টপিকঃ জেলিবিনের ঝামেলা

যুগটা এখন এন্ড্রয়েডের। এন্ড্রয়েড ফ্যানদের জন্য আমি আবার কিবোর্ডে আঙুল ছোঁয়ালাম। আজ আমি ফ্যান্ড্রয়েডদের জন্য জেলি বিনের কিছু সমস্যা ও সমাধান নিয়ে আলোচনা করব। আশা করি কারো না কারো কাজে লাগবে। ২০১২ সালের জুলাই মাসের ৯ তারিখে গুগল এন্ড্রয়েড ভক্তদের জন্য বাজারে আনে নতুন ভার্সন জেলি বিন ৪.১ । ৪.২ আনে ১৩ নভেম্বর। অল্প কিছুদিন বাদেই ২৭ নভেম্বর চলে আসে ৪.২.১ । ২০১৩ সালের ১১ ফেব্রুয়ারী বাজারে আসে জেলিবিন ৪.২.২ । এন্ড্রয়েড ৪.০ ভার্সন “আইসক্রিম স্যান্ডুইচ” থেকে বর্তমান ভার্সন জেলিবিন এর পরিবর্তন সামান্য হলেও চমৎকার কিছু ফিচার একে অনন্য করে তুলেছে।

সমস্যাঃ Wi-Fi সংযোগ বারবার বিচ্ছিন্ন হয়ে যাওয়া অথবা সংযোগ না পাওয়া।
নানাবিধ কারণে এই সমস্যাটি হতে পারে। প্রধানত নির্দিষ্ট রুটার অথবা সেটিংসের কারণে এই সমস্যা দেখা দেয়। আপনার ডিভাইসে যদি ওয়াই-ফাই সংযোগ না পায় অথবা বারবার বিচ্ছিন্ন হয়ে যায় তাহলে নিচের তরিকা অবলম্বন করতে পারেন।
১। আপনার সেটের রুটার এবং ওয়াই ফাই বন্ধ রাখুন। ডিভাইসকে আপনার ওয়াইফাই নেটওয়ার্ককে ভূলে যেতে বলুন। ফরগেট বলে অপশান আছে। ওটা ব্যবহার করলে আপনার সেট ভূলে যাবে। এরপর পাওয়ার বাটন চেপে মোবাইল ফোনকে রিস্টার্ট করুন। অনেকে ভাবেন মোবাইলে তো কম্পিউটারের মত রিস্টার্ট বাটন নাই। রিস্টার্ট করবো কিভাবে। সোজা বুদ্ধি দিচ্ছি। প্রথমে আপনার সেটটি পুরোপুরি বন্ধ করুন। আংশিক বন্ধ করবেন না। যদিও আংশিক বন্ধ করার কোন অপশানই নেই। সেট বন্ধ হওয়ার পর আবার পাওয়ার বাটন চেপে চালু করুন। পূণরায় রুটার চালু করুন। ডিভাইসের ওয়াই-ফাই আবার চালু করতে হবে, সকল তথ্য আই মিন ডিটেইলস নতুন করে দিন।
২। “Keep Wi-Fi on during sleep” নিশ্চিত করুন। এই পথে যানঃ
হোম > সেটিংস > ওয়াই-ফাই > মেনু > এডভ্যান্সড --- “Keep Wi-Fi on during sleep” । আপনার ওয়াই ফাই সংযোগ দুর্বল হলে পাশের বক্সের টিক চিহ্নটা উঠিয়ে দেবেন।

