সর্বশেষ সম্পাদনা করেছেন ?????? (০১-১২-২০০৭ ০১:৫৭)

টপিকঃ কয়েকটি জনপ্রিয় ফ্রি ওয়েব ব্রাউজার ও তাদের প্রাপ্তিস্থান

ইন্টারনেটের বিশাল-বিস্তৃত জগতে প্রবেশের জন্য আমরা যে সফ্‌টওয়্যারটি সর্বাধিক ব্যবহার করে থাকি সেটি হচ্ছে ওয়েব ব্রাউজার। যুগের সাথে তাল মিলিয়ে প্রতিনিয়ত ইন্টারনেটে যুক্ত হচ্ছে নিত্যনতুন সুবিধা, আর এসব সুবিধা সহজে উপভোগের জন্য তৈরী হয়েছে অসংখ্য ওয়েব ব্রাউজার। কিন্তু আমাদের দেশের অনেকেই ইন্টারনেট এক্সপ্লোরার ছাড়া আর কোন ব্রাউজারের সাথে পরিচিত নন... ফলে তারা এসব ব্রাউজারের বিপুল পরিমাণ সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন। এখানে বিশ্বসেরা কয়েকটি ওয়েব ব্রাউজার ও তাদের প্রাপ্তিস্থান(ডাউনলোড লিঙ্ক) উল্লেখ করছি...

মোজিলা ফায়ারফক্সঃ বর্তমানে সর্বাধিক জনপ্রিয় ও দ্রুততম ওয়েব ব্রাউজার হচ্ছে মোজিলা ফায়ারফক্স। ফায়ারফক্স এর মূল আকর্ষণ এর বিপুল এ্যাড-অন ও থিম এর সম্ভার, যার সাহায্যে ব্যবহারকারী একে পছন্দমত সাজিয়ে নিতে পারেন। ফায়ারফক্স ব্রাউজারের রয়েছে নিজস্ব ব্রাউজিং ইঞ্জিন যা প্রচলিত ইন্টারনেট এক্সপ্লোরার এর চাইতে অনেক দ্রুত, নিরাপদ ও ব্যবহারবান্ধব। এছাড়াও এতে রয়েছে ট্যাব ব্রাউজিং সুবিধা যার মাধ্যমে একই উইন্ডোতে একাধিক ওয়েব পেজ খোলা রাখা যায়, ফলে টাস্কবার থাকে ঝামেলামুক্ত এবং এর ফলে অনেক কম সিস্টেম রিসোর্স ব্যবহৃত হয়। কাজেই যারা এখনো ফায়ারফক্স ব্যবহার করেননি তারা আর দেরী না করে আজই ডাউনলোড করুন মোজিলা ফায়ারফক্স আর বদলে ফেলুন আপনার ইন্টারনেট অভিজ্ঞতা।
মোজিলা ফায়ারফক্স ডাউনলোড লিঙ্কঃ Download Firefox 2.0.0.10
মোজিলা ফায়ারফক্স এর স্ক্রিণশটঃ Mozilla Firefox Preview

অপেরাঃ ফায়ারফক্স এর পরই আরেকটি জনপ্রিয় ব্রাউজার হচ্ছে অপেরা। এর মূল ফিচারগুলো হল ট্যাব ব্রাউজিং, মাউস গেসচার(যার মাধ্যমে মাউস পয়েন্টার ড্র্যাগ করে বেশ কিছু কমান্ড প্রদান করা যায়), স্পিড ডায়াল(যার সাহায্যে হোমপেজে বিভিন্ন ওয়েবপেজের শর্টকাট ও ছোট আকারের প্রিভিউ জমা করে রাখা যায়), সাইডবার, উন্নত ডাউনলোড ম্যানেজার, সেশন ম্যানেজার ইত্যাদি। এছাড়াও এটি অনেক কম মেমোরী ও প্রসেসর ব্যবহার করে, ফলে অনেক ধীরগতির কম্পিউটারেও সাবলীলভাবে চালানো যায়।
অপেরা ব্রাউজার এর ডাউনলোড লিঙ্কঃ Download Opera 9.24
অপেরা ব্রাউজার এর স্ক্রিণশটঃ Opera browser Preview

