Re: থ্রিডি নিয়ে আড্ডা ,থ্রিডি শিখে পোস্টানোর টপিক ।
একটা মুভি পোস্টার ডিজাইন করলাম ।
শোভন ভাইয়ের শেষেরটা চরম !
Half Life 2 এর Combine এর মডেলটা ব্যাবহার করেছেন দেখি
এটা নিয়ে গত কয়েকদিন নাড়াচাড়া করলাম।
আপনি প্রবেশ করেন নি। দয়া করে নিবন্ধন অথবা প্রবেশ করুন
প্রজন্ম ফোরাম » চারুকলা » গ্রাফিক্স ডিজাইন » থ্রিডি নিয়ে আড্ডা ,থ্রিডি শিখে পোস্টানোর টপিক ।
একটা মুভি পোস্টার ডিজাইন করলাম ।
শোভন ভাইয়ের শেষেরটা চরম !
Half Life 2 এর Combine এর মডেলটা ব্যাবহার করেছেন দেখি
এটা নিয়ে গত কয়েকদিন নাড়াচাড়া করলাম।
মোঃজাবেদ হোসেন লিখেছেন:একটা মুভি পোস্টার ডিজাইন করলাম ।
শোভন ভাইয়ের শেষেরটা চরম !
Half Life 2 এর Combine এর মডেলটা ব্যাবহার করেছেন দেখি
এটা নিয়ে গত কয়েকদিন নাড়াচাড়া করলাম।
জ্বি ভাই ,এখনও কারেক্টার মডেলিং পারিনা ।তাই টিউটোরিয়াল ফাইল থেকে এটা ঢুকিয়ে দিয়েছি !
রেন্ডারিং চলিতেছে । ২৬০০*১৯৫০ px এর ।
৫৫০টা ফ্রেম ।অলরেডি ৩০০হয়ে গেছে ।দোয়া কইরেন কারেন্ট না যায় যেন ।থ্রিডিস ম্যাক্সে ইচ্ছামত কোয়ালিটিতে রেন্ডার করা যায় ।
থ্রিডিএস ম্যাক্সে এনিমেশন রেন্ডারিং-এর জন্য সরাসরি মুভি ফরমেট না সিলেক্ট করে JPEG কিংবা PNG সিকোয়েন্স হিসেবে (একটা ফোল্ডার বানিয়ে) রেন্ডারিং সেট করতে পারো । এতে কারেন্ট চলে গেলেও অন্তত ওই পর্যন্ত রেন্ডার হওয়া ফ্রেমগুলো পাবে। পরে আবার তার পর থেকে রেন্ডার রেঞ্জ সেট করে রেন্ডার দিতে পারবে। যেমন- ৩১০ ফ্রেম রেন্ডার হওয়া পর্যন্ত কারেন্ট ছিল। এই ৩১০ ফ্রেম আলাদা আলাদা JPEG কিংবা PNG ফাইল হিসেবে সেইভ হয়ে যাবে। পরে আবার ৩১১ - ৫৫০ নং ফ্রেম থেকে রেন্ডার রেঞ্জ সেট করে রেন্ডার দিলেই হবে।
JPEG কিংবা PNG ফাইলগুলো নামের সাথে অটোমেটিক্যালি ০০০১, ০০০২ ইত্যাদি যোগ হয়ে সেইভ হয়ে যাবে। যেমন- anim0000.jpg, anim0001.jpg, anim0002.jpg, ..........., anim0550.jpg।
পরে ম্যাক্সে RAM Player কমান্ড থেকে ওই সিকোয়েন্সের ফাইলগুলো ওপেন করে AVI কিংবা MOV ফরমেটে সেইভ করতে পারবে। অথবা, কোন ভিডিও এডিটরেও এটা করা যাবে।
মোঃজাবেদ হোসেন লিখেছেন:রেন্ডারিং চলিতেছে । ২৬০০*১৯৫০ px এর ।
