টপিকঃ ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকায় তিন জনের নাম

আগামী মাসে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে ২০১২ সালের বর্ষসেরা ফুটবলারের নাম। এর সংক্ষিপ্ত তালিকায় আছেন লিওনেল মেসি, আন্দ্রেস ইনিয়েস্তা ও ক্রিস্টিয়ানো রোনালদো। বিশ্বের এই তিন সেরা ফুটবলার যেখানে একটি পুরস্কারের জন্য লড়ছেন, সেখানে শেষ পর্যন্ত কে পাবে তা বলা রীতিমতো অসম্ভব।
ওইদিকে ইব্রাহিমোভিচ বলছেন, ‘মেসিই বিশ্বের সেরা খেলোয়াড়। ব্যালন ডি’অর ওরই পাওয়া উচিত। জানি এই পুরস্কার সে অনেকবার জিতেছে। কিন্তু এবারও এটার যোগ্য সে। ও মাঠে এমনভাবে খেলে যেন প্লে-স্টেশনে খেলছে। সত্যিই অবিশ্বাস্য। যারা এটা মনে করে না, হয় তারা ফুটবলের কিছু জানে না, নয়তো বোকার মতো কথা বলে।’
ইব্রা যখন মেসিকে বর্ষসেরা হিসেবে বেছে নিচ্ছেন, সেই সময় করিম বেনজেমা বলছেন, ফিফা-ব্যালন ডি’অর আসলে ক্রিস্টিয়ানো রোনালদোর প্রাপ্য। শুধু বেনজেমা নয় রিয়াল মাদ্রিদের প্রতিটি খেলোয়াড়ই নাকি সেটা মনে করেন।
মজার ব্যাপার হলো, ফিফা-ব্যালন ডি’অর নিয়ে মেসি-রোনালদো কিন্তু অভিন্ন অবস্থানে। তারা দুজনেই বলেছেন পুরস্কার জিতলে খুশি হবেন। না জিতলেও ক্ষতি নেই। একজন ফুটবলারের ক্যারিয়ার নিজের ব্যক্তিগত অর্জন দিয়ে বিবেচিত হয় না; বিবেচিত হয় সামগ্রিক দলীয় অর্জন দিয়ে। অনেকেই আবার আন্দ্রেস ইনিয়েস্তাকে এগিয়ে রাখছেন ।

রাজনীতি, অর্থনীতি, বিনোদন, খেলাধুলা,জাতীয়, আন্তর্জাতিকসহ দেশ-বিদেশে ঘটে যাওয়া সর্বশেষ সংবাদ সবার আগে জানতে ভিজিট করুন www.prothomnews.com