সর্বশেষ সম্পাদনা করেছেন সাঈদ২৬১০ (০৩-১২-২০১৩ ২১:৪৭)

টপিকঃ বাংলার বধু নাহিদ নিয়াজীর কিছু বাংলা গান

http://img36.imageshack.us/img36/8057/4gmh.jpg
অতিতে নাহিদ নিয়াজী

http://img856.imageshack.us/img856/2006/xu7l.png
বর্তমানে নাহিদ নিয়াজী

নাহিদ মুসলে উদ্দিন। তবে তিনি নাহিদ নিয়াজী নামেই সমাধিক পরিচিত। পাকিস্থানের কবি সাজ্জাদ সারোয়ার নিয়াজীর মেয়ে আর বাংলাদেশী সঙ্গীতজ্ঞ, সুরকার, গীতিকার মুসলে উদ্দিনের স্ত্রী। বাংলাদেশী ছায়াছবিতে ও বাংলায় তার কিছু গান নিয়ে আজকের এই পোস্ট।

“আকাশের ঐ মিটিমিটি তাঁরার সাথে কইবো কথা” মুসলে উদ্দিনের লেখা ও সুর করা এই গানটি ষাটের দশকে তাকে রাতারাতি তারকাখ্যাতি এনে দেয়।

জনাব মুসলে উদ্দিনের লেখা ও সুর করা সেই সময়ে আরেক সুপার ডুপার হিট গান “ওগো সোনার মেয়ে যাও গো শুনে” তিনি (নাহিদ নিয়াজী) ডুয়েট করেছিলেন স্বয়ং মুসলে উদ্দিনের সাথে “কাগজের নৌকা” ছবিতে।

নাহিদ নিয়াজীর আরেকটি মাস্টারপিস হলো “নতুন নামে ডাকো আমায়।” এই গানটির কথা লিখেছেন – আহমেদ জামান চৌধুরী ও সুর করেছেন – আলী হোসেন সাহেব। ছবির নাম “নতুন নামে ডাকো।”

সিকান্দর আবু জাফরের লেখা ও আলতাফ মাহমুদের সুর করা “আপন দুলাল” ছবিতে তাঁর শ্রুতিমধুর গান “সখা হে তোমার সাথে আজ আমার নতুন খেলা।“

“অনেক জীবনে আলোর লগ্ন।” কথা ও সুরঃ মুসলে উদ্দিন।

তাঁর গাওয়া একটি নজরুল গীতি

টেলিভিশনে শিশুদের সাথে গান পরিবেশনরত মুসলে উদ্দিন ও নাহিদ নিয়াজী
http://img543.imageshack.us/img543/8881/g4oe.png


কিছুদিন আগে এক টেলিভিশন স্বাক্ষাতকারে তিনি প্রয়াত স্বামী মুসলে উদ্দিন ও বাংলাদেশ নিয়ে কথা বলতে বলতে আবেগাক্রান্ত হয়ে পড়েন।

জনাব মুসলে উদ্দিন বাংলার বধু নাহিদ নিয়াজীকে নিয়ে অনেক আগেই ইংল্যান্ডে স্থায়ী হয়েছিলেন। সঙ্গীতে পাকিস্থান (স্বাধীনতার আগে) সরকারের সর্বোচ্চ সন্মানে সন্মানিত জনাব মুসলে উদ্দিন ২০০৩ সালে মারা যান। নাহিদ নিয়াজী এখন সন্তানদের নিয়ে বার্মিংহামেই আছেন।

যে পথিক চলে না পথ নবীদের পথে,
পড়ে রয় সে বহুদুর মঞ্জিল হতে.......