সমস্যাঃ বারবার রিবুটিং বা হ্যাং হয়ে যাওয়া।
অনেকসময় দেখা যায় জেলিবিনে  নবায়ন (আপডেট) করার পর সেট হয় হ্যাং করে না হয় বারবার রিবুট করে অর্থাৎ নিজে নিজে বন্ধ হয়ে আবার নিজেই সচল হয়। সাধারনট ইনকমপ্যাটিবল এপ্লিকেশনের জন্য এরকম হয়। সাধারনত নবায়নের সময় সফটওয়্যার আপডেট হয় কিন্তু এপগুলো হয় না। ফলে অসাঞ্জস্যতার সৃষ্টি হয়। আপনি যদি এই সমস্যার সম্মুখীন হন তবে নিচের সমাধান অনুসরন করতে পারেন।
   ১। প্রথমেই পাওয়ার বাটনটি চেপে আপনার ডিভাইসটি বন্ধ করুন। পুরোপুরি বন্ধ হওয়ার পরে কিছুক্ষণ অপেক্ষা করে পূণরায় চালু করুন।
   ২। “রানিং ট্যাব” থেকে দেখে নিন কোন কোন এপস সচল আছে।
হোম > সেটিংস > এপ্লিকেশন ম্যানেজার > রানিং ট্যাব ।
আপনি সচল সব এপস গুলোকে একই সাথে বন্ধ করে দিন। লক্ষ্য করুন যে কোন এপসের জন্য আপনার ডিভাইসে রিবুটিং বা ফ্রিজিং প্রবলেম হচ্ছে। যদিও এটা একটা সময় সাপেক্ষ ব্যাপার। ধৈর্য্য ধরতে হবে।
৩। কাজ না হলে আপনি ফ্যাক্টরি রিসেট দিয়ে দেখতে পারেন। হোম > সেটিংস > ব্যাকাপ এন্ড রিসেট > ফ্যাক্টরি রিসেট।
আপনার প্যাটার্ন, পাসওয়ার্ড অথবা পিন চাইলে দিন। এরপর ইরেজ এভরিথিং নির্বাচন করুন। মনে রাখবেন এটা কিন্তু আপনার ফোনের সকল কনটেন্ট মুছে ফেলবে। তাই প্রয়োজনীয় সকল ফাইল, ডকুমেন্টেসের ব্যাকাপ রাখুন। এন্ড্রয়েডের নতুন ভার্সন ইনস্টল করুন।

সমস্যাঃ ব্যাটারীর সল্পায়ূ।
স্যাংসাং গ্যালাক্সি ওয়াই ডুয়োস কেনার পর চার্জ সমস্যায় আমি খুব বিব্রত বোধ করি। এত দ্রুত চার্জ ফুরালে কিভাবে হয়। আর চার্জিং পোর্টে সবসময় কি চার্জার লাগিয়ে বসে থাকা যায় নাকি! “চার্জ থাকেনা” এই অপবাদ থেকে স্মার্টফোনগুলো আর বের হতে পারছে না। তবে কেউ যদি মনে করেন যে জেলিবিনে আপডেট হবার পর আগের চেয়ে দ্রুত ব্যাটারির চার্জ ফুরিয়ে যাচ্ছে তাহলে প্রথমে আপনি সেটটিকে রিবুট করে দেখতে পারেন। নির্দিষ্ট কিছু এপস ও সারভিসের জন্য এই সমস্যা ঘটতে পারে। রিবুটে সমাধান না হলে নিচের পদ্ধতি অনুসরন করুন।

১। হোম > সেটিংস > ব্যাটারিতে যান। খুঁজে বের করার চেষ্টা করুন কিসের জন্য ব্যাটারি দ্র্যত ড্রেইন হচ্ছে। অনেকে বলেন গুগুল নাউ অথবা গুগল ওয়ালেট এবং এনএফসি ফাংশানালিটি বন্ধ করে দেওয়ার পর তাদের ব্যাটারি লাইফ বৃদ্ধি পেয়েছে। তারমানে ব্যাকগ্রাউন্ডে কোন এপ সচল আছে যা পাওয়ার ব্যবহার করছে। আপনি এটাকে খুঁজে বের করে বন্ধ করে দিন।
২ আপনার ডিভাইস যদি এলটিই’র সাথে যুক্ত থাকে অথবা যুক্ত হওয়ার চেষ্টা করে তবে দ্রুত ব্যাটারি ফুরিয়ে যেতে পারে। এটা পরিবর্তন করতে চাইলে এখানে যান, Settings > More settings > Mobile networks  এবং আপনার  Network mode নির্বাচন করুন।
৩। মাইক্রোএসডি কার্ড পাঠে কোন ভূল করতে পারে আপনার ডিভাইস। এটা খুলে দেখুন কোন সমস্যা আছে কিনা। আপনি কম্পিউটারে কন্টেন্টস গুলোর ব্যাকাপ রেখে কার্ডটিকে ফরম্যাট করে দেখতে পারেন।   

