টপিকঃ কম্পিউটার বিয়য়ক আইডিয়া

আমি ফটোসপ,ওয়ার্ড,এক্সেল,এইচটিএম এল,গ্রাফিস্ক্স ডিজাইন,গান,মুভি ও গেম খেলার জন্য প্রসেসর ও মাদারবোর্ড কিনতে চাই।
আমার বাজেট ১৫,৫০০ টাকা।
আমার পছন্দের তালিকায় প্রসেসর হিসেবে রাখছি Core i3 । তবে আমি একটা জিনিস জানতে চাই ক্লোক স্পিড/গেগা হার্জ এর উপড় প্রসেসর কিনবো নাকি প্রজন্মের উপড় (যেমন কিছু প্রসেসর আছে কোর আই ৩ এর যাদের স্পিড ২.৯০ আবার ৩.০৬-৩.৬০)(আবার কিছু প্রসেসর আছে যেটা ৪র্থ প্রজন্মের কিন্তু স্পিড ২.৯০ এবং ৩য় প্রজন্মের ৩.৬)।
এক্ষেত্রে কি করবো।
মাদারবোর্ডে জন্য বাজেট রাখছি ৫,৫০০ এবং প্রসেসর এর ৯,৫০০/১০,০০০
৫,৫০০ এর মাঝে গিগাবাইটের কোন সিরিজের মাদারবোর্ড ভালো হবে একটু জানান।

সর্বশেষ সম্পাদনা করেছেন Roadrunner (০৮-০৮-২০১৪ ১০:৫৪)

Re: কম্পিউটার বিয়য়ক আইডিয়া

আপনার চাহিদার প্রেক্ষিতে বাজেটটা অনেক বেশি টাইট হয়ে গেছে। যাই হোক মূল প্রসঙ্গে যাই একটা সময় প্রসেসরের ক্লক স্পিড খুব জরুরী হলেও এখন এর বাইরেও অনেক কিছুকে মাথায় রাখতে হবে যেমন মাল্টিকোর, মাল্টিথ্রেডিং, প্যারালেলিজম, ক্যাশ মেমরি প্রভৃতি। আপনি যেমন জানতে চেয়েছেন ক্লক স্পিড নাকি প্রজন্ম। উত্তর হল প্রজন্ম কেননা যত নতুন প্রজন্ম তত বেশি উৎকর্ষিত প্রযুক্তি(মাল্টিকোর, মাল্টিথ্রেডিং, প্যারালেলিজম, ক্যাশ মেমরি প্রভৃতি)। এখন প্রশ্ন হচ্ছে মাল্টি কোর জরুরী কেন ? একটু অন্য ভাবে বুঝার চেষ্টা করা যাক। ধরি আপনার রান্নাঘরে একটাই চুলা এবং এটার আগুনের তেজ অনেক তীব্র কিন্তু এর বড় সমস্যা হল এটাতে একসাথে অনেক কিছু রান্না করা যায় না। আবার আপনার রান্নাঘরে চার-পাঁচটা চুলা কিন্তু এদের আগুনের তেজ পূ্র্বের চুলাটার চেয়ে কিছুটা কম তবুও এগুলাতে একসাথে অনেক রান্না করা যায়। এবার নিশ্চয়ই বুঝতে পারছেন কেবল ক্লক স্পিডই সব কিছু নয়। (মাল্টি থ্রেডিংও কাছাকাছি ব্যাপার)। এবার আসা যাক ক্যাশ মেমরি ধরুন আপনি বাসায় ফিরছেন হঠাৎ করে খেয়াল হল প্রয়োজনীয় কিছু জিনিস কেনার কিন্তু মানিব্যাগ খুলে দেখলেন টাকা পর্যাপ্ত নেই। এক্ষেত্রে নিকটস্থ ব্যাংক কিংবা এটিএম বুথই ভরসা কিন্তু তাতেও খানিকটা সময় নষ্ট হবে। অন্যদিকে মানিব্যাগে টাকা থাকলে কোন সমস্যাই ছিল না। প্রসেসরের ক্ষেত্রে ক্যাশ মেমরিও অনেকটা এভাবেই কাজ করে। এতকিছু লিখলাম এজন্যই যে কেবল মাত্র ক্লক স্পিডই সব নয় তাই নতুন প্রজন্মের প্রসেসর কেনাই ভাল ও সঠিক সিদ্ধান্ত হবে। আপনার টাইট বাজেটে Intel Core i3 4330 সবচেয়ে ভাল হবে।