৫৫০টা ফ্রেম ।অলরেডি ৩০০হয়ে গেছে ।দোয়া কইরেন কারেন্ট না যায় যেন ।থ্রিডিস ম্যাক্সে ইচ্ছামত কোয়ালিটিতে রেন্ডার করা যায় ।
থ্রিডিএস ম্যাক্সে এনিমেশন রেন্ডারিং-এর জন্য সরাসরি মুভি ফরমেট না সিলেক্ট করে JPEG কিংবা PNG সিকোয়েন্স হিসেবে (একটা ফোল্ডার বানিয়ে) রেন্ডারিং সেট করতে পারো । এতে কারেন্ট চলে গেলেও অন্তত ওই পর্যন্ত রেন্ডার হওয়া ফ্রেমগুলো পাবে। পরে আবার তার পর থেকে রেন্ডার রেঞ্জ সেট করে রেন্ডার দিতে পারবে। যেমন- ৩১০ ফ্রেম রেন্ডার হওয়া পর্যন্ত কারেন্ট ছিল। এই ৩১০ ফ্রেম আলাদা আলাদা JPEG কিংবা PNG ফাইল হিসেবে সেইভ হয়ে যাবে। পরে আবার ৩১১ - ৫৫০ নং ফ্রেম থেকে রেন্ডার রেঞ্জ সেট করে রেন্ডার দিলেই হবে।
JPEG কিংবা PNG ফাইলগুলো নামের সাথে অটোমেটিক্যালি ০০০১, ০০০২ ইত্যাদি যোগ হয়ে সেইভ হয়ে যাবে। যেমন- anim0000.jpg, anim0001.jpg, anim0002.jpg, ..........., anim0550.jpg।
পরে ম্যাক্সে RAM Player কমান্ড থেকে ওই সিকোয়েন্সের ফাইলগুলো ওপেন করে AVI কিংবা MOV ফরমেটে সেইভ করতে পারবে। অথবা, কোন ভিডিও এডিটরেও এটা করা যাবে।
জেলাল ভাই যেখানে আপদ নাই সেখানে ।
রেন্ডার কপ্লিট হওয়ার পর কারেন্ট চলে গেছে ।
এনিমেশনটা কেমন হল দেখতে পারলাম না ।
আচ্ছা জেলাল ভাই কোথায় জানি লো রেন্ডারিং নাকি কি একটা প্রযুক্তির কথা (সম্ভবত ত্রাতুলের জগত্ নিয়ে কোন প্রতিবেদ) শুনেছিলাম ।
যেটা দিয়ে দ্রুত ভালমানের রেন্ডার করা যায় ।
সেই বিষয়ে আপনি কিছু জানেন ?
ভালোমানের আউটপুটের জন্য রেন্ডারিং-এ অবশ্যই সময় লাগবে। একটা ফ্রেম রেন্ডারিং -এর সময় raytracing, shadow casting, antialiasing, resolution ইত্যাদি রেন্ডার কোয়ালিটি ও টাইমকে প্রভাবিত করে। শুধু এনিমেশনটার রেন্ডার আউটপুটের প্রিভিউ দেখার জন্য resolution কমিয়ে কিংবা অন্য অপশনগুলো অফ্ করে দিয়ে রেন্ডার করা যেতে পারে। তবে এটার কোয়ালিটি, বলাইবাহুল্য, প্রেজেন্টেবল হবে না।
এছাড়া, শুধু এনিমেশন প্রিভিউ দেখার জন্য Animation মেনুতে Make Preview অপশন আছে। সেটাও ব্যবহার করা যেতে পারে।