সমস্যাঃ ব্লুটুথ কাজ না করা।
জাভা, সিম্বিয়ান, এন্ড্রয়েড, উইন্ডোজ সব ডিভাইসেই নীল দাঁত বা ব্লুটুথ এখন অপরিহার্য অংশ। জেলিবিনে আপডেট হওয়ার পরে দেখা যায় অনেক ডিভাইসে ব্লুটুথ ঠিক ভাবে কাজ করেনা।
সমাধানঃ Google released a fix in version 4.2.1. You need to upgrade to get your Bluetooth working again. This is, assuming it’s possible এই সমস্যার সমাধানে আপাতত কোন ট্রিকস নেই। গুগুল ৪.২.১ ভার্সনে এটার ফিক্স রিলিজ করেছে। তাই আপনাকে জেলিবিনের উক্ত ভার্সনে আপডেট করতে হবে। আশাকরি আপনার জেলিবিনের ব্লু টুথ সমস্যার সমাধান হবে।

এলোমেলো বাতাসে উড়িয়েছি মন...
ওয়েবসাইটঃ এফ রহমান

Re: জেলিবিনের ঝামেলা

চমৎকার কার্যকরি আলোচনা smile অনেকেরই কাজে আসবে

   নেই, আছে এবং নৈবচ নৈবচ . . . . .
   দেশ, দশ, দুনিয়া তথা বিশ্ব ব্রম্মান্ড হইতে নহে ষাইফ ঋাষেল আপাতত ফেসবুক হইতে আনা গাইয়েবুন

Re: জেলিবিনের ঝামেলা

এফ রহমান লিখেছেন:

Google released a fix in version 4.2.1


বর্তমানে এখনকার সকল এন্ড্রয়েড ডিভাইসে জেবি ৪.২.২ চলছে। কয়েকটি ডিভাইস ইতিমধ্যে কিটক্যাট ও পেয়েছে  smile

সব কিছু ত্যাগ করে একদিকে অগ্রসর হচ্ছি

লেখাটি CC by-nd 3.0 এর অধীনে প্রকাশিত

Re: জেলিবিনের ঝামেলা

প্রাইমারি এবং মিড লেভেলের এন্ড্রয়েড ইউজারদের জন্য ভাল পোস্ট  thumbs_up

...Finding...

Re: জেলিবিনের ঝামেলা

ইহা কি আপনার-ই লেখা? neutral
https://www.facebook.com/IloveandroidOS … 1345923271

ইট-কাঠ পাথরের মুখোশের আড়ালে,
বাধা ছিল মন কিছু স্বার্থের মায়াজালে...

Re: জেলিবিনের ঝামেলা

হুম ভাল লাগলো কিন্তু সমস্যা হল বার বার এমন কাজ করা কি সম্ভব?

Re: জেলিবিনের ঝামেলা

ছায়ামানব লিখেছেন:

ইহা কি আপনার-ই লেখা? neutral
https://www.facebook.com/IloveandroidOS … 1345923271

ফেসবুক প্রকাশকারী খাঁটি বাংলায় বলতে গেলে বলতে হয় লেখাটি চুরি করেছেন। লেখাটি আমারই লেখা এবং সর্বপ্রথম টেকটিউনসে প্রকাশিত। যেহেতু লিংক খুঁজে বের করায় আপনি সিদ্ধহস্ত তাই টেকটিউনসের লিংক দিচ্ছি না। খুঁজেই নেবেন। একই নামে আছি ওখানেও। ধন্যবাদ

এলোমেলো বাতাসে উড়িয়েছি মন...
ওয়েবসাইটঃ এফ রহমান