টপিকঃ ভারতের জাতীয় চলচিত্র পুরস্কার ও হায়দর

দেয়া হলো ২০১৪ সালের ভারতীয় জাতীয় চলচিত্র পুরস্কার । সেরা ছবির পুরস্কার পায় দুটি ছবি যার মধ্যে একটি হলো হায়দর অন্যটি মেরি কম । শহীদ কপূর অভিনীত হায়দর সিনেমায় কাশ্মীরের প্রেক্ষাপটে শেক্সপিয়রের হ্যামলেট নাটকের কাহিনীকে আধুনিক রুপে পরিবেশন করা হয়েছে । এই ছবি পাঁচটি বিভাগে সেরা হয়েছে । এই ছবিটিকে নিয়েই এই লেখা । হায়দর ছবিতে কিছুটা হলেও ভারতীয় সেনাবাহিনীকে কাশ্মীরে দখলদার বাহীনি হিসেবে দেখানো হয়েছে । এখানে দেখানো হয়েছে ভারতীয় সেনারা কাশ্মীরে কিভাবে মানবাধিকর লঙ্ঘন করছে । কিভাবে কাশ্মীরিরা তাদের সাধার জীবন থেকে বিচ্ছিন্ন হচ্ছে । কিভাবে ভারত কাশ্মীরের রাজনীতি অযোগ্য কিন্তু ভারতের বন্ধু রাজনীতিবিদদের দিয়ে নিয়ন্ত্রন করছে । ভারতের জাতীয় রাজনীতিতে এই ছবি নিয়ে অনেক বিতর্ক হয়েছে । আন্দোলন হয়ছে । ছবিটি নিষিদ্ধ করার দাবিও উঠেছে । এতো কিছু আলোচনা দুটি কারনে ।
১ . ভারত কিভাবে তার চলচিত্র অঙ্গন দেখতে চায় তার একটা নমুনা । আপনি একবার ভাবুন হায়দরের স্থান বাংলাদেশের পার্বত্য অঞ্চল । এবার ভাবুন বাংলাদেশ কি পারতো এমন একটা ছবি কে জাতীয় পুরস্কার দিতে ?
২. ভারত কি এই পুরস্কারের মাধ্যমে কাশ্মীরে ভারতের সেনা বাহিনীর মানোরাধিকার লঙ্ঘন,গুম,হত্যা,দুষিত রাজনীতি স্বীকার করে নিলো ? না এটা পুরস্কার দেবার জন্য পুরস্কার ? সেটা সামনের ভারতীয় কাজ দেখেই বোঝা যায়ে ।
তবে এখন পর্যান্ত বলা যায়, চলচিত্রের জয় হয়েছে ।