টপিকঃ লিনাক্স মিন্ট ব্যাবহার করতে চাই ।

আসসালামু আলায়কুম । সবাইকে আবার ধন্যবাদ দিয়ে সুরু করছি । এটা আমার এই ফোরামে ২য় পোষ্ট ।  neutral যখন থেকে এই ফোরামে আসলাম ভালই লাগে । অনেক অভিঞ্জ ভাই ই আছেন যারা অনেক সুন্দর করে উত্তর করেন । এখন আমি চাচ্ছি যে জানালা ব্যাবহার ছেড়ে কার্নেল লিনাক্সের কোন ভার্সন ব্যবহার করব । কিন্তু আমার মনে একদিক থেকে সাড়া দিচ্ছে না । আমার মনে অনেক প্রস্ন ঘুরছে । সেই গুলা কিছু থেকে কিছুই বুঝতে পারছি না । যেমন লিনাক্স মিন্ট এ কি উইনডোজের মত সফটওয়্যার ব্যাবহার করা যায় কি ? ব্যাবহার করলে লিনাক্সের কোন OS ব্যবহার করলে ভাল হবে ? ঐ OS টা শিখব কিভাবে ? এক কথায় আমি লিনাক্স সম্পর্কে খুব বেশি জানি না । কিন্তু লিনাক্স ব্যাবহার করতে চাচ্ছি ।  আর আমি চাচ্ছিলাম একসঙ্গে ২ টায় os (windows & linux mint) ব্যবহার করতে ।

Re: লিনাক্স মিন্ট ব্যাবহার করতে চাই ।

Way-তো অনেক আছে । লিনাক্স মিন্ট ভালো কিন্তু জানালার উপর কথা নাই । ২ টা OS একসাথে ব্যবহার করা যায় । আবার ভার্চুয়াল বক্স দিয়েও অনেক কাজ সারা যায় । এখন ডুয়্যাল বুট করে 2 টা OS এক pc তে ব্যবহার করা যায় ।
কিন্তু আমার মতে এই কাজটা কোন এক্সপার্ট কে দিয়ে করালে ভাল কারন ভুল করলে হার্ডডিস্কের সব ডাটা মুছে যেতে পারে  hmm আমি এই ভুলের শিকার !!!

Re: লিনাক্স মিন্ট ব্যাবহার করতে চাই ।

মাহীর লিখেছেন:

লিনাক্স মিন্ট ভালো কিন্তু জানালার উপর কথা নাই ।

কেন জালানা এতো ভালো তা কি জানতে পারি?

nhosen2 লিখেছেন:

যেমন লিনাক্স মিন্ট এ কি উইনডোজের মত সফটওয়্যার ব্যাবহার করা যায় কি ?

করা যায়, তবে উইন্ডোজের সফটয়্যার না (কিছু উইন্ডোজের সফটয়্যারও ইনস্টল দেওয়া যায়, আমি ফটোশপ চালাই লিনাক্সে)। অল্টানেটিভ কিছু সফটয়্যার দেওয়া আছে। আপনার চাহিদা অনুযায়ী ডাউনলোড করে নিলেই হবে।

মূলত আপনি কম্পিউটার দিয়ে কি কি কাজ করেন তা জানলে ভালো সাজেশন দিতে পারবো বলে আশা রাখছি  big_smile

আমাকে কোথাও পাবেন না।

সর্বশেষ সম্পাদনা করেছেন nhosen2 (২২-০৮-২০১৪ ১১:০৪)

Re: লিনাক্স মিন্ট ব্যাবহার করতে চাই ।

মাহীর লিখেছেন:

আবার ভার্চুয়াল বক্স দিয়েও অনেক কাজ সারা যায় ।

ভার্চুয়াল বক্স কিভাবে কাজ করে ?

