টপিকঃ ফালতু টিপস ৫: ফ্যাক্টরি রিসেট করা অ্যান্ড্রয়েড ফোনে গুগল প্লে লগইন

[ডিসক্লেইমার: ফোরামে সম্ভবত আমি-ই একমাত্র ব্যক্তি যে সবার কাছ থেকে উপকার নিয়ে বেড়ায় কিন্তু অন্যকে উপকার করার কোনো সাধ্য নাই- কারণ আমি টেকি-অন্ধ! কিন্তু মাঝেমধ্যে সাধ-আহ্লাদ হয় দুয়েকটি টিপস দেবার। এই ফালতু টিপস সিরিজ সেরকমই আহ্লাদের আউটপুট। আমরা মাঝেমধ্যেই এমন কিছু সমস্যায় পড়ি যেগুলো অন্যকে বললে হাসবে, কিন্তু যে সমস্যায় পড়েছে তার কাছে সেগুলো বিশাল কিছু একটা! ব্যক্তিগত অভিজ্ঞতার আলোকে এসব সমস্যার সমাধান কীভাবে করা হয়েছে- তারই ভিত্তিতে এই সিরিজ চলবে। সুতরাং ফালতু টিপস থেকে সিরিয়াস কিছু আশা করা যাবে না।]

ধরা যাক, আপনি নতুন অ্যান্ড্রয়েড সেট কিনলেন। ভাবলেন, গুগল প্লে-তে ঢুকে নামিয়ে নিই কিছু দারুণ দারুণ অ্যাপস। কিংবা কোনো কারণে পুরনো সেটেরই ফ্যাক্টরি রিসেট দিতে হলো, সব ডেটা গেল মুছে। এখন গুগল প্লে-তে ঢুকতে গেলে আপনাকে জিমেইলের মাধ্যমে কানেক্টেড হতে হবে। ইউজার নেম, পাসওয়ার্ড দিলেন- কিন্তু একটু পরেই বার্তা আসলে আপনার হয় ইউজার নেম অথবা পাসওয়ার্ড ভুল!

ঘটনা কী?

চেক করার জন্য ডিফল্ট ব্রাউজারে গিয়ে জিমেইল চেক করে আসলেন একই ইউজার নেম ও পাসওয়ার্ড দিয়ে। ওখানে ঠিকঠাকই কাজ করলো। আবার গুগল প্লে-তে আসলেন এবং আবার একই ঝামেলা! ইউজার নেম ও পাসওয়ার্ড মিলছে না!

এই সমস্যায় পড়েছেন কখনো?

পড়লে ধরে নেন, আপনার জিমেইলে 2-Steps Verification system চালু আছে। কম্পিউটারে গিয়ে জিমেইলে লগইন করে ওই অপশনটা অফ করে দিন। তারপর দেখুন অ্যান্ড্রয়েডে গুগল প্লে চলে কিনা! smile প্রয়োজনে আবার অপশনটা অন করে দিতে পারেন।

আমার ধারণা, এই বিষয়টা সবাই আগে থেকেই জানতো। কিন্তু কোনো কারণে আমার অজানা ছিল। সম্প্রতি স্যামসাং গ্যালাক্সি ওয়াই ফ্যাক্টরি রিসেট দেয়ার পর থেকে গুগল প্লে-তে ঢুকতে পারছিলাম না। তখন নেটে গুতাগুতি করে এই সমাধান পেলাম, কাজ হয়েছে। smile

ফালতু টিপসের জন্য আশা করি বিরক্ত হন নি। smile

আমার সকল টপিক

কোনো কিছু বলার নেই আজ আর...

Re: ফালতু টিপস ৫: ফ্যাক্টরি রিসেট করা অ্যান্ড্রয়েড ফোনে গুগল প্লে লগইন

কোন টিপসই ফালতু না।  shame

"Monsters are merely those which cross a certain line. Customs, laws, justice, taboos--They cross those lines, fully aware that they exist."

Re: ফালতু টিপস ৫: ফ্যাক্টরি রিসেট করা অ্যান্ড্রয়েড ফোনে গুগল প্লে লগইন

অনেক সময় জানা জিনিস ও আমরা ভুলে যাই,
যেমন বাংলা একটা শব্দ এটার ইংরেজী কি হবে আমি সেটা জানি কিন্তু যখন দরকার ঠিক তখন মনে পড়ে না...