তবে, ভালো কোয়ালিটির ফাইনাল আউটপুট ও দ্রুত রেন্ডারিং এর জন্য কিছু ট্রিকস অবলম্বন করা যেতে পারে। যেমন- একটা দৃশ্য এরকম, একটা স্থির পরিবেশের ব্যাকগ্রাউন্ডে একজন হেঁটে যাচ্ছে। এখানে হয়তো ব্যাকগ্রাউন্ডে কিছু হাই পলিগনাল মডেল আছে যেগুলো সব ফ্রেমে রেন্ডার করতে অনেক সময় লাগবে। অথচ এনভায়রনমেন্টটি ক্যারেক্টারটির মত এনিমেটেড নয়। এরকম ক্ষেত্রে শুধুমাত্র ব্যাকগ্রাউন্ড মডেলটির একটা ফ্রেম রেন্ডার করে সেইভ করে এরপর এনভায়রনমেন্টটি হাইড করে শুধুমাত্র ক্যারেক্টারটির এনিমেশনের জন্য পুরো সিকোয়েন্স/রেঞ্জ রেন্ডার করা যেতে পারে (এবং এটা অবশ্যই ট্রান্সপারেন্সি ইনফরমেশন সহ করতে হবে PNG কিংবা TGA ফরমেটে)। এখানে উল্লেখ্য যে, রি-এ্যাক্টর সিমুলেশন, ক্লথ/হেয়ার সিমুলেশন, ভিডিও পোস্ট টাইপের স্পেশাল ইফেক্ট এনিমেশন ইত্যাদিতে জটিল ম্যাথমেটিক্যাল ক্যালকুলেশন থাকায় রেন্ডারিং-এ একটু বেশিই সময় নেয় ম্যাক্স। তবে, সাধারণ কী-ফ্রেম অবজেক্ট এনিমেশন, ক্যারেক্টার এনিমেশন ইত্যাদি রেন্ডার করতে ম্যাক্স তেমন সময় নেয়না।
এরপর, কোন ভিডিও এডিটিং কিংবা কম্পোজিশন সফটওয়্যারে ব্যাকগ্রাউন্ড ও ক্যারেক্টারের রেন্ডার্ড আউটপুট মার্জ করে ফাইনাল আউটপুট দেয়া যেতে পারে।
সিনভেদে এরকম আরো অনেক ট্রিক্স অবলম্বন করা যেতে পারে রেন্ডারিং ও আউটপুট প্রোডিউসিং টাইম কমানোর জন্য। যেমন- একটি সিনে আপনি বৃষ্টির ইফেক্ট দেবেন। ম্যাক্সে সামান্য খাটাখাটনি করে আপনি বৃষ্টির ইফেক্ট তৈরি করতে পারেন পার্টিকেল দিয়ে। কিন্তু রেন্ডারিং করার সময় ম্যাক্স বাবাজি প্রচুর সময় নেবে।
কিন্তু আপনি যদি কম্পোজিশন টাইপের সফটওয়্যার ব্যবহার করেন সেখানে বৃষ্টির ইফেক্ট, বাবল ইফেক্ট, অন্যান্য পার্টিকেল ও স্পেশাল ইফেক্ট কম সময়েই রেন্ডার করে। অর্থাৎ, এরকম ক্ষেত্রে মূল দৃশ্যটির রেন্ডার করা আউটপুট ম্যাক্স থেকে নিয়ে ওই পোস্ট প্রোডাকশন/কম্পোজিশন সফটওয়্যারে গিয়ে ইফেক্টগুলো দিলে অনেক সময়-সাশ্রয়ী (এবং ক্ষেত্রবিশেষে, অধিকতর কোয়ালিটিসম্পন্নও বটে) আউটপুট পাওয়া যাবে।
রেন্ডারিং টেস্ট করার জন্য কোনও রকমে এটা বানালামঃ
রেন্ডারিং টেস্ট করার জন্য কোনও রকমে এটা বানালামঃ
কি দিয়া ????
ফায়ার ইফেক্ট টেস্ট করবার জন্য মোমবাতি বানাইলামঃ
একটা মশালঃ
শোভন আলম লিখেছেন:রেন্ডারিং টেস্ট করার জন্য কোনও রকমে এটা বানালামঃ
কি দিয়া ????
Cinema 4D R14
শোভন ভাইকে থ্যাংকস !
একটা জিফ এনিমেশনঃ
শোভন ভাইকে থ্যাংকস !