নেটস্কেপ নেভিগেটরঃ নেটস্কেপ হচ্ছে সর্বপ্রথম জনপ্রিয় ওয়েব ব্রাউজার। শুরুতে এটি প্রচুর জনপ্রিয় থাকলেও ইন্টারনেট এক্সপ্লোরার, ফায়ারফক্স ও অন্যান্য অত্যাধুনিক ব্রাউজার আবিষ্কারের পর এর জনপ্রিয়তা আস্তে আস্তে কমে যেতে থাকে। তবে নেটস্কেপ এর নতুন সংস্করণ নেটস্কেপ ৯ মোজিলা ইঞ্জিন এর উপর ভিত্তি করে তৈরী করা হয়েছে, তাই এতে ফায়ারফক্স ব্রাউজারের অত্যাধুনিক প্রযুক্তি ও এ্যাড-অন সহ ফায়ারফক্সের অন্যান্য সুযোগ সুবিধা উপভোগ করা যাবে। এছাড়াও এতে বাড়তি হিসাবে থাকছে বিশ্বের বিভিন্ন শহরের আবহাওয়া জানার জন্য ওয়েদারবাগ নামের একটি এক্সটেনশন, টেক্সটবক্স রিসাইজার, মিনি ব্রাউজার(যার সাহায্যে একই উইন্ডোতে পাশাপাশি দুটি অংশে ব্রাউজ করা যায়)।
নেটস্কেপ নেভিগেটর ডাউনলোড লিঙ্কঃ Download Netscape Navigator 9.0.0.4
নেটস্কেপ নেভিগেটর এর স্ক্রিণশটঃ Netscape Navigator Preview

সাফারিঃ সাফারি মেকিনটোশ অপারেটিং সিস্টেমের একটি জনপ্রিয় ব্রাউজার। এটি অত্যন্ত দ্রুতগতিসম্পন্ন ও ব্যবহারবান্ধব এবং এতে অতিরিক্ত কোন টুলবার নেই ফলে পুরো স্ক্রিণজুড়ে ওয়েব পেজ দেখা যায়। সম্প্রতি ম্যাক ও.এস. এর পাশাপাশি উইন্ডোজ প্লাটফর্মের জন্যও সাফারি ব্রাউজার তৈরী হয়েছে, কিন্তু এটি এখনো পরীক্ষামূলক বেটা সংস্করণে আছে। তবে খুব শীঘ্রই এর পূর্ণাঙ্গ সংস্করণ পাওয়া যাবে।
সাফারি ব্রাউজার এর ডাউনলোড লিঙ্কঃ Download Safari 3.0.4 beta
সাফারি ব্রাউজার এর স্ক্রিণশটঃ Safari browser Preview

ফ্লকঃ এটি মোজিলা ফায়ারফক্স ইঞ্জিনের একটি আকর্ষণীয় ব্রাউজার। যারা ইন্টারনেটে ব্লগ লিখেন বা বিভিন্ন সামাজিক যোগাযোগ সাইটের(ফেসবুক, ইউটিউব, ফ্লিকার ইত্যাদি) সাথে জড়িত তাদের জন্য এই ব্রাউজারে রয়েছে চমৎকার কিছু টুল। এছাড়াও এর বিশেষ সুবিধা হল এটি ফায়ারফক্স এর প্রায় সব এক্সটেনশনই সমর্থন করে। তাই ব্যবহারকারী এই ব্রাউজারে ফায়ারফক্স এর সবরকম সুবিধাই পাবেন। ফ্লক ব্রাউজার এর আকর্ষণীয় ইন্টারফেস সবারই পছন্দ হবে, তবে এতে ফায়ারফক্স এর সব থিম সমর্থন করেনা।
ফ্লক ব্রাউজার এর ডাউনলোড লিঙ্কঃ Download Flock 1.0.1
ফ্লক ব্রাউজার এর স্ক্রিণশটঃ Flock browser Preview

ম্যাক্সথনঃ এই ব্রাউজারটি ইন্টারনেট এক্সপ্লোরার ইঞ্জিন ব্যবহার করে কিন্তু ইন্টারনেট এক্সপ্লোরার এর চেয়ে অনেক বেশী সুবিধা রয়েছে এতে। এছাড়াও এতে স্পিড বাড়ানোর জন্য বিশেষ কিছু প্রযুক্তি ব্যবহৃত হয়েছে যার ফলে ইন্টারনেট এক্সপ্লোরার এর চেয়ে গতিও অনেক বেশি। এর উল্লেখযোগ্য সুবিধাগুলোর মধ্যে রয়েছে মাউস গেসচার, ট্যাব ব্রাউজিং, এ্যাড ব্লকার, কনটেন্ট নিয়ন্ত্রক(যার সাহায্যে ছবি, শব্দ, ফ্ল্যাশ, স্ক্রিপ্ট ইত্যাদি ব্যবহারকারী তার পছন্দমত ব্লক করে দিতে পারেন)। ধীরগতির কম্পিউটারের জন্য এতে রয়েছে সিপিইউ সেভিং মোড যার সাহায্যে এর র‌্যাম ও প্রসেসর এর ব্যবহার অনেকাংশে কমিয়ে আনা সম্ভব।
ম্যাক্সথন ব্রাউজার এর ডাউনলোড লিঙ্কঃ Download Maxthon 2.0.5.7845
ম্যাক্সথন ব্রাউজার এর স্ক্রিণশটঃ Maxthon browser Preview

