টপিকঃ গাড়িতে চড়লে বমি হয় কেন ?

দেখা যায় দূর পাল্লার কোন যাত্রায় আমরা সাধারণত বাস বা মাইক্রোবাসে চড়ি । অনেকের দেখা যায় যে গাড়িতে চড়া মাত্রই বমি বমি ভাব হছে অথবা কিছুক্ষন পর বমি হচ্ছে , আসলে সমস্যাটা আমার ছোট ভাইয়ের । তার বেলায় এই সমস্যাটা কেন হচ্ছে বা আমার বেলায় কেনই বা হচ্ছে নাহ । অনেকেরই হয় আবার অনেকের হয় না এর কারন কি । এর সমাধান ফোরামের বিশেষজ্ঞদের কাছ থেকে আশা করছি, বিশেষ করে যেখানে ব্রাসু ভাই আর নাকিব ভাই রয়েছেন আশা করি একটা যথার্থ সমাধান পাব ।

আল্লাহর কাছে সবচেয়ে পছন্দনিয় তাছবিহ হলো "সুবহানাল্লাহি ওয়া বিহামদিহি সুবহানাল্লাহিল আযীম"

Re: গাড়িতে চড়লে বমি হয় কেন ?

আসলেই তো, ব্যাপারটা কখনো এভাবে ভেবে দেখিনি। কারো জানা থাকলে আওয়াজ দিয়েন। জাতি এই কাহিনীটা জানতে চায়...

Re: গাড়িতে চড়লে বমি হয় কেন ?

এটাকে বলা হয় Motion sickness.

কেন হয়? ... নিশ্চিত করন জানা নেই। তবে সবচেয়ে প্রচলিত থিওরী হল এটা হয় স্নায়ু-বিষক্রিয়ার (neurotoxins) বিরুদ্ধে আমাদের শরীর প্রতিরক্ষার জন্য।

অনেক ধরনের বিষ আছে যেগুলো আমাদের শরীরে ঢুকলে হ্যালুসিন্যশন সৃষ্টি করে (যেমন ধুতরা). এটা হলে আমাদের শরীর প্রতিরক্ষা ব্যাবস্তা নিজে থেকে বমি করিয়ে সিস্টেম পরিস্কার করতে চায়।

গাড়ি চলার সময় আমদের অন্তঃকর্ণ গতি সেন্স করে। কিন্তু আমাদের চোখ সেই গতির সাথে একমত প্রকাশ করে না। যেমন বাসের চেয়ার, লোকজন সব স্থির। তখন আমাদের মস্তিস্ক ধরে নেয় হয় চোখ অথবা কান ভুল দেখছে অথবা ভুল শুনছে। অন্যকথায় হ্যালুসিন্যশন! তার মানে শরীরে স্নায়ূ বিষক্রিয়া হয়েছে! অতএব প্রতিকার স্বরুপ হয় বমি। যদিও বমি করলেও এটা স্নায়ুর ইমবেলেন্স ঠিক হয়না অতএব বমি এবং বমি-বমি ভাব চলতে থাকে।

৩৩% ভাগ লোকের মোটামুটি মুভমেন্টেই মোশান সিকনেস হয়। মুভমেন্ট তীব্র হলে আরো ৩৩% ভাগ লোকের  মোশান সিকনেস হয়। বাকি ৩৩% লোকের মোশান সিকনেস হয়না। মানে তাদের স্নায়ু বিষক্রিয়া ব্যাবস্থা অকেজো!

প্রতিকার: কোন প্রতিকার নাই। অনেকের বমির ঔষধ খেলে কাজ হয়। আমি সব ঔষধ খেয়ে দেখেছি কোন কাজ হয়না। ডাক্তারদের আর কত দোষ দেব... এক দল রোবট!

বাসে চড়লে এমন যায়গায় বসবেন যেখান থেকে বাইরের চারপাশ দেখা যায়। চলন্ত অবস্থায় বই বা পেপার পড়ে চোখের সামনে প্রতিবন্ধক সৃষ্টি করবেন না। যেমন আমি গাড়ি চালালে আমার কোন সমস্যা হয়না (কারন হয়তো চোখ মুভমেন্ট দেখতে পায় বলে) তাই গাড়িতে উঠলে আমাকে ড্রাইভার বা সামনের সিটে থাকতে হয়। লঞ্জ/জাহাজে উঠলে উপরের ডেকে খোলা যায়গায়।

Re: গাড়িতে চড়লে বমি হয় কেন ?

আমি কোথায় জানি শুনেছিলাম যে বাইরে তাকিয়ে থাকলে বমি ভাব কম হয়। কারণ তখন চোখ, ব্রেইন আর কানের ভেতরের পদার্থ synchronized থাকে। আর যারা ভয়ে চোখ ভেতরে রাখে তাদের বমি ভাব বেশি হয় যেহেতু চোখ, ব্রেইন এর সাথে কানের synchronization থাকে না।

কিন্তু আমি এটা নিয়ে ১ % ও নিশ্চিত না  sad

Re: গাড়িতে চড়লে বমি হয় কেন ?

আমি উত্তর দিতে দিতে সদস্য ভাই জবাব দিয়েছে
বিস্তারিত
http://en.wikipedia.org/wiki/Motion_sickness