একটা জিফ এনিমেশনঃ
মজা পাইলাম
সাগর পাড়ে সূর্যাস্ত
চাঁদনি রাতে সাগর পাড়ে
হুম, মেন্টাল-রে ম্যাটেরিয়ালতো ভালোই কাজে লাগিয়েছ। নিচেরটায় একটু হালকা foggy ইফেক্ট দিতে পারতে।
শোভন ভাইকে থ্যাংকস !
একটা জিফ এনিমেশনঃ
হাহা action stunt করছেন নাকি?
হাহা
action stunt করছেন নাকি?
আজকে বানালাম এটা
ঘাস , কারও গরু,ছাগল থাকলে নিয়া আসেন
http://forum.projanmo.com/post509230.html#p509230
মোঃজাবেদ হোসেন লিখেছেন:সিমলেশন এ হাতে খড়ি
![]()
পতাকার মাপ ঠিক নাই
![]()
গুড জব। Self-Intersection অফ করে দিয়ে সিমুলেশন রান করালে আরো ভালো হত।
সিনেমা ৪ডি প্রকৃয়াঃ
ফ্লোর অবজেক্ট > ম্যাটেরিয়ালে বাম্প ম্যাপ+কালার > ফিজিকাল স্কাই।
শহিদ মিনার বানাচ্ছি থ্রিডিতে ।
খুব একটা ভাল হচ্ছেনা ।
৮৩টা বক্স ইউজ করেছি ।
আর এই কাজটা করতে আমার আজকে (শুধুমাত্র Basic মডেলটা দার করাতে) সারাদিন লাগল ,কারন লোড শেডিং !
সকাল ১০টা : বাহ্যিক অবয়ব বানালাম ।কারেন্ট গেল ।
আসল ২টা ১০মিনিটে : মাঝে Spline গুলো অর্ধেক দিতেই আবার লোডশেডিং ।
আসল ৪টা ১০এ : পিসি অন করবার আগেই চলে গেল ।
আসল ৬টায়: পিসি অন করে 3DS Max ওপেন করে প্রজেক্ট ওপেন করবার আগেই আবার চলে গেল !
আমার দেশপ্রেমও এখানেই ঘুচল ,ডিজিটাল ভাঙাদেশের থ্রিডি শহিদ মিনার ভাঙাই থাকুক ,ওটাতে সম্পূর্ন করা বিশ্বের এক নম্বর ধৈর্যশীলেরও অসাধ্য !!
শহিদ মিনার বানাচ্ছি থ্রিডিতে ।
খুব একটা ভাল হচ্ছেনা ।
৮৩টা বক্স ইউজ করেছি ।আর এই কাজটা করতে আমার আজকে (শুধুমাত্র Basic মডেলটা দার করাতে) সারাদিন লাগল ,কারন লোড শেডিং !
সকাল ১০টা : বাহ্যিক অবয়ব বানালাম ।কারেন্ট গেল ।
আসল ২টা ১০মিনিটে : মাঝে Spline গুলো অর্ধেক দিতেই আবার লোডশেডিং ।
আসল ৪টা ১০এ : পিসি অন করবার আগেই চলে গেল ।
আসল ৬টায়: পিসি অন করে 3DS Max ওপেন করে প্রজেক্ট ওপেন করবার আগেই আবার চলে গেল !আমার দেশপ্রেমও এখানেই ঘুচল ,ডিজিটাল ভাঙাদেশের থ্রিডি শহিদ মিনার ভাঙাই থাকুক ,ওটাতে সম্পূর্ন করা বিশ্বের এক নম্বর ধৈর্যশীলেরও অসাধ্য !!
আর্কিটেকচারের জন্য গুগল স্কেচাপ ব্যাবহার করতে পারেন।
আজকে বানিয়ে শেষ করলাম .......
নিজের তৈরী করা জানালাঃ
প্রজন্ম ফোরাম » চারুকলা » গ্রাফিক্স ডিজাইন » থ্রিডি নিয়ে আড্ডা ,থ্রিডি শিখে পোস্টানোর টপিক ।
০.০৮৩৮৬২০৬৬২৬৮৯২১ সেকেন্ডে তৈরী হয়েছে, ৮২.২০৮৮৮১০০৬৮৭১ টি কোয়েরী চলেছে