে দেবো  tongue


সবাইকে ধন্যবাদ উৎসাহ দেবার জন্য  hug

নিবন্ধিতঃ১১/০৩/২০০৯ ,নিয়মিতঃ১০/০৩/২০১১, প্রজন্মনুরাগীঃ১৯/০৫/২০১১ ,প্রজন্মাসক্তঃ২৬/০৯/২০১১,
পাঁড়ফোরামিকঃ২২/০৩/২০১২, প্রজন্ম গুরুঃ০৯/০৪/২০১২ ,পাঁড়-প্রাজন্মিকঃ২৭/০৮/২০১২,প্রজন্মাচার্যঃ০৪/০৩/২০১৪।
প্রেম দাও ,নাইলে বিষ দাও

Re: ভাবনাগুলো

Jemsbond লিখেছেন:

অনেকবার লিখে আবার ব্যাকস্পেস দিয়ে কেটে দিয়েছি এই ভেবে " এইসব ছাই পাস কেউ পড়বে বুঝি ?

এই ভাবে ব্যাকস্পেস দিয়ে কেটে  না দিলে আমরা হয়ত ফোরামে আপনার কাছ থেকে আরও ভাল ভাল লেখা পেতাম।আপনার লেখার হাত যে ভাল এটাতো আর নতুন করে বলা লাগবেনা।অনেকদিন পর লিখলেও অনেক সুন্দর লিখেছেন smile

অন্যের কাছ থেকে যে ব্যবহার প্রত্যশা করেন আগে নিজে সে আচরন করুন।

লেখাটি CC by-nc 3.0 এর অধীনে প্রকাশিত