Re: কম্পিউটার বিয়য়ক আইডিয়া

আসলে বেশ কয়েক বছর ধরে ক্লকস্পীড দিয়ে পারফর্ম্যান্স বিচার করা হয় না। আগে মেগা/গিগা-হার্ৎযই ছিলো প্রধান ক্রাইটেরিয়া যা দিয়ে প্রসেসরের পারফর্ম্যান্স বোঝা যেত। এখনকার প্রসেসরগুলোতে অনেক ফ্যাকটর আছে যেগুলো পারফর্ম্যান্সে ভূমিকা রাখে। যেমন, এএমডির প্রসেসরগুলোর ক্লকস্পীড ইন্টেলের চেয়ে বেশি, কিন্তু ইন্টেলের তুলনামূলকভাবে কম স্পীডের প্রসেসরগুলোর পারফর্ম্যান্সও এএমডির বেশি ক্লকস্পীডেরগুলো থেকে ভালো।

স্পীড কম হলেও ভবিষ্যতের কথা চিন্তা করে হ্যাযওয়েল (৪র্থ জেনারেশন) সিপিউ সাজেস্ট করবো। এই প্রসেসরে প্রচুর নতুন ইনস্ট্রাকশন সেট আছে  (অপারেটিং সিস্টেম / বিভিন্ন সফটওয়ারে এই ফীচারগুলোর সাপোর্ট আসতে অবশ্য কয়েক বছর লেগে যাবে)। এছাড়া বিল্ট-ইন 4600 জিপিউ আগের থেকে অনেক শক্তিশালী। আপনি আলাদা জিপিউ ব্যবহার করতে চাইলে আইভীবৃয/৩র্ড জেনারেশন কনসিডার করতে পারেন। হ্যাযওয়েল-এর স্পীড কমানোর অন্যতম কারণ হলো ল্যাপটপ, ট্যাবলেট ফ্রেণ্ডলী করা। বেনিফিট - আগের চেয়ে কম বিদ্যুৎ খরচ করে।

Calm... like a bomb.

Re: কম্পিউটার বিয়য়ক আইডিয়া

ধন্যবাদ। core i3 4330 এটা কি ৪র্থ প্রজন্মের প্রসেসর? দাম কত হতে পারে? @রোডরানার

Re: কম্পিউটার বিয়য়ক আইডিয়া

Shayek Parvez লিখেছেন:

ধন্যবাদ। core i3 4330 এটা কি ৪র্থ প্রজন্মের প্রসেসর? দাম কত হতে পারে? @রোডরানার

http://www.ryanscomputers.com/Processor/Intel/

Calm... like a bomb.

Re: কম্পিউটার বিয়য়ক আইডিয়া

Shayek Parvez লিখেছেন:

core i3 4330 এটা কি ৪র্থ প্রজন্মের প্রসেসর?

আমি যতটুকু জানি 4 দিয়ে শুরু মডেলগুলো সবই চতুর্থ প্রজন্মের।

IMDb; Phone: Huawei Y9 (2018); PC: Windows 10 Pro 64-bit

Re: কম্পিউটার বিয়য়ক আইডিয়া

Shayek Parvez লিখেছেন:

ধন্যবাদ। core i3 4330 এটা কি ৪র্থ প্রজন্মের প্রসেসর? দাম কত হতে পারে? @রোডরানার

জী চতুর্থ প্রজন্মের প্রসেসর। প্রসেসরের নাম্বার দেখে কিভাবে বিস্তারিত তথ্য পাবেন তার জন্য নিচের লিংকে ঢু মারতে পারেন।
http://www.intel.com/content/www/us/en/ … mbers.html

দামটা আপনার বাজেটের মধ্যেই হওয়ার কথা। ইনভারব্রাসের দেয়া লিংকে এই প্রসেসর নিয়ে কোন তথ্য পেলাম না। যাইহোক  সম্ভব হলে আপনার এলাকার অথবা এই সংক্রান্ত বাজারে গিয়ে খোঁজ নিন।

Re: কম্পিউটার বিয়য়ক আইডিয়া

৫,৫০০ টাকায় গিগাবাইটের ৭১ সিরিজের মাদারবোর্ড পাওয়া যাবে কি?

Re: কম্পিউটার বিয়য়ক আইডিয়া

আমার পিসিতে ডিডিআর২ ১জিবি রেম। এইটা এক্সপান্ড করতে চাচ্ছিলাম। ডিডিআর২ রেম কি এখন বাজারে পাওয়া যায়? গেলে দাম কেমন পড়বে? কয় জিবি লাগানো যাবে? আমার মাদারবোর্ড এমএসআই জি৪১টিএম। প্রসেসর কোর২ডুয়ো। আমি কি চাইলে ডিডিআর৩ এ সুইচ করতে পারবো?

পড়ুন গেমিং নিয়ে আমার রোমন্থনমূলক মেগা পোস্ট আমার গেমিং জীবন। আপনার অভিমতই আমার অনুপ্রেরণা।
>>>ভাস্করের অসম্পূর্ণ মূর্তির মতন ঘুরে ফিরি।

১০

Re: কম্পিউটার বিয়য়ক আইডিয়া

এই টপিকটা থেকে অনেক কিছু শিখতে পারলাম। Roadrunner ভাই, invarbrass ভাই কে ধন্যবাদ জানাচ্ছি।