টপিকঃ জানতে চাই , সম্ভভ কি ?

আমাদের দেশ থেকে অন্য দেশে  bank বা w union এর মাধ্যমে টাকা পাঠানো সম্ভভ কি ?

Re: জানতে চাই , সম্ভভ কি ?

ব্যাংক থেকে পাঠানো যায়। সংশ্লিষ্ট ব্যাংকের বৈদেশিক বানিজ্য শাখা থেকে। তবে সম্ভবত পরিমানের একটা সাধারন সর্বোচ্চ মান আছে ... ... এর চেয়ে বেশি পাঠাতে হলে বাংলাদেশ ব্যাংকের অনুমতি লাগে --------------------- আমার ২০০১ সালের অভিজ্ঞতা থেকে।

ওয়েস্টার্ন ইউনিয়নের ব্যাপারটা জানিনা .... বাংলাদেশে যে ওদের কার্যক্রম আছে তাই জানতাম না:rolleyes:

শামীম'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

Re: জানতে চাই , সম্ভভ কি ?

আমি খুব বেশি জানিনা। তবে যা জানি তা হলো, যে কোন পরিমাণ টাকা বিদেশে পাঠাতে হলেই বাংলাদেশ ব্যাংকের অনুমতি লাগবে। আর সেটা যদি ৫ লাখ ডলারের বেশি হয়, তখন তা বাংলাদেশ ব্যাংক পর্যবেক্ষন করবে। ডাচ বাংলা ব্যাংকের এক কর্মকর্তা এটা আমাকে জানিয়েছেন।
তবে ইনওয়ার্ড রেমিটেন্সের ক্ষেত্রে কোন সমস্যা নাই।

যতগুলো মাধ্যম আছে টাকা পাঠানোর তার মধ্যে ওয়েস্টার্ন ইউনিয়ন সবচেয়ে সস্তা (যতটুকু শুনেছি)। তবে সেটা সম্ভবত ইনওয়ার্ড রেমিটেন্সের জন্য। তাই এর মাধ্যমে বিদেশে পাঠানো যাবে কিনা জানা নেই। তাদের ওয়েবসাইট ঘাটা যেতে পারে।:)

Re: জানতে চাই , সম্ভভ কি ?

ডরাইছি নিয়ন্ত্রক ভাই .... ....
লাখ ডলারের কথায় ডরাইছি ... আিম তো ২০০ ডলারের কথা কইছিলাম surprisedroll

শামীম'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

Re: জানতে চাই , সম্ভভ কি ?

দেশ থেকে পড়াশোনার জন্য বাইরে টাকা পাঠাতে হলে ব্যাংকে কি যেন একটা অ্যাকাউন্ট খোলা যায়।

টোফেল জিআরই ইত্যাদি পরীক্ষার টাকা দেয়ার ব্যবস্থা করার জন্য অনেক সার্ভিস আছে, ওদের কিছু টাকা দিলে ওরা আপনার ফি ক্রেডিট কার্ডে দেয়ার ব্যবস্থা করবে।

Re: জানতে চাই , সম্ভভ কি ?

ধন্যবাদ আপনাদের পরামশের জন্য !আমি china টাকা পাঠানোর জন্য ওয়েস্টার্ন ইউনিয়নে যোগাযোগ করেছিলাম তাদের সেবা শুধু ইনওয়ার্ড রেমিটেন্সের জন্য। আর ব্যাংকে যোগাযোগ করলে ব্যাংকের মধ্যমে নাকি আমাদের দেশ থেকে বিদেশ টাকা পাঠানোর যায় না ।তাহলে কি সম্ভভ না ?

Re: জানতে চাই , সম্ভভ কি ?

না না, সম্ভব তো বটেই তবে একটু জটিলতা আছে এই আরকি:mad:। হ্যা সবচেয়ে ভাল ব্যবস্থা হল, কারও ক্রেডিট কার্ড ব্যবহার করা। হয়তো সেক্ষেত্রে খরচ হবে। যেমন ২০০ ডলার পাঠাতে তিনি হয়তো ২১০-২২০ ইত্যাদি নিতে পারেন। তবে এটি প্রায়ই ঝামেলা মুক্ত। অবশ্য এখানেও সমস্যা আছে। প্রাপক অনেক সময় এ ধরনের লেনদেন গ্রহন করে না। বিষয়টি নিশ্চিত হোন।:)

সর্বশেষ সম্পাদনা করেছেন RAMJAN (১১-০২-২০০৭ ১৭:২৪)

Re: জানতে চাই , সম্ভভ কি ?

ক্রেডিট কার্ড ব্যবহার ছাড়া
কোন ব্যাংকের মাধ্যমে সম্ভব কি এব; কিভাবে করতে হবে ?

Re: জানতে চাই , সম্ভভ কি ?

আপনি আপনার নিকটস্থ কোন ব্যাংকের শাখায় যোগাযোগ করুন। তবে বৈদেশিক বাণিজ্য করার জন্য এডি (অথরাইজড ডিলার) ব্রাঞ্চ হওয়া লাগবে। সকল শাখা এ ধরনের লেনদেন করতে পারে না।

সম্ভবত কিছু কাগজ-পত্র দেখাতে হবে। চালান-টালান আরকি!!!