আর ভাই আমি ফটোসপের কাজ করি । আর ভাই আমি ওয়েব ডেভেলপমেন্ট ও ডিজাইনের কাজ করি মেইনলি । আমি কি লিনাক্স মিন্টেও উনিন্ডোজের মত এইগুলা করতে পারব নাকি কোন সমস্যা হবে ।

Re: লিনাক্স মিন্ট ব্যাবহার করতে চাই ।

nhosen2 লিখেছেন:

আর ভাই আমি ফটোসপের কাজ করি ।

সেক্ষেত্রে আপনি ফটোশপের বিকল্প সফটওয়্যার ব্যবহা করতে পারবেন বা ফটোশপও ব্যবহার করতে পারবেন ভার্চুয়াল বক্সে।

nhosen2 লিখেছেন:

আর ভাই আমি ওয়েব ডেভেলপমেন্ট ও ডিজাইনের কাজ করি মেইনলি ।

এ কাজগুলো করতে লিনাক্স কোন সমস্যা হবে না।

সর্বশেষ সম্পাদনা করেছেন পলাশ মাহমুদ (২২-০৮-২০১৪ ১১:৫৫)

Re: লিনাক্স মিন্ট ব্যাবহার করতে চাই ।

nhosen2 লিখেছেন:

আর ভাই আমি ফটোসপের কাজ করি ।

এই জন্য একটু নাকানি চুবানি খেতে হবে। যদিও আমি এটার কাজ করি না তবে ফটোশপ লিনাক্সে সেটাপ দিতে পারি। সেটাপ দেবার পর ফটোশপের সম্পূর্ন ফিচার নিয়ে কাজ করে কিনা আমার জানা নাই  sad তবে আপনি ফটোশপের বিকল্প গিম্প সফটয়্যার ব্যবহার করতে পারেন। ফোরামে অনেকগুলো গিম্পের টিউটোরিয়াল আছে  big_smile

nhosen2 লিখেছেন:

আর ভাই আমি ওয়েব ডেভেলপমেন্ট

এই কাজের জন্য পারফেক্ট লিনাক্স  big_smile

nhosen2 লিখেছেন:

ডিজাইনের কাজ করি মেইনলি ।

ডিজাইনিংএর কাজ যেহেতু পারি না তাই এ বিষয়ে খুব একটা ধারনা নাই  sad


প্রথমে ডুয়েল বুট এ লিনাক্স ব্যবহার করে দেখতে পারেন। শিখা হয়ে গেলে অথবা আপনার যদি সকল চাহিদা পূরন করে তাহলে পুরোপুরি সিফ্ট হয়ে গেলেন  big_smile

আমাকে কোথাও পাবেন না।

Re: লিনাক্স মিন্ট ব্যাবহার করতে চাই ।

একটা কথা ভার্চুয়াল বক্সে গ্রাফিক্স মেমোরি সর্বোচ্চ ২৫৬mb ব্যবহার করা যায় ... তাই গ্রাফিক্সের কাজ করতে চাইলে ভার্চুয়াল বক্স না ব্যবহার করাই ভালো  smile

Re: লিনাক্স মিন্ট ব্যাবহার করতে চাই ।

মাহীর লিখেছেন:

লিনাক্স মিন্ট ভালো কিন্তু জানালার উপর কথা নাই ।

এটা আপেক্ষিক। কিছু কিছু কাজের জন্য লিনাক্স ওএস ভালো, কিছু কিছু কাজের জন্য জানালা ভাল আবার কিছু কিছু কাজের জন্য ওএস এক্স ভাল।


পলাশ মাহমুদ লিখেছেন:

তবে ফটোশপ লিনাক্সে সেটাপ দিতে পারি।

কোথাও টিউটো লিখে থাকলে লিংকু দিয়েন তো, মাঝেমাঝে অনেকেই জানতে চায়।

"Monsters are merely those which cross a certain line. Customs, laws, justice, taboos--They cross those lines, fully aware that they exist."

