টপিকঃ গুগল প্লে থেকে অপসারণ করা হলো জনপ্রিয় বাংলা কী-বোর্ড "রিদ্মিক"

মোস্তাফা জব্বার তথা বিজয় এর অভিযোগের কারণে গুগল প্লে থেকে অপসারণ করা হলো জনপ্রিয় বাংলা কী-বোর্ড "রিদ্মিক" ও "ইউনিবিজয় কীবোর্ড" । এই ঘটনার তীব্র নিন্দা জানাচ্ছি  angry

http://i.imgur.com/JzjST62.jpg

রিদ্মিক এর বিকল্প বাংলা কী-বোর্ড
বর্তমানে আমি বাংলা লিখতে ব্যবহার করি SwiftKey Keyboard + Emoji

মায়াবী https://play.google.com/store/apps/deta … thod.latin
বিজয়  https://play.google.com/store/apps/deta … y.keyboard



এন্ড্রয়েড ফোনে বাংলা লেখার জনপ্রিয় অ্যাপ রিদ্মিক এবং ইউনিবিজয় গুগল প্লে স্টোর থেকে অপসারণ করেছে গুগল কর্তৃপক্ষ। বিজয় কীবোর্ডের কপিরাইট লঙ্ঘন করায় এই সিদ্ধান্ত নিয়েছে গুগল।

এর আগে গত মাসের ১৯ তারিখে গুগল প্লে স্টোরে উন্মুক্ত করা হয় বিজয় বাংলা সফটওয়্যারের অ্যান্ড্রয়েড সংস্করণ। এরপর এই অ্যাপটি নিয়ে নিজের ওয়ালে একটি স্ট্যাটাস দেন মোস্তাফা জব্বার। সেই স্ট্যাটাসে এই জাতীয় অ্যাপগুলোর বিরুদ্ধে বিজয় বাংলা কীবোর্ড লেআউট অবৈধভাবে ব্যবহারের অভিযোগ তোলেন তিনি।

গুগল প্লে স্টোর থেকে রিদ্মিক কীবোর্ড অপসারণ করতে অভিযোগ করেছিলেন কিনা, এমন প্রশ্নের উত্তরে মোস্তাফা জব্বার জানান, “এক্ষেত্রে আমার অভিযোগ জানানোর তো কোন প্রয়োজন পড়ছে না। গুগল নিজেই কপিরাইট আইন নিয়ে খুব সচেতন। আর তাই হয়তোবা তারাই এই অ্যাপ দুইটি অপসারণ করেছে। এমনও হতে পারে যে, কোন ইউজার এই ব্যাপারে গুগলের কাছে অভিযোগ করেছে।”

অ্যাপ অপসারণের বিষয়ে ইউনিবিজয় অ্যাপের ডেভেলপার আরিফ রহমান জানান, "গুগলের এই সিদ্ধান্তে আমি বিস্মিত হয়েছি।" তিনি আরও জানান, অ্যাপটি তৈরিতে ইউনিজয় লেআউট ব্যবহার করা হয়েছিল।

তবে গুগলের পক্ষ থেকে রিদ্মিক এবং ইউনিবিজয় কীবোর্ডের ডেভেলপারের কাছে পৃথকভাবে ইমেইল নোটিশ পাঠানো হয়েছে। সেখানে বলা হয়েছে, মোস্তাফা জব্বার অ্যাপ দুটির বিরুদ্ধে কপিরাইট লঙ্ঘনের অভিযোগ জানিয়েছেন গুগলের কাছে। আর এই অভিযোগের প্রেক্ষিতেই গুগল যুক্তরাষ্ট্রের DMCA আইন অনুসারে অ্যাপ দুটি অপসারণ করেছে।
- See more at: http://www.priyo.com/2015/03/04/136937. … rWKo1.dpuf

লেখাটি LGPL এর অধীনে প্রকাশিত

Re: গুগল প্লে থেকে অপসারণ করা হলো জনপ্রিয় বাংলা কী-বোর্ড "রিদ্মিক"

রিপোস্ট