সর্বশেষ সম্পাদনা করেছেন sagir42 (০৮-০৬-২০১৪ ১৭:২৭)

টপিকঃ পেঙ্গুইন মেলা - ২০১৪" -- ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়

মুক্ত সফটওয়্যার আন্দোলন একটি সামাজিক আন্দোলন যার উদ্দেশ্য কম্পিউটার ব্যবহারকারীর অধিকার সংরক্ষণ করা। এই উদ্দেশ্য বাস্তবায়নের লক্ষ্যে মুক্ত সফটওয়্যার আন্দোলন, মুক্ত সফটওয়্যার তৈরি করতে, ব্যবহার করতে এবং মানোন্নয়ন করতে উৎসাহ প্রদান করে। "সফটওয়্যার চোর" অপবাদ থেকে নিজের প্রাণের প্রিয় এই বাংলাদেশকে কালিমামুক্ত করতে এবং সফটওয়্যার প্রযুক্তিতে স্বনির্ভর ও মুক্তপ্রযুক্তি নির্ভর বাংলাদেশ গড়ার লক্ষ্যে মুক্ত সফটওয়্যার, লিনাক্স ও উন্মুক্ত সোর্স ভিত্তিক সফটওয়্যারকে ছড়িয়ে দেবার প্রত্যয়ে মুক্ত প্রযুক্তি ভিত্তিক সফটওয়্যার, লিনাক্স এবং বিভিন্ন সেবাসমূহ নিয়ে কাজ করে যাচ্ছে এফওএসএস বাংলাদেশ (ফাউন্ডেশন ফর ওপেন সোর্স সলিউশনস বাংলাদেশ)।

উন্মুক্ত প্রযুক্তি ও মুক্ত সফটওয়্যার বিষয়ে এফওএসএস বাংলাদেশ এর জনসচেতনতামূলক একটি আয়োজন "পেঙ্গুইন মেলা"। আসন্ন "পেঙ্গুইন মেলা" টি অনুষ্ঠিত হবে আগামী ১২ জুন ২০১৪ইং, রোজ সোমবার বিকাল ৩টা থেকে বিকাল ৫টা ৩০মিনিট অবদি, ঢাকার প্রগতির সরনীর জামালপুর টুইন টাওয়ারে অবস্থিত ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেস এর মিলনায়তনে।

# আয়োজনে থাকছে মুক্ত সফটওয়্যার, উন্মুক্ত প্রযুক্তি, জিএনইউ/লিনাক্স বিষয়ক আলোচনা
# ''সফটওয়্যার মুক্তি আন্দোলন'' ও বিভিন্ন মুক্ত সফটওয়্যার এবং লিনাক্স নিয়ে তথ্যভিত্তিক তথ্য চিত্র প্রদর্শনী।
# আরো থাকছে ''ইনস্টলেশন ও ব্যবহারিক সহযোগীতা সেবা বুথ''। যেখানে আমাদের স্বেচ্ছাসেবকগণ আয়োজনে অংশগ্রহনকারীদের পছন্দ অনুসারে তাঁদের ল্যাপটপ কিংবা নেটবুকে লিনাক্স ভিত্তিক বিভিন্ন ডিস্ট্রো ইনস্টল এবং ইনস্টল পরবর্তী নিত্য প্রয়োজনীয় সেটিংসগুলো করে দেবেন। (অনলাইনে ফর্মপূরনকারীরা অগ্রাধিকার পাবেন।)
# এছাড়াও আয়োজনস্থলে থাকবে লিনাক্স ভিত্তিক বিভিন্ন জনপ্রিয় ডিস্ট্রোগুলো পেনড্রাইভে, পছন্দের মিডিয়াতে এবং সিডি/ডিভিডিতে বিতরনের ব্যবস্থা।

সংক্ষেপে আয়োজনের তথ্য:
তারিখ: ১২ জুন ২০১৪; বৃহস্পতিবার।
সময়: বিকাল ০৩:০০ থেকে বিকাল ০৫:৩০ পর্যন্ত।
স্থান: মিলনায়তন, ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেস ।
ঠিকানা: জামালপুর টুইন টাওয়ার, প্রগতি সরনী, বারিধারা, গুলশান - ২, ঢাকা-১২১২।
অনলাইন রেজিস্ট্রেশন: http://tinyurl.com/mg7g9nl

আয়োজনে সার্বিক সহযোগীতা দিচ্ছে ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেস এর কম্পিউটার বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগ।

সগীর হোসাইন খান তথ্য ও গবেষণা সচিব এফওএসএস বাংলাদেশ