আভান্টঃ ম্যাক্সথন এর মত ইন্টারনেট এক্সপ্লোরার ইঞ্জিনের আরেকটি ব্রাউজার হচ্ছে আভান্ট। এর সুযোগ-সুবিধা অনেকটা ম্যাক্সথন ব্রাউজার এর মতই। ম্যাক্সথনের মত এতেও মাউস গেসচার, ট্যাব ব্রাউজিং, এ্যাড ব্লকার সহ অন্যান্য অনেক সুবিধা রয়েছে।
আভান্ট ব্রাউজার ডাউনলোড লিঙ্কঃ Download Avant 11.5 build 21
আভান্ট ব্রাউজার এর স্ক্রিণশটঃ Avant browser Preview

এগুলো ছাড়াও বিভিন্ন রকম সুযোগ-সুবিধা সম্পন্ন আরো অসংখ্য ব্রাউজার বিনামূল্যে ডাউনলোড করা যায়। কারো কোন পছন্দের ব্রাউজার থাকলে এদের নাম, প্রাপ্তিস্থান এবং সুবিধাগুলো আমাদের জানান। আর নিত্যনতুন সব সুবিধা পেতে এবং সার্বক্ষণিক নিরাপত্তা নিশ্চিত করতে সবসময় ব্রাউজারগুলোর সর্বশেষ ভার্সন ব্যবহার করুন। কোন ব্রাউজারের সর্বশেষ ভার্সনে হালনাগাদ করতে ব্রাউজারটির Help মেনু থেকে Check for Updates –এ ক্লিক করুন।

অ আ ই ঈ উ ঊ ঋ এ ঐ ও ঔ
ক খ গ ঘ ঙ চ ছ জ ঝ ঞ ট ঠ ড ঢ ণ ত থ দ ধ ন প ফ ব ভ ম য র ল শ ষ স হ ক্ষ ড় ঢ় য়
ৎ ং ঃ ঁ

আলোকিত'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-nd 3. এর অধীনে প্রকাশিত

Re: কয়েকটি জনপ্রিয় ফ্রি ওয়েব ব্রাউজার ও তাদের প্রাপ্তিস্থান

ফায়ারফক্স সবচেয়ে ভাল।

সবকিছুর জন্য প্রস্তুতি নিচ্ছি, এমনকি মৃত্যুর জন্যও...
রয়েল টেকনোলজি | সমকাল দর্পণ | আমার ফেসবুক প্র্রোফাইল | আমার ফেসবুক পেজ | আমার গুগল+

Re: কয়েকটি জনপ্রিয় ফ্রি ওয়েব ব্রাউজার ও তাদের প্রাপ্তিস্থান

ফায়ারফক্স বেস্ট সাফারীর বাংলা  ফন্ট ঠিক থাকলে ঐটাও খারাপ না thumbs_up

Rhythm - Motivation Myself Psychedelic Thoughts

লেখাটি CC by 3.0 এর অধীনে প্রকাশিত

Re: কয়েকটি জনপ্রিয় ফ্রি ওয়েব ব্রাউজার ও তাদের প্রাপ্তিস্থান

মেহেদী আকরাম লিখেছেন:

ফায়ারফক্স সবচেয়ে ভাল।

thumbs_up
উইন্ডোজের বেশিরভাগ ব্রাউজারই হয় আইই নয়তো ফায়ারফক্স ইঞ্জিন দিয়ে বানানো।
স্বতন্ত্র ইঞ্জিনের সর্বাধিক ব্যবহৃত ব্রাউজারগুলো হল ইন্টারনেট এক্সপ্লোরার, ফায়ারফক্স, অপেরা এবং সাফারি।

অ আ ই ঈ উ ঊ ঋ এ ঐ ও ঔ
ক খ গ ঘ ঙ চ ছ জ ঝ ঞ ট ঠ ড ঢ ণ ত থ দ ধ ন প ফ ব ভ ম য র ল শ ষ স হ ক্ষ ড় ঢ় য়
ৎ ং ঃ ঁ

আলোকিত'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-nd 3. এর অধীনে প্রকাশিত