Re: লিনাক্স মিন্ট ব্যাবহার করতে চাই ।

nhosen2 লিখেছেন:

আমি চাচ্ছিলাম একসঙ্গে ২ টায় os (windows & linux mint) ব্যবহার করতে ।

আপনার মতো শখ আমার জেগেছিলো  smile। ডুয়াল বুট সেটআপ করেছিলাম  smile। সপ্তাহ না যেতেই লিনাক্স নিজে তো ক্রাশ করেছিলো সাথে উইন্ডোজকেও ক্রাশ করিয়েছিলো  sad। ভাগ্যিস হার্ডডিস্ক ক্রাশ করে নাই। উইন্ডোজে সুখে থাকার সময় কোন ভুতে যে কিলিয়েছিলো  thinking

১০ সর্বশেষ সম্পাদনা করেছেন সাইফুল_বিডি (২৩-০৮-২০১৪ ০১:৪৭)

Re: লিনাক্স মিন্ট ব্যাবহার করতে চাই ।

nhosen2 লিখেছেন:

খন আমি চাচ্ছি যে জানালা ব্যাবহার ছেড়ে কার্নেল লিনাক্সের কোন ভার্সন ব্যবহার করব ।

যাকগে , এই কার্নেল লিনাক্স নামে কোন জিনিশের নাম শুনিনি। লিনাক্স কার্নেলের নাম শুনেছি এবং ব্যবহারও করেছি। যাই হোক, প্রথমত সাধারন ব্যবহারকারী হিসাবে আপনাকে ওই "কার্নেল" নামক জিনিশটা নিয়ে মাথা ঘামাতে হবে না। আর সেই সাথে ওপেন সোর্স নিয়েও মাথা ঘামাতে হবে না।
যেহেতু আপনি উইন্ডোজ এনটি ভিত্তিক অপারেটিং সিস্টেম চালাচ্ছেন সেহেতু আপনি লিনাক্সমিন্ট এর মেট (32 / 64) ভার্শন ব্যবহার করতে পারেন। আর যদি উইন্ডোজ স্টাইল খুজেন তাহলে জরিন ট্রাই করতে পারেন।
আর উইন্ডোজ  এপের অনেক বিকল্প লিনাক্সে আছে সেগুলো ট্রাই করতে পারেন। যদিও ১০০% আশা পুরন হবে না , তবে কাজ চালাতে পারবেন। আর যদি আপনি গ্রাফিক্সডিজাইন / ক্যাড / টালী টাইপের সফটওয়্যার ব্যবহার করেন (প্রফেশনাল) তবে  আপনাকে হয় বিকল্প এপ ব্যবহার শিখতে হবে অথবা উইন্ডোজ  / ম্যাক চালাতে হবে।

ওয়াইন কখোনোর উইন্ডোজ এর বিকপ্প হিসাবে ব্যবহার করা উচিত না, এটা অনেকটা ভার্চুয়াল এনভায়ারমেন্ট ক্রিয়েট করে কাজ করে।

@পলাশ ভাই,
উইন্ডোজ যে একেবারে পচা এটা কিন্তু ঠিক না। ব্যাপক পরিমান হার্ডওয়্যার আছে যেগুলো এই উইন্ডোজ ছাড়া চলে না।
MS অফিস এর অনেক বিকপ্ল আছে কিন্তু এর মত ভালো পার্ফর্মেন্সএর এপ আমি দেখিনাই sad লিব্রে / ওপেন অফিসে পাওয়ার পয়েন্ট স্লাইড এনিমেশনে করলেই বুঝতে পারবেন)। যাই হোক অফ গেলাম।

এই ব্যাক্তির সকল লেখা কাল্পনিক , জীবিত অথবা মৃত কারো সাথে মিল পাওয়া গেলে তা সম্পুর্ন কাকতালীয়, যদি লেখা জীবিত অথবা মৃত কারো সাথে মিলে যায় তার দায় এই আইডির মালিক কোনক্রমেই বহন করবেন না। এই ব্যক্তির সকল লেখা পাগলের প্রলাপের ন্যায় এই লেখা কোন প্রকার মতপ্রকাশ অথবা রেফারেন্স হিসাবে ব্যবহার করা যাবে না।

১১

Re: লিনাক্স মিন্ট ব্যাবহার করতে চাই ।

সাইফুল_বিডি লিখেছেন:

আর যদি উইন্ডোজ স্টাইল খুজেন তাহলে জরিন ট্রাই করতে পারেন

ভাই এটার নাম এই প্রথম শুনলাম যদি একটু বলতেন ?