টপিকঃ porikkar bishoy

ami ai prothom kono sorkari cakurite likhito prorikka dibo,ate ki korte hobe akto jodi boren?

1 minute and 7 seconds after:

(y) (y)

Re: porikkar bishoy

কোন  মন্ত্রণালয়ের অধীনে পরিক্ষা দিবেন?বাজারে বিভিন্ন  মন্ত্রণালয় অনুসারে বিভিন্ন গাইড পাওয়া যায় ঐ গুলো ফলো করলেই একটা ধারনা পেয়ে যাবেন। তাছাড়া ওরাকল প্রফেসর সহ বিভিন্ন ধরনের গাইড তো আছেই যা আপনাকে বিভিন্ন প্রতিযোগীতা পরিক্ষায় অংশগ্রহনের জন্য সহায়তা করবে।সাধারনত বাংলা,ইংরেজী,গনিত ও সাধারণ জ্ঞান থেকে প্রশ্ন আসে।

বাংলা: বাংলা থেকে ব্যাকারন থেকে প্রশ্ন আসতে পারে যেমন (কারক,সমাস,সন্ধি,বিপরীত শব্দ,সর্মাথক শব্দ)শুদ্ধ করে লিখা বা কোন বিষয়ের উপর ছোটখাট রচনা লেখা।তাছাড়া বাংলা  সাহিত্য থেকেও প্রশ্ন আসতে পারে।এই জন্য বাংলা সাহিত্যের বিভিন্ন বিষয় সর্ম্পকে জানতে হবে

ইংরেজী: ইংরেজী থেকে Grammer থেকে প্রশ্ন করবে যেমন(Part of Speech,Vocabulary,Sentence Correction,Vocie,Narration,Tense)কোন কিছুর সামারাইজ করা ইত্যাদি।তাছাড়া ইংরেজী সাহিত্য থেকে প্রশ্ন আসতে পারে।বিভিন্ন লেখকদের কোটেশন জন্ম মৃত্যু ইত্যাদি।

গনিত:গনিত থেকে পাটিগনিত থেকে কিছু প্রশ্ন আসবে,বীজগনিত থেকে কিছু প্রশ্ন আসতে পারে আর জ্যামিতি থেকেও কিছু প্রশ্ন আসতে পারে।যেমন পাটিগনিত থেকে লাভ-ক্ষতি,অনুপাত ও সমানুপাত,গড় ও পরিমাপ একক থেকে প্রশ্ন করতে পারে।বীজগনিত থেকে সেট,মান নির্ণয়,লসাগু ও গসাগু ও সূচক থেকে প্রশ্ন আসতে পারে। আর জ্যামিতি থেকে বিভিন্ন বিন্দু, রেখা ও কোন থেকে প্রশ্ন আসতে পারে।

সাধারণ জ্ঞান:
সাধারণ জ্ঞান থেকে কোন স্পেসিফিক কোন বিষয় থেকে নয় যে কোন বিষয় থেকে প্রশ্ন আসতে পারে।সেটা বাংলাদেশ সর্ম্পকেও হতে পারে আবার আন্তজাতিক বিষয়বালী থেকেও হতে পারে।স্পেশালী কারেন্ট অ্যাফেয়াস গুলো ফলো করলেই সাধারণ জ্ঞান থেকে উওর করা যায়।
এই হলো ছোট খাট একটা ধারনা দিলাম আপনাকে।ভাল হয় আপনি বাজারে যেয়ে বিচার বিশ্লেষন করে কোন গাইড কিনে পড়ালেখা শুরু করে দিন।

অন্যের কাছ থেকে যে ব্যবহার প্রত্যশা করেন আগে নিজে সে আচরন করুন।

লেখাটি CC by-nc 3.0 এর অধীনে প্রকাশিত

Re: porikkar bishoy

সেজান ভাইয়া খুব উপকারী মন্তব্য

অনেকের উপকারে আসবে smile

জাযাল্লাহু আন্না মুহাম্মাদান মাহুয়া আহলুহু......
এই মেঘ এই রোদ্দুর