টপিকঃ সর্বাধুনিক ড্রোন তৈরির অনুপ্রেরণা এখন পাখি ও বাদুড়

http://www.priyo.com/files/story/201405/_75064476_74992211.jpg
ড্রোন কী জিনিস? ড্রোন হচ্ছে এক রকমের আকাশযান , যে কিনা উড়তে পারে পাইলট ছাড়াই। অনেক দূর থেকেও কেউ একজন নিয়ন্ত্রণ করতে পারেন তাকে।

আজকাল সর্বাধুনিক ড্রোনগুলো হরেক কাজের কাজী। এরা একাধারে কখনও রোবটের কাজ করছে, কখনও বাড়ি বাড়ি খাবার পৌঁছে দেওয়ার কাজও করছে। নিমেষে উড়ে যেতে পারে এরা শত্রুপক্ষের ঘাঁটিতে। তাও রেডারের নজর এড়িয়ে। কেননা ছোট স্ময়ংচালিত এই যান চালাতে কোনও চালক লাগে না। রিমোটের মাধ্যমে নিয়ন্ত্রিত হতে পারে বহুদূর থেকেও।

বিশ্বজুড়ে বৈজ্ঞানিকরা এখন মেতেছেন ড্রোনের ডিজাইনকে আরও আধুনিক করতে। আর এই আধুনিকীকরণে সবচেয়ে বেশি অনুপ্রেরণা দিচ্ছে পাখি ও বাদুড়। বৈজ্ঞানিকেরা এমনটাই বলছেন। ‘বায়ো ইনস্পিরেশন অ্যান্ড বায়ো মিমেটিক্স’ জার্নালে ১৪টি গবেষণা দল নিজেদের সর্বাধুনিক ড্রোন মডেলের কথা লিখতে গিয়ে এমনটাই জানিয়েছেন। শুধু পাখি ও বাদুড় নয়, ড্রোন তৈরিতে উড়ন্ত সাপের ডিজাইনও ব্যবহার করা হচ্ছে।

- See more at: http://www.topseoforum.com/viewtopic.ph … mp;t=83482

topseoforum.com'এর ওয়েবসাইট

লেখাটি LGPL এর অধীনে প্রকাশিত

Re: সর্বাধুনিক ড্রোন তৈরির অনুপ্রেরণা এখন পাখি ও বাদুড়

আমাদের বাংলাদেশের পুলিশ বাহিনীর জন্য ড্রোন তৈরী করার উদ্যোগ নেওয়া হয়েছে। ইতি মধ্যে ডেমো ড্রোন বানিয়ে আকাশে উড়িয়ে পরীক্ষা করা হয়েছে। ব্যপারটা এখনো সীমিত পরিসরে হচ্ছে। তবে অর্থ সহায়তা পেলে আমরা নিজেরাই অনেক কিছু করে দেখাতে পারি।

Re: সর্বাধুনিক ড্রোন তৈরির অনুপ্রেরণা এখন পাখি ও বাদুড়

এটা লজ্জার বিষয় এরকম একটা বিষয় নিয়ে নির্দেশনা দিতে হচ্ছে! সম্মানিত প্রাজন্মিকেরা, সম্মাননা প্রদানে বিশেষ করে ঋণাত্মক সম্মাননা(মাইনাস) দেয়ার ক্ষেত্রে সাবধান হতে আহ্বান করা যাচ্ছে। ঋণাত্মক সম্মাননা বেশ চাঞ্চল্যের সৃষ্টি করে;       vcefile.com
কেউ কেউ মারাত্মকভাবে মন খারাপ করেন! কোনো কোনো সময় ব্যাপক মনো-মালিন্যের কারণ হয়ে দাঁড়াচ্ছে। তাই বুঝেশুনে মাইনাস প্রদান করুন। একেবারে যথার্থ না হলে এটা এড়িয়ে চলতে পরামর্শ দেয়া যাচ্ছে। প্রতিশোধমূলক পদক্ষেপ নেবেন না - ভাববেন না যে দেখার কেউ নেই! আমরা এগুলো কঠোর হাতে দমন করবো, যেটা অবশ্যই প্রীতকর হবে না! অন্তত আমি এরপরে এগুলো দেখলে ব্যান করে দেব। অতএব, লাফালাফি করবার আগে ভেবে চিন্তে করবেন। অহেতুক ঝামেলায় সময় নষ্ট করার সময় কারোরি নেই। আশাকরি, বোঝাতে পেরেছি।

Re: সর্বাধুনিক ড্রোন তৈরির অনুপ্রেরণা এখন পাখি ও বাদুড়

ভাই এলিনা ফাতেমা কিসের মধ্যে কি কপি করে দিলেন ! আপনি নতুন ফোরামটাকে একটু ঘুরে ফিরে দেখুন আশাকরি কিভাবে কমেন্ট/পোষ্ট করতে হবে বুঝে যাবেন।

নতুনদের জন্য অবশ্যই পাঠ্য : http://forum.projanmo.com/topic28987.html