টিপস বেশি ফালতু হয় নাই... thumbs_up

রাহাত'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nd 3.0 এর অধীনে প্রকাশিত

Re: ফালতু টিপস ৫: ফ্যাক্টরি রিসেট করা অ্যান্ড্রয়েড ফোনে গুগল প্লে লগইন

গুরুত্বপূর্ন, তবে আপনাকে  আরো এক্সাক্ট সলুশনটা দিয়ে দেই।
টু-স্টেপ ভেরিফিকেশন চালু করলে এ্যাপ্লিকেশন ভিত্তিক প্রত্যেকটা এ্যাপ নিয়ে ঝামেলায় পড়তে হবে, কারন তারা টু-স্টেপ রেডী না। এটার বিকল্প হিসেবে, টু-স্টেপ চালু করলে গুগল তখন এপ্লিকেশন ভিত্তিক আলাদা পাসওয়ার্ড দেয় যেটা দিয়ে আপনি আপনার স্পেসিফিক এ্যাপ্লিকেশন একসেস করতে পারবেন। অর্থাৎ টু-স্টেপ বন্ধ না করেই, আপনি থান্ডারবার্ড, জিটক, বা যেকোন এপ্লিকেশন যেটা গুগোল একসেস চায় কাজ করাতে পারেন।

পদ্ধতি:
প্রথমে গুগোল একাউন্ট সেটিংস থেকে সিকিউরিটি ট্যাব ওপেন করুন

স্ক্রল ডাউন করে, 2-Step Verification Settings এ আসুন। একটা অপশন দেখতে পাবেন:  Manage your application specific passwords নামে। ক্লিক করুন। Password ভেরিফাই করুন।
http://i.imgur.com/UerFtKc.png

এখানে আপনি আপনার যতগুলো এ্যাপকে গুগোল একসেস দিয়েছেন তার লিস্ট পাবেন, চাইলে রিভোক করতে পারেন।
আপাতত নীচের দিকে আসুন। একটা ট্যাব পাবেন Application-specific passwords নামে।
আপনার কাজ এখানে।

ট্যাবে একটা আইডেন্টিফায়ার নাম লিখে Generate Password এ ক্লিক করুন। আপনার ওই এ্যাপের জন্য পাসওয়ার্স জেনারেট করে দিবে। সেটি আপনার প্লে বা যে এ্যাপে ব্যবহার করতে চান সেখানে বসান। ব্যাস কাজ হয়ে যাবে।
http://i.imgur.com/wExec6A.png

উপরের ছবিতে আমি যেসব এ্যাপ্লিকেশন এর জন্য পাসওয়ার্ড জেনারেট করেছি তার লিষ্ট সহ একটা স্ক্রীনশট আছে।

Re: ফালতু টিপস ৫: ফ্যাক্টরি রিসেট করা অ্যান্ড্রয়েড ফোনে গুগল প্লে লগইন

গতকাল সনি এক্সপেরিয়া একখান সেট নিয়ে খুব ঝামেলায় পড়েছিলাম। কোন মতেই গুগল একাউন্ট যোগ করতে না পেরে পরে পিসি হতেই স্কাইপে ইনষ্টল মেরে বিদায় করেছি।

স্পীড একটু স্লো হলেই এন্ড্রতে গুগল একাউন্ট যোগ করা যায় না এবং প্লে ষ্টোর হতে কিছু ডাউনলোড দেয়া যায় না।


ফালতু টিপসের জন্য গৌতমদাকে ধন্যবাদ।

Re: ফালতু টিপস ৫: ফ্যাক্টরি রিসেট করা অ্যান্ড্রয়েড ফোনে গুগল প্লে লগইন

@কোরাকোরা, আমার টিপসগুলো ফালতুই হয়। কেন যেন ধারণা জন্মে গেছে, আমি যেগুলো নতুন করে শিখছি, সেগুলো দেখি অন্যরা আগে থেকেই জানে!

@রাহাত, অনেক ধন্যবাদ। smile

@মেহেদী৮৩, দারুণ! দারুণ! এই বিষয়টা জানা ছিল না। ফালতু টিপসের বদৌলতে গুরুত্বপূর্ণ জিনিস জেনে গেলাম। smile

@ইলিয়াস, স্পিডের ব্যাপারে আপনার সঙ্গে একমত। গ্রামীণের ইন্টারনেট প্যাকেজ ব্যবহার করি, সুতরাং কী পরিমাণ ভোগান্তি পোহাতে হয়, তা সহজেই অনুমেয়।

আমার সকল টপিক

কোনো কিছু বলার নেই আজ আর...